সাবমেরিন বিতর্কে ফ্রান্সের পাশে ইইউ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার সঙ্গে সাবমেরিন বিতর্কে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ফ্রান্সের পাশে থাকার ঘোষণা দিয়েছে।

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের সঙ্গে এক নিরাপত্তা চুক্তির পর এই সপ্তাহে ফ্রান্সের সঙ্গে একটি সাবমেরিন চুক্তি বাতিল করে অস্ট্রেলিয়া। এর জেরে ফ্রান্স অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্র থেকে তার রাষ্ট্রদূতদের প্রত্যাহার করেছে।

ইইউ এর পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল বলেছেন, ইইউ ফ্রান্সের পাশে আছে।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলো জাতিসংঘের বৈঠকের সাইডলাইনে নিজেদের মধ্যে বৈঠক করবে বলে জানা গেছে। আর সেখানে প্রাধান্য পাবে সম্প্রতি ত্রিদেশীয় জোট গঠন -এইউকেইউএস-কে নিয়ে।

এর আগে সোমবার ইউরোপীয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন বলেন, আমাদেরও কিছু বিষয় জানার আছে। কিছু প্রশ্ন আছে, যার উত্তর পাওয়া দরকার।

জোসেফ বোরেল বলেন, ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে স্থিতিশীলতা ও শান্তিপূর্ণ পরিবেশের জন্য আরও সহযোগিতা, আরও সমন্বয় এবং কম বিভাজন প্রয়োজন। যেখানে চীন প্রধান উত্থান শক্তি।

বোরেল আরও বলেন, ইইউ এর পররাষ্ট্রমন্ত্রীরা ফ্রান্সের সঙ্গে স্পষ্ট সংহতি প্রকাশ করেছেন।

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিরাপত্তা জোরদার করতে নতুন একটি ত্রিদেশীয় জোট গড়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মূলত চীনের প্রভাব মোকাবিলা করতেই যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্যকে নিয়ে এ জোট। নতুন এই জোটের নাম দেওয়া হয়েছে এইউকেইউএস। মূলত ওই জোটের কারণেই ক্ষেপেছে ফ্রান্স। এই চুক্তির অধীনে অস্ট্রেলিয়াকে পারমাণবিক সাবমেরিনের প্রযুক্তি সরবরাহ করবে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য।