যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে তুরস্ক থেকে ‌‌‘বিতাড়িত’ করার নির্দেশ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
রিসেপ তাইয়েপ এরদোয়ান। ছবি: সংগৃহীত

রিসেপ তাইয়েপ এরদোয়ান। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্র, ফ্রান্স, কানাডা, ডেনমার্ক, ফিনল্যান্ডসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে তুরস্ক থেকে বের করে দেওয়ার নির্দেশ দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

তুর্কি সমাজকর্মী ওসমান কাভালার মুক্তি দাবি করে বিবৃতি দেওয়ায় শনিবার (২০ অক্টোবর) এ ১০ দেশের রাষ্ট্রদূতকে ‘ব্যক্তিত্বহীন’ ঘোষণার নির্দেশ দেন তিনি। খবর বিবিসির।

এরদোয়ান বলেন, ‘তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ে এসে এসব দেশের রাষ্ট্রদূতরা আদেশ দেওয়ার সাহস করতে পারেন না। তাদের অবশ্যই অবাঞ্ছিত ঘোষণা করা উচিত। আমি পররাষ্ট্রমন্ত্রীকে প্রয়োজনীয় আদেশ দিয়েছি এবং বলেছি কী করতে হবে। আপনি অবিলম্বে ব্যবস্থা নিন।’

তুর্কি প্রেসিডেন্ট আরও বলেন, ‘রাষ্ট্রদূতদের তুরস্কের বাস্তবতা বুঝতে হবে, নয়ত তুরস্ক ছেড়ে যেতে হবে।’

গত ১৯ অক্টোবর যুক্তরাষ্ট্র, কানাডা, ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, নরওয়ে ও সুইডেনের রাষ্ট্রদূতকে ডেকে কঠোর ভাষায় তিরস্কার করে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়। সমাজকর্মী ওসমান কাভালার মুক্তি দাবি করে যৌথ বিবৃতি দেওয়ায় তাদের ডেকে পাঠানো হয়।

২০১৭ সালের অক্টোবর থেকে বন্দি রয়েছেন ওসমান কাভালা। তার বিরুদ্ধে অভিযোগ, ২০১৩ সালে তিনি সরকারবিরোধী বিক্ষোভে জড়িত ছিলেন এবং ২০১৬ সালে ব্যর্থ সামরিক অভ্যুত্থানেও তার সমর্থন ছিল।

একজন মার্কিন ধনকুবেরের যোগসাজশে কাভালা রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে অংশ নিয়েছিলেন বলে অভিযোগ এরদোয়ান সরকারের। তবে সব অভিযোগই অস্বীকার করেছেন ৬৪ বছর বয়সী এ ব্যবসায়ী।