সরকার ভেঙে দিয়ে সুদানে জরুরি অবস্থা জারি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উত্তর আফ্রিকার দেশ সুদানের অন্তর্বর্তীকালীন সরকার ভেঙে দিয়ে দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, সোমবার (২৫ অক্টোবর) দেশটির প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদকসহ মন্ত্রিসভার একাধিক সদস্যকে গ্রেফতারের পর সামরিক নেতা জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান এ ঘোষণা দেন।

দুই বছর আগে দীর্ঘদিনের শাসক ওমর আল-বশিরকে ক্ষমতাচ্যুত করে অন্তর্বর্তী সরকার গঠনের পর থেকে সামরিক ও বেসামরিক নেতাদের মধ্যে মতবিরোধ চলছিল।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদক অভ্যুত্থানের সমর্থনে বিবৃতি দিতে অস্বীকৃতি জানানোয় তাকে বন্দি করে অজ্ঞাত স্থানে নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছে তথ্য মন্ত্রণালয়।

এই মন্ত্রণালয়টি এখনও দৃশ্যত হামদকের সমর্থকদের নিয়ন্ত্রণাধীনে আছে। অভ্যুত্থানের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার ডাক দেওয়া হয়েছে মন্ত্রণালয় থেকে।

সামরিক অভ্যুত্থানের বিরোধীরা এরই মধ্যে প্রতিবাদে রাস্তায় নেমে এসেছে। রাজধানী খার্তুমে সামরিক সদরদফতরের কাছে তারা গুলির মুখে পড়েছে এবং কয়েকজন আহতও হয়েছে বলে খবর পাওয়া গেছে।

রাজধানী জুড়ে সেনা ও আধাসামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে।খার্তুম বিমানবন্দর বন্ধ এবং আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত করা হয়েছে। ইন্টারনেটও বন্ধ রয়েছে দেশটিতে।

খার্তুমে বিবিসি আরবি বিভাগের সাংবাদিক মোহাম্মদ ওসমান বলেছেন, বিপুল সংখ্যক বিক্ষোভকারী সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে রাস্তায় নেমেছে।

সাওসান বশির নামে এক বিক্ষোভকারী এএফপিকে বলেন, বেসামরিক সরকার ফিরে না আসা পর্যন্ত আমরা রাস্তা ছাড়ব না।

সোমবার ভিডিও ফুটেজে দেখা গেছে, দেশটির সেনাবাহিনীর সদর দফতরের কাছে বিক্ষোভকারীরা ব্যারিকেড দিয়ে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করছে।