১০ দেশের রাষ্ট্রদূতকে অবাঞ্ছিতের সিদ্ধান্ত থেকে সরে এলেন এরদোয়ান



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ছবি : সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান দেশটিতে নিযুক্ত ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কারের সিদ্ধান্ত থেকে সরে এসেছেন। গত ২৩ অক্টোবর কারাবন্দি এক নেতার মুক্তি দাবি করায় এসব রাষ্ট্রদূতকে বহিষ্কারের নির্দেশ দিয়েছিলেন তিনি। খবর রয়টার্সের।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সোমবার (২৫ অক্টোবর) দূতাবাসগুলোর পক্ষ থেকে কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা থেকে বিরত থাকার কূটনৈতিক আচার-নিয়ম মেনে চলার প্রতিশ্রুতি দেওয়া হয়। এরপর প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, রাষ্ট্রদূতরা তুরস্কের সার্বভৌম অধিকার সম্পর্কে আরও সতর্ক হবেন বলে তার প্রত্যাশা।

টেলিভিশনে সম্প্রচারিত বক্তৃতায় এরদোয়ান বলেন, দূতাবাসগুলোর পক্ষ থেকে নতুন একটি বিবৃতিতে আমাদের দেশ ও জাতির বিরুদ্ধে এমন অপবাদ দেওয়া থেকে পিছিয়ে যাওয়ার কথা বলা হয়েছে। সংকট সৃষ্টি করা কখনোই আমাদের লক্ষ্য নয়। আমাদের লক্ষ্য হচ্ছে দেশের অধিকার, আইন, সুনাম ও সার্বভৌমত্ব রক্ষা করা।

গত ১৮ অক্টোবর যৌথ বিবৃতিতে কারাবন্দি নেতা ওসমান কাভালার মুক্তি নিশ্চিত করতে তুরস্কের প্রতি আহ্বান জানান আঙ্কারায় নিযুক্ত ১০ দেশের রাষ্ট্রদূত। বিক্ষোভে অর্থায়ন ও একটি অভ্যুত্থানচেষ্টায় জড়িত থাকার অভিযোগে চার বছর আগে আটক হন কাভালা।

রাষ্ট্রদূতদের এমন বিবৃতির পর ক্ষোভ প্রকাশ করে তুর্কি পররাষ্ট্রমন্ত্রীকে এরদোয়ান যুক্তরাষ্ট্র, কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস, নরওয়ে, সুইডেন, ফিনল্যান্ড ও নিউজিল্যান্ডের রাষ্ট্রদূতকে তুরস্কে অবাঞ্ছিত ঘোষণা করার নির্দেশ দেন।

ড্রোন ব্যবহার নিষিদ্ধ করেছে সংযুক্ত আরব আমিরাত



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
এক মাসের জন্য ড্রোন ব্যবহার নিষিদ্ধ করেছে সংযুক্ত আরব আমিরাত

এক মাসের জন্য ড্রোন ব্যবহার নিষিদ্ধ করেছে সংযুক্ত আরব আমিরাত

  • Font increase
  • Font Decrease

ইয়েমেনের হুথি বিদ্রোহীরা সম্প্রতি আবুধাবিতে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালানোর প্রেক্ষিতে সংযুক্ত আরব আমিরাত এক মাসের জন্য ড্রোন ব্যবহার নিষিদ্ধ করেছে।

সরকারি বার্তা সংস্থা ডাব্লিউএএম জানিয়েছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয় বর্তমানে ড্রোন ও হালকা ক্রীড়া বিমান সহ ড্রোনের মালিক, অনুশীলনকারী ও অনুরাগীদের জন্য সকল উড্ডয়ন কার্যক্রম বন্ধ রাখতে নির্দেশ দিয়েছে।

কেউ এই সময়ে এ ধরনের ক্রিয়াকলাপ সম্পাদন ও নির্দেশনা উপেক্ষা করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। নিষেধাজ্ঞা এক মাস বহাল থাকবে।

সাম্প্রতিক মারাত্মক হামলার উল্লেখ না করে মন্ত্রণালয় বলেছে, সম্প্রতি ড্রোনের অপব্যবহার পরিলক্ষিত হওয়ায় এই নির্দেশনা দেয়া হয়েছে। যেস্থানে এ ধরনের কার্যকলাপ চালানোর বিধিনিষেধ রয়েছে সেখানে ব্যবহারকারীদের অনুপ্রবেশ করতে দেখা গেছে।

যাদের কাজের জন্য ড্রোন উড়াতে হবে তাদের অবশ্যই কর্তৃপক্ষের কাছে প্রয়োজন উল্লেখ করে অনুমতি নিতে হবে।

গত সোমবার হুথি বিদ্রোহীদের ড্রোন ও ক্ষেপণাস্ত্র সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবির তেল স্থাপনা ও বিমানবন্দরে আঘাত করলে ৩ জনের প্রাণহানি ঘটে ও ৬ জন আহত হয়।

;

এরদোয়ানকে অপমান করার অভিযোগে নারী সাংবাদিক আটক



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে অপমান করার অভিযোগে দেশটির এক নারী সাংবাদিককে আটক করা হয়েছে।

স্থানীয় সময় শনিবার (২২ জানুয়ারি) সেদেফ কাবাস নামের ওই সাংবাদিককে আটক করা হয়। ইস্তাম্বুলের একটি আদালত বিচারকাজ শুরুর আগ পর্যন্ত তাঁকে কারাগারে থাকতে নির্দেশ দিয়েছেন। খবর কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার।

বিরোধী দলের একটি টিভি চ্যানেলের লাইভ অনুষ্ঠানে এরদোয়ানকে উদ্দেশ করে খুব প্রচলিত একটি প্রবাদ বলেন সেদেফ কাবাস। টিভি চ্যানেলের ওই লাইভ শোতে সাংবাদিক সেদেফ কাবাস বলেন, বিখ্যাত একটি প্রবাদ রয়েছে- রাজমুকুটধারীরা জ্ঞানী হন। তবে এটি সত্য নয়। টেলি ওয়ান চ্যানেলকে সাংবাদিক সেদেফ কাবাস আরও বলেন, রাজপ্রাসাদে ষাঁড় ঢুকলেই সে রাজা হয়ে যায় না, বরং প্রাসাদটাই গোয়ালঘর হয়ে যায়।

তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ানের প্রধান মুখপাত্র ফাহরেতিন আলতুন সাংবাদিক সেদেফ কাবাসের মন্তব্যের প্রতিবাদে বিবৃতি দিয়েছেন।

বিবৃতি তিনি বলেন, রাষ্ট্রপতির কার্যালয়ের সম্মান আমাদের দেশের সম্মান... আমাদের রাষ্ট্রপতি এবং তার অফিসের বিরুদ্ধে করা অশ্লীল মন্তব্যের তীব্র নিন্দা জানাই।

তুরস্কের আইনমন্ত্রী আব্দুল হামিদ গুল বলেছেন, সেদেফ কাবাস তার এই মন্তব্যের জন্য যে শাস্তি প্রাপ্য তা সে পাবে।

তবে, আদালতে দেওয়া বিবৃতিতে সেদেফ কাবাস প্রেসিডেন্টকে অবমাননা করার কথা অস্বীকার করেছেন।

;

ইউক্রেন ইস্যুতে জার্মান নৌ প্রধানের পদত্যাগ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউক্রেন নিয়ে বিতর্কিত মন্তব্যের ঘটনায় জার্মান নৌ প্রধান কে-আচিম শনবাখ পদত্যাগ করেছেন। রোববার (২৩ জানুয়ারি) তিনি তার দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর কথা জানান।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে রাশিয়া আক্রমণ করবে এমন ধারণাকে ‘ননসেন্স’ বলে মন্তব্য করেছিলেন তিনি।

শনবাখ তার বক্তব্যে বলেন, পুতিনকে পশ্চিমাদের সমপর্যায়ের বলে পরিগণিত করতে হবে। তিনি পশ্চিমাদের মতো যে সম্মানের দাবি রাখেন তাকে সেই সম্মান দেওয়া খুব সহজ।

তিনি আরও বলেন, ২০১৪ সালে ক্রিমিয়ান উপদ্বীপ ছেড়ে রাশিয়া চলে গেছে এবং আর কখনোই তারা সেখানে ফিরবে না।

অন্যদিকে ন্যাটো ইউক্রেন সীমান্তে রাশিয়ার লাখ খানেক সেনার উপস্থিতির বিষয়ে সতর্ক করে জানিয়েছে, ইউরোপে রক্তক্ষয়ী সংঘর্ষের ঝুঁকি রয়েছে।

এদিকে, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশ ইউক্রেনে অস্ত্র সরবরাহ করলেও জার্মানি ইউক্রেনে গোলাবারুদ পাঠানোর অনুরোধ প্রত্যাখ্যান করেছে।

;

ওমিক্রনে নিজের বিয়ে বাতিল করলেন নিউজিলান্ডের প্রধানমন্ত্রী



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নও তার বাগদত্তা গেফোর্ডে

প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নও তার বাগদত্তা গেফোর্ডে

  • Font increase
  • Font Decrease

সারা বিশ্বে বাড়ছে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন। করোনার এই নতুন ধরনের লাগাম টেনে ধরতে নানা বিধিনিষেধ জারি করেছে বিশ্বের বিভিন্ন দেশ। নিউজিল্যান্ডে ওমিক্রনের বিস্তার রোধে নতুন বিধিনিষেধ জারি করেছে দেশটির সরকার। আর এ কারণে নিজের বিয়ে বাতিল করেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন।

রোববার (২৩ জানুয়ারি) সাংবাদিকদের এসব তথ্য জানান নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী। খবর রয়টার্স।

নিউজিল্যান্ডে উত্তর-দক্ষিণে একটি বিয়ের অনুষ্ঠান থেকে ৯ জনের শরীরে ওমিক্রন শনাক্ত হয়েছে। এরপর থেকে মাস্ক বাধ্যতামূলক ও জনসমাবেশ সীমিতকরাসহ নানা বিধিনিষেধ আরোপ করে দেশটির সরকার। রোববার মধ্যরাত থেকে এই বিধিনিষেধ কার্যকর হবে।

নিউজিল্যান্ডের নর্থ আইল্যান্ডে একটি বিয়ের অনুষ্ঠান শেষে প্লেনে করে সাউথ আইল্যান্ডের নেলসনে ফিরে আসে একটি পরিবার। পরে ওই পরিবার ও তাদের ভ্রমণ করা ফ্লাইটের একজন অ্যাটেনডেন্ট করোনায় আক্রান্ত বলে শনাক্ত হন।

নিউজিল্যান্ড করোনাভাইরাস প্রতিরোধে লাল রঙ চিহ্নিত কাঠামো চালু করবে। এতে করে আরও বেশি করে মাস্ক পরতে হবে। সেই সঙ্গে বার, রেস্টুরেন্ট এবং বিয়ের অনুষ্ঠানে ১০০ জনের মতো উপস্থিত থাকতে পারবে। তবে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বলেছেন, এসব অনুষ্ঠানে টিকা সনদ ব্যবহার না করলে তা ২৫ জনের নামিয়ে আনা হবে।

নিজের বিয়ের আয়োজন প্রসঙ্গে তিনি সাংবাদিকদের বলেন, আমার বিয়ের অনুষ্ঠানও হচ্ছে না। যদিও জেসিন্ডা আরডার্ন তার বিয়ের কোন তারিখ প্রকাশ করেননি। তবে তারিখে নিয়ে গুজব ছিল।

দীর্ঘদিনের সঙ্গী এবং ফিসিং-শো হোস্ট ক্লার্ক গেফোর্ডের সাথে তার বিয়ে বাতিলের বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে জেসিন্ডা আরডার্ন উত্তরে বলেন, ‘জীবন এমনই।’

তিনি আরো যোগ করে বলেন, আমি এর থেকে আলাদা নই। এই মহামারী হাজারো নিউজিল্যান্ডবাসী ওপর মারাত্মক প্রভাব ফেলেছে। এর মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর হলো গুরুতর অসুস্থ হলে কখনও কখনও প্রিয়জনের সাথে থাকতে না পারা। এটা আমার কাছে সবচেয়ে দুঃখজনক।

;