মিয়ানমারে গণতান্ত্রিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের দাবি বাইডেনের



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সংকট সমাধানে দ্রুত মিয়ানমারের রাজনৈতিক বন্দিদের মুক্তি ও গণতান্ত্রিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি বলেছেন, ‘মিয়ানমারে সামরিক অভ্যুত্থান পরবর্তী ট্রাজেডিতে দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক স্থিতিশীলতা নষ্ট হচ্ছে।’ খবর রয়টার্সের।

বুধবার (২৭ অক্টোবর) মিয়ানমার ইস্যুতে দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর জোট আসিয়ানের বিশেষ সম্মেলনে অংশ নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এসব কথা বলেন। হোয়াইট হাউজ থেকে সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত হন তিনি।

এসময় মিয়ানমারে সামরিক অভ্যুত্থান এবং ভয়াবহ সহিংসতায় গভীর উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে তা বন্ধের আহ্বান জানান বাইডেন।

গত ২৬ অক্টোবর থেকে আসিয়ানের তিন দিনব্যাপী সম্মেলন শুরু হয়েছে। তবে সম্মেলনে অংশ নিচ্ছে না মিয়ানমার। সামরিক জান্তা সরকারের প্রধানকে অংশ নিতে না দেওয়ায় সম্মেলন বয়কট করেছে মিয়ানমার।

এদিকে, আসিয়ান জোটকে অত্যন্ত ‘প্রয়োজনীয়’ উল্লেখ করে বাইডেন বলেন, ‘যুক্তরাষ্ট্র আসিয়ানের গ্রহণযোগ্যতার প্রতি অঙ্গীকারাবদ্ধ।’

তাইওয়ানের সঙ্গে চীনের আচরণকে জবরদস্তিমূলক বলে মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট। জিনজিয়াং, তিব্বত ও হংকংয়ে মানুষের অধিকার রক্ষার পক্ষেও কথা বলেন তিনি। দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর গণতন্ত্র ও সামুদ্রিক স্বাধীনতা রক্ষায় পাশে থাকার প্রতিশ্রুতি দেন বাইডেন।