নেদারল্যান্ডসে দ. আফ্রিকাফেরত ৬১ জনের করোনা শনাক্ত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দক্ষিণ আফ্রিকা থেকে দুটি ফ্লাইটে আমস্টারডামে আসা ৬১ জনের করোনা শনাক্ত হয়েছে। দেশটির শিফোল বিমানবন্দরের কাছে একটি হোটেলে তাদের আইসোলেশনে রাখা হয়েছে।

শুক্রবার (২৬ নভেম্বর) শনাক্ত হওয়া এসব রোগী করোনার নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত কিনা তা নিশ্চিত করতে আরও পরীক্ষা-নিরীক্ষা করা হবে বলে জানানো হয়েছে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার দুটি কেএলএম ফ্লাইটে প্রায় ৬০০ যাত্রী আমস্টারডামের শিফোল বিমানবন্দরে পৌঁছান। সেখানে তাদের নতুন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগের কারণে কয়েক ঘণ্টা বিলম্ব এবং পরীক্ষার মুখোমুখি হতে হয়।

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন নিয়ে এরইমধ্যে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। উদ্বিগ্ন বিজ্ঞানীরাও। তারা বলছেন, করোনাভাইরাস ব্যাপকভাবে রূপান্তরিত হয়ে নতুন এই রূপ নিয়েছে। এটি মারাত্মক হুমকি তৈরি করতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

ওমিক্রন প্রথম ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয়। তারপর অন্যান্য দেশে শনাক্ত হয়েছে নতুন এই ভ্যারিয়েন্ট।

গত কয়েক ঘণ্টায় বিশ্বের অনেক দেশ দক্ষিণ আফ্রিকা অঞ্চল থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ইয়েমেনে কারাগারে হামলার নিন্দা জাতিসংঘের



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইয়েমেনের কারাগারে সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় ৭০ জনের অধিক মানুষ নিহতের ঘটনায় নিন্দা জানিয়েছে জাতিসংঘ। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেসের এ হামলার তদন্ত চেয়েছেন।

বিবিসির খবরে বলা হয়েছে, শুক্রবার (২১ জানুয়ারি) ইয়েমেনের সাদা শহরে বিমান হামলা চালায় সৌদি আরবের নেতৃত্বাধীন বাহিনী। বিদ্রোহী হুতিদের গুরুত্বপূর্ণ ঘাঁটি হিসেবে বিবেচনা করা হয় এই শহরটিকে। হুতিদের দমনে ২০১৫ সাল থেকে লড়াই চালিয়ে আসছে সৌদি আরবের নেতৃত্বাধীন বাহিনী।

এ হামলা প্রসঙ্গে জাতিসংঘের মহাসচিব বলেন, দুই পক্ষের মধ্যে যেভাবে উত্তেজনা বাড়ছে, তা অবশ্যই কমাতে করতে হবে। এ ছাড়া হামলার পর সৌদি আরবের নেতৃত্বাধীন বাহিনী ও হুতিদের মধ্যে উত্তেজনা হ্রাসের আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনও।

শনিবার এক বিবৃতিতে, সৌদি নেতৃত্বাধীন জোট দেশটিতে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে বিমান হামলা চালানোর কথা অস্বীকার করেছে।

সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনী ২০১৫ সাল থেকে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করছে। ফলস্বরূপ ১০ হাজারের বেশি শিশুসহ কয়েক হাজার বেসামরিক লোক নিহত বা আহত হয়েছে। লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে এবং জনসংখ্যার বেশিরভাগই দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছে।

;

মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন

মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন

  • Font increase
  • Font Decrease

ভারতের মুম্বইযের নানা চকে একটি বহুতল বাসভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ঘটনাস্থলেই দুই জন মারা যান। পরে হাসপাতালে নিয়ে যাওয়া হলে আরও পাঁচজন মারা যান। আহত হয়েছেন আরও ১৫ জন।

শনিবার (২২ জানুয়ারি) সকাল সাড়ে সাতটার দিকে মুম্বাইয়ের তারদেও এলাকার গান্ধী হাসপাতালের বিপরীতে ২০ তলা বিশিষ্ট ‘কমলা’ ভবনে এই আগুন লাগে। ১৮ তলা থেকে আগুনের সূত্রপাত।অগ্নিকাণ্ডের মাত্রা ‘লেভেল ৪’ বলে ঘোষণা করা হয়েছে।

মুম্বাইয়ের মেয়র কিশোরী পেডনেকর সংবাদমাধ্যমকে জানান, ফায়ার সার্ভিসের ৩১টি ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এসেছে। তবে এখনো প্রচুর ধোঁয়া বের হচ্ছে ভবনটি থেকে।

হিন্দুস্থান টাইমসের প্রতিবেদনে জানা যায়, আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১৩টি গাড়ি ও সাতটি জাম্বো ট্যাঙ্কার কাজ করছে। অগ্নিকাণ্ডে আহতদের ভাটিয়া ও নায়ার হাসপাতালে নেওয়া হয়েছে।  নায়ার হাসপাতালে পাঁচজন মৃত্যুবরণ করেন। আহতদের মধ্যে ছয় জন বৃদ্ধ রয়েছেন। ধোঁয়ায় দমবন্ধ হয়ে যাওয়ার কারণে এই ছয় বৃদ্ধকে অক্সিজেন সাপোর্ট দেওয়া হয়েছে। আপাতত আগুন নিয়ন্ত্রণে এলেও ধোঁয়ায় ছেয়ে গেছে পুরো এলাকা।

;

আইএস’র হামলায় প্রাণ গেল ১১ ঘুমন্ত ইরাকি সেনার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইরাকি নিরাপত্তা কর্মকর্তাদের বরাত দিয়ে জানানো হয়েছে, দিয়ালা প্রদেশের একটি ইরাকি সেনা ব্যারাকে সন্দেহভাজন আইএসআইএল (আইএসআইএস) বন্দুকধারীরা হামলা চালিয়ে ১১ জন সেনাকে ঘুমন্ত অবস্থায় হত্যা করেছে।

শুক্রবার ভোরে রাজধানী বাগদাদ থেকে ১২০ কিলোমিটার (৭৫ মাইল) উত্তরে অবস্থিত একটি পার্বত্য এলাকা আল-আজিম জেলায় এই হামলার ঘটনা ঘটে বলে বার্তা সংস্থা আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ইরাক সেনার এক পদস্থকর্তা এই খবর দিয়েছেন। হামলার খবর পেয়ে সেনাবাহিনী ঘটনাস্থলে পৌঁছয়। জঙ্গিদের খুঁজতে শুরু হয়েছে তল্লাশি।

সরকারি সূত্রে পাওয়া খবরে জানা গিয়েছে, হামলা হয় শুক্রবার ভোর সাড়ে তিনটে নাগাদ। সেনাবাহিনীর একটি কনভয় বাকুবা প্রদেশের ওপর দিয়ে যাচ্ছিল। জঙ্গলে লুকিয়ে থাকা আইএস জঙ্গিদের একটি দল সেই কনভয় লক্ষ্য করে গুলি চালাতে শুরু করে। ঘটনাস্থলেই প্রাণ হারান ঘুমন্ত ১১জন ইরাক সেনা। হামলায় বেশ কয়েকজন আহত হয়েছেন। তাদের নিকটবর্তী হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গত অক্টোবরেও আইএস একটি গ্রামে হামলা চালিয়ে ১১জন নাগরিককে খুন করে। হামলায় বেশ কয়েকজন গ্রামবাসী আহত হন। জানা গিয়েছে, এই হামলার নেপথ্যে রয়েছে অপহরণ। আইএস বেশ কয়েকজন গ্রামবাসীকে অপহরণ করে। দাবি করে মুক্তিপণের। গ্রামবাসী মুক্তিপণ দিতে অস্বীকার করলে আইএস জঙ্গিরা সেখানে ঢুকে এলোপাথাড়ি গুলি চালায়। আর তাতেই মৃত্যু হয় ১১জন গ্রামবাসীর।

ইরাক সেনার অভিযান চালিয়ে সেখানকার বহু আইএস ঘাঁটি গুঁড়িয়ে দিয়েছে। যদিও এই সংগঠনের স্লিপার সেল এখনও কিছুটা হলেও সক্রিয়। তবে শুক্রবারের হামলার পর ইরাক সেনার তরফ থেকে কোনও বিবৃতি দেওয়া হয়নি।

;

ঘানায় ভয়াবহ বিস্ফোরণে নিহত ১৭  



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
বিস্ফোরণের পর চলছে উদ্ধার

বিস্ফোরণের পর চলছে উদ্ধার

  • Font increase
  • Font Decrease

ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল পশ্চিম আফ্রিকার দেশ ঘানা। শুক্রবার সকালে বিস্ফোরক বহনকারী একটি ট্রাকের সঙ্গে একটি মোটরসাইকেলের সংঘর্ষে এই বিস্ফোরণ ঘটে। এই ঘটনায় এখনও পর্যন্ত ১৭ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহত হয়েছে কমপক্ষে ৫৭ জন বলে সিএনএন এর এক প্রতিবেদন থেকে জানা গেছে।

বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশী ছিল যে সঙ্গে সঙ্গে নিকটবর্তী এলাকার প্রায় ৫০টি বাড়ি ভেঙে পড়েছে। আশঙ্কা করা হচ্ছে ভেঙে পড়া বাড়িগুলির মধ্যে অনেকেই আটকে আছেন। এমনটা হলে বাড়তে পারে মৃত এবং আহতের সংখ্যা, এমনটাই আশঙ্কা করছে স্থানীয় প্রশাসন। 

এই ঘটনা প্রসঙ্গে ঘানা পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, প্রাথমিকভাবে জানা গিয়েছে যে, স্বর্ণখনির জন্য বিস্ফোরক বহনকারী একটি গাড়ির সঙ্গে একটি মোটরসাইকেলের সংঘর্ষের ফলে এই বিস্ফোরণ ঘটে। পুরো ঘটনাটিই একটি দুর্ঘটনা।

স্থানীয়রা জানিয়েছেন, শুক্রবার সকালে একটি ট্রাকে করে বিস্ফোরক নিয়ে যাওয়া হচ্ছিল স্বর্ণখনিতে ব্যবহার করার জন্য। সেই বিস্ফোরক ভর্তি ট্রাকেটির সঙ্গে হঠাৎই একটি মোটরসাইকেলের ধাক্কা লাগে। সাথেসাথেই ট্রাকে থাকা বিস্ফোরকগুলি ফেটে গিয়ে এক ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়।

 

;