স্লোভেনিয়ার বাচ্চা ড্রাগন!



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

স্লোভেনিয়ার রাজধানী লুব্লজানার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত পোস্টোজনা গুহায় রয়েছে বাচ্চা ড্রাগন। নাম ওলমস বা ল্যাটিন ভাষায় প্রোটিয়াস অ্যাঙ্গুইনাস। বাচ্চা ড্রাগন ওলমস ২৫ সেন্টিমিটার লম্বা এবং এরা পাণিতেই বসবাস করে থাকে।

প্রোস্টোজনা গুহা ইউরোপের সবচেয়ে বেশি পরিদর্শন করা আকর্ষনীয় ভূগর্ভস্থগুলোর মধ্যে একটি। যার মধ্য দিয়ে একটি রেলপথ রয়েছে। ইউরোপের শেষ রোমান সম্রাট অস্ট্রিয়ার ফ্রাঞ্জ ১৮১৮ সালে প্রথম উদ্বোধনী সফর শুরু করে সেখানে। এরপর থেকেই পর্যটকরা আসতে শুরু করে গুহাটিতে। এখন পর্যন্ত এই গুহায় ৩৫ মিলিয়নের বেশি পর্যটক ভ্রমণে এসেছে।

ছবি: সংগৃহীত

৩৭৭ ফুট গভীরতায় যাত্রা করার সময় কখনও কখনও দর্শনার্থীদের এক মিটার চওড়া স্লিটের মধ্যে দিয়ে যেতে হয়। সেখানেই দেখা মেলে ওলমসের। পাণির বাইরে কিংবা স্থলে বাচ্চা ড্রাগন ওলমস প্রজাতির বিকাশ ঘটে না।

স্থানীয়রা ওলমসকে বাচ্চা ড্রাগন বলার কারণ হিসেবে জানা যায়, ড্রাগন যখন বিলুপ্ত হয়েছিল তখন তারা পোস্টজনা থেকেই ভেসে গিয়েছিল। পোস্টোজনা গুহাটি ছিল ড্রাগনদের আবাসস্থল। তাই এই গুহায় ওলমসের বসবাস থাকায় তাদের ড্রাগনের বাচ্চা বলা হয়।

ছবি: সংগৃহীত

গুহাটির ভেতরে নির্মিত একটি অ্যাকুরিয়ামে সাঁতার কাটতে দর্শনার্থীদের মুখোমুখি হতে পারে ওলমস। পোস্টোজনার মার্কেটিং এবং পিআর ম্যানেজার হিসেবে কর্মরত মাতেজা রোসাকো বলেন, ‘ওলমস দেখতে প্রায় খেলনার মত। এগুলোকে কখনও কখনও মানব মাছও বলা হয়। কারণ এরা পাণির নিচে বসবাস করলেও তাদের আঁশের পরিবর্তে গোলাপী-সাদা, মসৃণ ত্বক এবং তাদের ব্যস্ত লাল ফুলকার নিচে কার্টুনের মতো আঙ্গুল সহ অঙ্গ রয়েছে’।

ছবি: সংগৃহীত

ওলমস অন্ধ হলেও এরা দর্শনার্থীদের দৃষ্টিভঙ্গি শুনতে পায়। এরা দৃশ্যত কম্পনের প্রতি সংবেদনশীল। ফলে অ্যাকুরিয়ামের কাঁচের পাশে এসে অবস্থান করে থাকে এবং মাঝে মাঝে মুখ তুলে উঁকি দিয়ে থাকে।

এদিকে তরুণ, উৎসাহী জীববিজ্ঞানী প্রিমোজ গেনেজদার বলেন, ‘গুহার অ্যাকুরিয়ামে থাকা ওলমসগুলো কারো কথা শুনলে ভীত হয়ে যায় এবং নিরাপদ স্থান গ্রহণ করে থাকে। এরা একেবারে কারো মুখের সামনে আসবে তা কাকতালীয় বিষয়'।

   

লোকসভা নির্বাচনে লড়বেন না গুলাম নবি আজাদ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের লোকসভা নির্বাচনে লড়বেন না বলে জানিয়েছেন সাবেক কংগ্রেস নেতা ও বর্তমানে ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ আজাদ পার্টির (ডিপিএপি) প্রধান গুলাম নবি আজাদ। তার দলের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম এনডিটিভি।

এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, ২০২২ সালে কংগ্রেস ছাড়ার পর এবার গুলাম নবি আজাদ ডিপিএপির হয়ে জম্মু-কাশ্মীরের অনন্তনাগ-রাজৌরি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে মনে করা হচ্ছিল। গত ২ এপ্রিল দলের পক্ষ থেকে প্রার্থী হিসেবে তার নামও ঘোষণা করা হয়েছিল।

কিন্তু আজাদ আদৌ ভোটে লড়বেন কি না, তা নিয়ে সংশয় ছিল। দলের ঘোষণার পরেও তিনি জানিয়েছিলেন, ভোটে লড়ার বিষয়ে তিনি চূড়ান্ত সিদ্ধান্ত নেননি।

সবশেষ ভোটের মাত্র দুদিন আগে বুধবার (১৭ এপ্রিল) নিজের সিদ্ধান্তের কথা জানিয়েছেন তিনি।

এদিকে ডিপিএপি বলেছে, গুলাম নবি আজাদের প্রতিদ্বন্দ্বিতা না করার কিছু কারণ আছে। যদিও কারণগুলো প্রকাশ করেনি দলটি। ডিপিএপির প্রাদেশিক সভাপতি, কাশ্মীর, মোহাম্মদ আমিন ভাট বলেছেন, তিনি একটি অভ্যন্তরীণ বৈঠকে কিছু কারণ দিয়েছেন।

এরপর ওই আসন থেকে মোহাম্মদ সেলিম প্যারেকে প্রার্থী করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে, অনন্তনাগ-রাজৌরি আসনে লড়াই কঠিন হতে পারে এমনটা আঁচ করেই সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন আজাদ।

;

ভারতের লোকসভা নির্বাচনে কাল থেকে ভোটগ্রহণ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতে ১৮তম লোকসভা নির্বাচনে শুক্রবার থেকে শুরু হচ্ছে ভোটগ্রহণ। সাত দফায় দেশটির প্রায় ৯৭ কোটি ভোটার দেশের বিভিন্ন প্রান্তে পছন্দের জনপ্রতিনিধিকে ভোট দিয়ে নির্বাচিত করবেন। ফলে এ নির্বাচন হতে চলেছে বিশ্বের এ যাবৎকালের সবচেয়ে বড় নির্বাচন।

নির্বাচনের আগ মূহুর্তেও ভারতের রাজনীতির মাঠ এখন সরগরম। বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার কট্টর হিন্দুত্ববাদী বিজেপি সরকারকে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আনতে মরিয়া। ভারতের বিভিন্ন প্রান্তে মোদির উপস্থিতি দেখা যাচ্ছে।

এদিকে দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেসসহ ইন্ডিয়া জোটও বসে নেই। পশ্চিমবঙ্গে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস এবার পশ্চিমবঙ্গসহ আসামে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে প্রচার চালাচ্ছে। দিল্লিতে ক্ষমতাসীন আম আদমি পার্টিসহ দেশটির অন্যান্য রাজ্যের অপেক্ষাকৃত ছোট দলগুলোও প্রচারে ব্যস্ত। কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী ইন্ডিয়া জোটের অপর গুরুত্বপূর্ণ নেতা অখিলেশ যাদবকে নিয়ে প্রচারে নেমেছেন। মাঠে সরব রয়েছেন কংগ্রেসের জনপ্রিয় মুখ প্রিয়াঙ্কা গান্ধীও।

এদিকে ভারতের নির্বাচন কমিশনও এরই মধ্যে শেষ করেছে ভোটের চূড়ান্ত প্রস্তুতি। প্রথম দফায় আগামীকাল (শুক্রবার) ১৯ এপ্রিল ১০২টি আসনে ভোটগ্রহণ হবে। এর মধ্যে পশ্চিমবঙ্গের আলিপুর দুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি রয়েছে। প্রথম দফা ভোটে প্রার্থীর সংখ্যাও ছাড়িয়েছে আড়াই হাজারের বেশি।

নির্বাচন কমিশনের হিসাব অনুযায়ী, এবার ভারতে নথিভুক্ত ভোটারের সংখ্যা ৯৬ কোটি ৮৮ লাখ। এর মধ্যে নারী ভোটার রয়েছেন ৪৭ কোটি ১০ লাখ, আর পুরুষ ভোটার ৪৯ কোটি ৭০ লাখ। ৪৮ হাজার ট্রান্সজেন্ডার ভোটার ছাড়াও এবার শতবর্ষী ভোটারের সংখ্যা ২ লাখেরও বেশি। একই সঙ্গে ৮৫ বছরের বেশি ভোট দাতার সংখ্যাও প্রায় ৮২ লাখ।

দেশজুড়ে এবার ২ হাজার ৬৬৬টি নথিভুক্ত রাজনৈতিক দল লোকসভায় ভোটের প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে বিজেপি, কংগ্রেস, আম আদমি পার্টি, ন্যাশনাল পিপলস পার্টি, বহুজন সমাজবাদি পার্টির মতো জাতীয় রাজনৈতিক দল যেমন রয়েছে, তেমনই মমতার তৃণমূল, লালু প্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতা দলের মতো শক্তিশালী প্রাদেশিক দলও রয়েছে।

;

ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১৭



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউক্রেনের উত্তরাঞ্চলীয় শহর চেরনিহিভে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে অন্তত ১৭ জন নিহত হয়েছেন।

বুধবার (১৭ এপ্রিল) আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানায়। 

কর্মকর্তাদের মতে, মিত্রদের কাছ থেকে বিমান প্রতিরক্ষা সহায়তার জন্য নতুন করে আহ্বান জানানো হয়েছে।

এ ঘটনার পর ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী ইহোর ক্লাইমেনকো বলেছেন, রাশিয়ার হামলায় বেশ কিছু বহুতল ভবনসহ পার্কিং করা গাড়ির ক্ষতি হয়েছে। এতে তিন শিশুসহ ৬০ জন আহত হয়েছেন। উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।

দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, শহরের কেন্দ্রস্থলে তিনটি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে।

চেরনিহিভের ভারপ্রাপ্ত মেয়র অলেক্সান্ডার লোমাকো বলেছেন, একটি ভবনে রাশিয়ান ক্ষেপণাস্ত্র সরাসরি আঘাত করেছে এবং বেশ কয়েকটি তলা ক্ষতিগ্রস্ত হয়েছে। কিয়েভের প্রেসিডেন্টের কার্যালয় জানিয়েছে, হামলায় আরও চারটি উচ্চ ভবন, একটি হাসপাতাল, কয়েক ডজন গাড়ি এবং একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে।

জরুরি পরিষেবাগুলো ক্ষতিগ্রস্তদের খোঁজে ধ্বংসস্তূপের মধ্যে অনুসন্ধান চালাচ্ছে এবং কর্মকর্তারা জনসাধারণকে রক্ত ​​দেওয়ার জন্য এগিয়ে আসার আবেদন করেছেন।

চেরনিহিভ রাশিয়ান সীমান্ত থেকে মাত্র ১০০ কিলোমিটার (৬০ মাইল) দূরে অবস্থিত।

 

;

ইসরায়েলে ড্রোন হামলা চালিয়েছে হিজবুল্লাহ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইরান-ইসরায়েলের উত্তেজনার মধ্যেই লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ইসরায়েলের উত্তরাঞ্চলে একটি সামরিক স্থাপনা লক্ষ্য করে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এতে ১৪ ইসরায়েলি সৈন্য আহত হন।

এ হামলার দায় স্বীকার করে গোষ্ঠীটি জানায়, ইসরায়েলি হামলায় নিহত হিজবুল্লাহ সদস্যদের জন্য প্রতিশোধ নিতেই এমন হামলা চালানো হয়েছে।

বুধবার (১৭ এপ্রিল) কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এর আগে, মঙ্গলবার (১৬ এপ্রিল) লেবাননে হিজবুল্লাহর অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালায় ইসরাইল। এতে গোষ্ঠীটির শীর্ষ কমান্ডারসহ কয়েকজন নিহত হন। সেই হামলার পাল্টা প্রতিশোধ নিতেই ইসরাইলের সামরিক স্থাপনাকে লক্ষ্যবস্তু করেছে হিজবুল্লাহ।

ইসরাইলের সেনাবাহিনী জানিয়েছে, আহতদের মধ্যে ছজনের অবস্থা খুবই গুরুতর। এ ঘটনার পর লেবানন সীমান্তে পাল্টা হামলা চালিয়েছে ইসরাইল।

 

;