পদত্যাগের চাপে বরিস জনসন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসের মহামারি ঠেকাতে যে লকডাউন দেওয়া হয়েছিল, এর মধ্যে শীর্ষ কর্মকর্তাদের নিয়ে মদ্যপানের পার্টি আয়োজনের ঘটনায় ​প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে প্রচণ্ড চাপের মুখে পড়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এ ঘটনা সামনে আসার পর তিনি ক্ষমা চেয়েছেন। কিন্তু এতে সন্তুষ্ট নন খোদ তাঁর দলের নেতারা। এখন বরিসের পদত্যাগ চাইছেন তাঁরা।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির বেশ কয়েকজন জ্যেষ্ঠ নেতা বরিস জনসনের পদত্যাগ চেয়েছেন।
জনসন বারবার ক্ষমা চেয়েছেন।

প্রধানমন্ত্রী বরিস হাউস অব কমন্সে ক্ষমা চাওয়ার পর তাঁর সঙ্গে কথা বলেছেন রোস। তিনি বলেন, বরিসের সঙ্গে তাঁর ‘শক্ত কথাবার্তা’ হয়েছে। রোস একই সঙ্গে হাউস অব কমন্সের আইনপ্রণেতা এবং স্কটল্যান্ডের পার্লামেন্টের আইনপ্রণেতা।

রোস বলেন, তিনি ১৯২২ কমিটির’ কাছে লিখবেন, যাতে বরিসের নেতৃত্ব নিয়ে আস্থা ভোটের আয়োজন করা হয়।

নেতৃত্বের চ্যালেঞ্জের জন্য, সংসদের ৩৬০ রক্ষণশীল এমপির মধ্যে ৫৪ জনকে অবশ্যই পার্টির ১৯২২ কমিটির চেয়ারম্যানের কাছে অনাস্থার চিঠি লিখতে হবে।

২০টির মতো রক্ষণশীল আইন প্রণেতারা যারা ২০১৯ সালের শেষ জাতীয় নির্বাচনে তাদের আসন জিতেছেন, তারা জনসনের প্রতি অনাস্থার চিঠি জমা দেওয়ার পরিকল্পনা করেছেন, টেলিগ্রাফ জানিয়েছে। আরও কয়েকজন ইতিমধ্যে বলেছেন যে তারা এমন চিঠি লিখেছেন।

উল্লেখ্য, বরিস জনসন ওই পানাহারের আয়োজন করেছিলেন ২০২০ সালের ২০ মে। ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বাগানে আয়োজিত যুক্তরাজ্যের শীর্ষ সরকারি কর্মকর্তাদের ওই আসরে বরিস জনসন ও তাঁর স্ত্রী ক্যারি সিমন্ডস উপস্থিত ছিলেন। অতিথি ছিলেন শতাধিক। ওই সময় যুক্তরাজ্যে কোনো আয়োজনে একসঙ্গে এত মানুষের উপস্থিতি আইনত নিষিদ্ধ ছিল।

ভারতে পেট্রল ও ডিজেলের দাম কমল



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ডিজেল ও পেট্রলের ওপর থেকে শুল্ক কমানোর ঘোষণা দিয়েছে ভারত সরকার। এতে প্রতি লিটারে ডিজেলের দাম ৭ রুপি ও পেট্রলের দাম সাড়ে ৯ রুপি কমবে। খবর এনডিটিভির

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন টুইটে তিনি লিখেন, প্রতি লিটার ডিজেলে ৬ রুপি ও পেট্রলে ৮ রুপি শুল্ক কমানো হচ্ছে। এতে প্রতিবছর সরকারের ১ লাখ কোটি রুপি বাড়তি খরচ হবে।

রোববার থেকেই নতুন দামে ডিজেল ও পেট্রল পাওয়া যাবে। রাজধানী নয়াদিল্লিতে আজ প্রতি লিটার পেট্রল ১০৫ রুপি ৪১ পয়সা ও ডিজেল ৯৬ রুপি ৬৭ পয়সায় বিক্রি হচ্ছে। শুল্ক কমানোর ফলে কাল থেকে পেট্রল ৯৫ রুপি ৯১ পয়সা ও ডিজেল ৮৯ রুপি ৬৭ পয়সায় পাওয়া যাবে।

;

অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন আলবেনিজ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন আলবেনিজ

অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন আলবেনিজ

  • Font increase
  • Font Decrease

অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন লেবার পার্টির নেতা অ্যান্থনি আলবেনিজ। শনিবার অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে।

স্থানীয় সময় শনিবার সকালে অস্ট্রেলিয়ার পার্লামেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয় এই ভোটে দেশটির বর্তমান ও লিবারেল-ন্যাশনাল জোটের নেতা স্কট মরিসনের সঙ্গে লেবার পার্টির নেতা অ্যান্থনি আলবেনিজের প্রতিদ্বন্দ্বিতা করছেন। বিভিন্ন জনমত জরিপে দেখা গেছে, এবার সামান্য ব্যবধানে জয় পাবে লেবার পার্টি।

এদিকে প্রধানমন্ত্রী স্কট মরিসন লেবার অ্যান্থনি আলবেনিজের কাছে পরাজয় স্বীকার করে নিয়েছেন।

আলবেনিজকে অভিনন্দন জানিয়ে তিনি বলেন, এটি অনেক অস্থির সময় ছিল। এখন জাতির সেই ক্ষত নিরাময়ের সময়।

অস্ট্রেলিয়ার রাজনীতিক ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে রাজনীতি করা ব্যক্তিত্ব আলবেনিজ। তিনি আধুনিক আস্ট্রেলিয়া নির্মাণ করতে চান।

শেষ খবর পাওয়া পর্যন্ত লেবার পার্টি পার্লামেন্টের ১৫১ আসনের মধ্যে পেয়েছে ৬৯টি আসন। সরকার গঠনের জন্য দলটির ৭১ আসন প্রয়োজন। বর্তমানে ক্ষমতাসীন লিবারেল-ন্যাশনাল জোট পেয়েছে ৪৯ আসন।

;

কূটনৈতিক সমাধানেই পারে ‘ইউক্রেন যুদ্ধের’ অবসান ঘটাতে



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

  • Font increase
  • Font Decrease

দুই পক্ষের মধ্যে আলোচনায় বর্তমান অচলাবস্থা সত্ত্বেও ইউক্রেনের যুদ্ধ একমাত্র কূটনীতির মাধ্যমে শেষ হতে পারে বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

ইউক্রেনের একটি টেলিভিশনে বক্তৃতাকালে তিনি পরামর্শ দিয়ে বলেন, তার দেশ যুদ্ধক্ষেত্রে বিজয়ী হতে পারে - তবে কিছু বিষয় কেবলমাত্র ‘আলোচনার টেবিলে’ চূড়ান্ত হতে পারে।

তিনি বলেন, যুদ্ধে মানুষ রক্তাক্ত হবে, কিন্তু কূটনীতির মাধ্যমে নিশ্চিতভাবে এর সমাধান হবে।

তবে তিনি এটাও ইঙ্গিত দিয়েছেন, কাজটি সহজ হবে না কারণ উভয় পক্ষই ছাড় চায় না।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, রাশিয়া ব্যাপকভাবে ইউক্রেনের অবকাঠামো ধ্বংসের চেষ্টা করছে। কিন্তু মিত্র দেশগুলোর সঙ্গে চুক্তি করার ফলে যারা ধ্বংসাত্মক কর্মকাণ্ড করবে তাদেরকে এর জন্য মূল্য পরিশোধ করতে হবে।

এর আগে মঙ্গলবার কিয়েভের প্রধান আলোচক মিখাইলো পোদোলিয়াক বলেছেন, আলোচনা স্থগিত রয়েছে। পরের দিন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ কিয়েভ কর্তৃপক্ষের বিরুদ্ধে শত্রুতা শেষ করার জন্য আলোচনা চালিয়ে যেতে চায় না বলে অভিযুক্ত করেন।

রাশিয়ান সংবাদ সংস্থাগুলি বলছে, ইউক্রেন-রাশিয়ার মধ্যে শেষ বৈঠকটি হয়েছিল প্রায় এক মাস আগে, ২২ এপ্রিল।

;

আজভস্টল প্ল্যান্ট নিয়ন্ত্রণে নিল রাশিয়া

  রুশ-ইউক্রেন সংঘাত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউক্রেনের বন্দর শহর মারিউপোলের আজভস্টল প্ল্যান্টে দীর্ঘ লড়াই শেষে সম্পূর্ণ ‍নিয়ন্ত্রণে নিয়েছে রাশিয়া।

মস্কোর কর্মকর্তারা জানিয়েছেন, আজভস্টল স্টিল প্ল্যান্ট রক্ষা করতে সবশেষ পর্যন্ত লড়াই করে যাওয়া ইউক্রেনের সেনারা আত্মসমর্পণ করেছে।

শনিবার (২১ মে) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রায় মাসখানেক ধরে ওই কারখানায় ইউক্রেনের সেনারা আটকে ছিল।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, সর্বশেষ ৫৩১ ইউক্রেনীয় সেনার আত্মসমর্পণের মাধ্যমে বন্দরনগর ও ইস্পাত কারখানা এখন ‘সম্পূর্ণ মুক্ত’।

শুক্রবারের এ সেনা অপসারণ কার্যক্রমের মাধ্যমে মাসব্যাপী ধ্বংসাত্মক লড়াইয়ের অবসান হলো।

বিবৃতিতে বলা হয়, ওই ইস্পাত কারখানার আন্ডারগ্রাউন্ড এখন রাশিয়ার সশস্ত্র বাহিনীর পূর্ণ নিয়ন্ত্রণে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, সর্বশেষ যারা ওই প্ল্যান্টে আটকে ছিলেন তাদের আত্মসমর্পণের অনুমতি দেওয়া হয়েছে।

শুক্রবার তিনি বলেন, আজ আমাদের ছেলেরা সেনা কমান্ড থেকে স্পষ্ট বার্তা পেয়েছে, তা হলো- তারা বের হতে পারবে এবং জীবন রক্ষা করতে পারবে।

;