ওষুধের দোকানেই পাওয়া যাবে করোনার টিকা!



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ওষুধের দোকানেই পাওয়া যাবে করোনার টিকা!

ওষুধের দোকানেই পাওয়া যাবে করোনার টিকা!

  • Font increase
  • Font Decrease

এখন থেকে করোনার টিকা কোভাক্সিন এবং কোভিশিল্ড পাওয়া যাবে ভারতের ওষুধের দোকানে! বুধবার সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের (সিডিএসসিও) বিশেষজ্ঞ দল (এসইসি) এই দুই টিকাকে বাজারে ছাড়ার অনুমতি দিয়েছে। সংবাদ সংস্থা পিটিআই সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার এই খবর জানিয়েছে।

আনন্দবাজারের খবরে বলা হয়, গত ১৪ জানুয়ারি কোভাক্সিন এবং কোভিশিল্ড এই দুই টিকা সংস্থার পক্ষ থেকে সব রকমের তথ্য চেয়েছিল বিশেষজ্ঞ দল। বাজারে ছাড়া যাবে কি না সেই নিয়ে চিন্তা ভাবনা ছিল তাদের। সেই কারণেই তথ্য চাওয়া হয়েছিল ভারত বায়োটেক এবং সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে। বেশির ভাগ মানুষের শরীরে এই টিকা কার্যকর হয়েছে বলেই রিপোর্টে উঠে এসেছে। এর ফলে বাজারে এই টিকা ছাড়ার ব্যাপারে অনুমতি দেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

অন্যদিকে, ড্রাগ কন্ট্রোলার জেনেরাল অব ইন্ডিয়ার পক্ষ থেকে কোভাক্সিন, কোভিশিল্ড ছাড়াও ভারতে ব্যবহার হওয়া বাকি টিকাগুলিকেও আপতকালীন পরিস্থিতিতে ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছে। কোভাক্সিন এবং কোভিশিল্ডকে গত বছর ৩ জানুয়ারিতেই আপতকালীন পরিস্থিতিতে ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছিল।

অগ্নেয়াস্ত্র আইন ট্র্যাজেডিকে প্রতিরোধ করে না, তবে ইতিবাচক প্রভাব ফেলে



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

  • Font increase
  • Font Decrease

কংগ্রেসকে আগ্নেয়াস্ত্র সুরক্ষা আইন পাসের আহ্বান জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আগ্নেয়াস্ত্র আইন প্রতিটি ট্র্যাজেডি প্রতিরোধ না করলেও কাজ করে এবং ইতিবাচক প্রভাব ফেলে।

বুধবার তিনি টুইটারে এ কথা বলেন। 

`আমরা জানি, আগ্নেয়াস্ত্র আইন প্রতিটি ট্র্যাজেডিকে প্রতিরোধ করতে পারে না এবং করবে না৷ কিন্তু আমরা এটিও জানি, এগুলো কাজ করে এবং ইতিবাচক প্রভাব ফেলে৷ যখন আমরা হামলার অস্ত্রের নিষেধাজ্ঞা পাস করেছিলাম, তখন গণ গুলির ঘটনা কমে যায়৷ পরে যখন আইনের মেয়াদ শেষ হয়, তখন এ ধরনের ঘটনা ৩ গুণ বেড়ে যায়।'

জো বাইডেন গতকাল রাতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে একই ধরনের মন্তব্য করেন বলে জানিয়েছে সিএনএন।

এদিকে, সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, সিনেট সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার সিনেটের ফ্লোরে বলেছেন, তিনি অদূর ভবিষ্যতে কোনো আগ্নেয়াস্ত্র আইন আনবেন না। কারণ তিনি জানেন, রিপাবলিকানদের বিরোধিতার কারণে এই বিল পাস হবে না। 

;

অ্যান্টিভাইরাল ওষুধে মাঙ্কিপক্সের সংক্রমণ রোধ সম্ভব: ল্যানসেট



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নতুন আতঙ্কের নাম হয়ে উঠেছে ‘মাঙ্কিপক্স’। বিরল এই ভাইরাস সম্পর্কে খুব একটা স্পষ্ট ধারণা ছিল না বিশ্ববাসীর। কারণ এই ভাইরাসটি মধ্য ও পশ্চিম আফ্রিকার প্রত্যন্ত অঞ্চলগুলোতে দেখা যেত। কিন্তু সম্প্রতি ইউরোপ, আমেরিকা, কানাডাসহ বেশ কিছু দেশে ছড়িয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে চিন্তায় পড়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও।

তবে, যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস বলছে, এই ভাইরাসে আক্রান্ত বেশিরভাগ মানুষ কয়েক সপ্তাহের মধ্যে সুস্থ হয়ে ওঠেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, ২০১৮ থেকে ২০২১ সালের মধ্যে যুক্তরাজ্যে মাঙ্কিপক্সে আক্রান্ত সাতজন নিয়ে গবেষণা চালানো হয়। গবেষণার সমীক্ষা সম্প্রতি ল্যানসেট পত্রিকায় প্রকাশ করা হয়। এই গবেষণা অনুযায়ী, এমন কিছু ‘অ্যান্টিভাইরাল’ ওষুধ আছে যা প্রয়োগ করলে মাঙ্কিপক্সের উপসর্গগুলিকে প্রশমিত করা সম্ভব। শুধু তাই নয়, এই সব ওষুধের প্রয়োগ করে রোগীরা দ্রুত সুস্থ হয়ে উঠেছেন— এমনই দাবি গবেষকদের। এ ক্ষেত্রে রোগীদের উপর দুটি ভিন্ন অ্যান্টিভাইরাল ওষুধ— ব্রিনসিডোফোভির এবং টেকোভিরিমাট প্রয়োগ করেই আশানুরূপ ফলাফল পেয়েছেন গবেষকরা।

মাঙ্কিপক্সের সংক্রমণ ঠেকাতে গবেষকরা ব্রিনসিডোফোভির নামক ওষুধটির কার্যকারিতা সম্পর্কে অনেকটা নিশ্চিত হলেও টেকোভিরিমাটের বিষয়ে আরও গবেষণার প্রয়োজন আছে বলে মনে করছেন। গবেষকরা আরও জানিয়েছেন, রক্ত এবং লালারসের নমুনা পরীক্ষা করলেই শরীরে মাঙ্কি পক্সের উপস্থিতি টের পাওয়া সম্ভব।

এই ভাইরাসে আক্রান্তদের শরীরে প্রাথমিক উপসর্গের মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা, ফুসকুড়ি, র‍্যাশ। মুখ থেকে শুরু হয়ে শরীরের বাকি অংশে ছড়িয়ে পড়বে এই র‍্যাশ। তবে, সহজে মানুষের মধ্যে এই ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা খুবই বিরল।

বিশেষজ্ঞদের দাবি, আক্রান্ত ব্যক্তির কাছাকাছি থাকলে বেড়ে যেতে পারে সংক্রমণের আশঙ্কা। শ্বাসনালি, ক্ষত স্থান, নাক, মুখ কিংবা চোখের মাধ্যমে এই ভাইরাস প্রবেশ করতে পারে সুস্থ ব্যক্তির দেহেও। যৌন মিলনের মাধ্যমেও এই রোগ ছড়িয়ে পড়ে।

মাঙ্কিপক্সের কোনো নির্দিষ্ট ভ্যাকসিন নেই, তবে বেশ কয়েকটি দেশ বলেছে যে তারা গুটিবসন্তের ভ্যাকসিন মজুদ করছে, যা সংক্রমণ প্রতিরোধে প্রায় ৮৫% কার্যকর। কারণ দুটি ভাইরাস প্রায় একই রকম।

আমেরিকার একদল বিশেষজ্ঞের মতে, স্মল পক্সের টিকার মাধ্যমেও এই রোগের সংক্রমণ ঠেকিয়ে রাখা সম্ভব।

;

জর্জ বুশকে হত্যার ষড়যন্ত্র বানচাল করার দাবি এফবিআইয়ের



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশকে হত্যার ষড়যন্ত্র নস্যাৎ করে দেওয়ার দাবি করেছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই।

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপালনের সময় ইরাকে সামরিক অভিযান পরিচালনা করার প্রতিশোধ হিসেবে সাবেক এই প্রেসিডেন্টকে হত্যার ষড়যন্ত্র করা হয়েছিল বলে জানিয়েছে এফবিআই।

সন্দেহভাজন ওই ষড়যন্ত্রকারী ইরাকি নাগরিক এবং যুক্তরাষ্ট্রে তিনি রাজনৈতিক আশ্রয়প্রার্থী। মার্কিন বিচার বিভাগের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি।

ওই ষড়যন্ত্রকারী এখন এফবিআইয়ের হেফাজতে রয়েছে। মঙ্গলবার ওহিওর একটি ফেডারেল আদালতে তাকে তোলা হয়।

যুক্তরাষ্ট্রের ওহিও অঙ্গরাজ্যের রাজধানী কলম্বাসের ফেডারেল আদালতে দাখিল করা এফবিআইয়ের হলফনামায় বলা হয়েছে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশকে হত্যার ষড়যন্ত্র করা অভিযুক্ত ওই ইরাকি নাগরিকের নাম শিহাব আহমেদ শিহাব। ৫২ বছর বয়সী এই ব্যক্তি নিজের পরিকল্পনা বাস্তবায়নের জন্য অন্য ইরাকিদেরও যুক্তরাষ্ট্রে প্রবেশ করাতে চেয়েছিলেন।

;

আরব আমিরাতে মাঙ্কিপক্সের প্রথম রোগী শনাক্ত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নতুন আতঙ্কের নাম হয়ে উঠেছে ‘মাঙ্কিপক্স’। বিরল এই ভাইরাস সংযুক্ত আরব আমিরাতেও ধরা পড়েছে। দুবাইভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস এ তথ্য জানায়।

দেশটির স্বাস্থ্য ও প্রতিরোধ মন্ত্রণালয় জানিয়েছে, ২৯ বছর বয়সী আক্রান্ত ওই ব্যক্তি সম্প্রতি পশ্চিম আফ্রিকা ভ্রমণ করে এসেছেন। তিনি বর্তমানে দেশে প্রয়োজনীয় চিকিৎসা সেবা গ্রহণ করছেন।

মন্ত্রণালয়ের পক্ষ নাগরিকদের আশ্বস্ত করে বলা হয়েছে, সংক্রমণ প্রতিরোধে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিভিন্ন দেশে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ায় স্বাস্থ্য মন্ত্রণালয় বিষয়টি 'নিবিড়ভাবে' পর্যবেক্ষণ করছিল উল্লেখ করে মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও বলা হয়, তাদের পূর্ব প্রস্তুতি জোরালো থাকায় আমিরাতে মাঙ্কিপক্স শনাক্ত সম্ভব হয়েছে।

মন্ত্রণালয়ের বার্তায় বলা হয়, সন্দেহভাজনদের শনাক্তের ব্যবস্থা নেওয়া হয়েছে। মহামারি প্রতিরোধে কারিগরি উপদেষ্টা দল আগেভাগেই রোগ শনাক্তকরণ, রোগীর যথাযথ চিকিৎসা ও সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার জন্য দিকনির্দেশনা দিয়েছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বাসিন্দাদের গুজবে কান না দেওয়ার আহ্বানের পাশাপাশি মন্ত্রণালয় সবাইকে সরকারি তথ্য জেনে নিতে বলেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ২৪ মে পর্যন্ত ২৫০ জনের শরীরে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে।

সংক্রামিত ব্যক্তি বা প্রাণীর সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমে বা ভাইরাস দ্বারা দূষিত উপাদানের মাধ্যমে এই রোগটি মানুষের মধ্যে সংক্রমিত হয়।

;