আইএস’র হামলায় প্রাণ গেল ১১ ঘুমন্ত ইরাকি সেনার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইরাকি নিরাপত্তা কর্মকর্তাদের বরাত দিয়ে জানানো হয়েছে, দিয়ালা প্রদেশের একটি ইরাকি সেনা ব্যারাকে সন্দেহভাজন আইএসআইএল (আইএসআইএস) বন্দুকধারীরা হামলা চালিয়ে ১১ জন সেনাকে ঘুমন্ত অবস্থায় হত্যা করেছে।

শুক্রবার ভোরে রাজধানী বাগদাদ থেকে ১২০ কিলোমিটার (৭৫ মাইল) উত্তরে অবস্থিত একটি পার্বত্য এলাকা আল-আজিম জেলায় এই হামলার ঘটনা ঘটে বলে বার্তা সংস্থা আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ইরাক সেনার এক পদস্থকর্তা এই খবর দিয়েছেন। হামলার খবর পেয়ে সেনাবাহিনী ঘটনাস্থলে পৌঁছয়। জঙ্গিদের খুঁজতে শুরু হয়েছে তল্লাশি।

সরকারি সূত্রে পাওয়া খবরে জানা গিয়েছে, হামলা হয় শুক্রবার ভোর সাড়ে তিনটে নাগাদ। সেনাবাহিনীর একটি কনভয় বাকুবা প্রদেশের ওপর দিয়ে যাচ্ছিল। জঙ্গলে লুকিয়ে থাকা আইএস জঙ্গিদের একটি দল সেই কনভয় লক্ষ্য করে গুলি চালাতে শুরু করে। ঘটনাস্থলেই প্রাণ হারান ঘুমন্ত ১১জন ইরাক সেনা। হামলায় বেশ কয়েকজন আহত হয়েছেন। তাদের নিকটবর্তী হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গত অক্টোবরেও আইএস একটি গ্রামে হামলা চালিয়ে ১১জন নাগরিককে খুন করে। হামলায় বেশ কয়েকজন গ্রামবাসী আহত হন। জানা গিয়েছে, এই হামলার নেপথ্যে রয়েছে অপহরণ। আইএস বেশ কয়েকজন গ্রামবাসীকে অপহরণ করে। দাবি করে মুক্তিপণের। গ্রামবাসী মুক্তিপণ দিতে অস্বীকার করলে আইএস জঙ্গিরা সেখানে ঢুকে এলোপাথাড়ি গুলি চালায়। আর তাতেই মৃত্যু হয় ১১জন গ্রামবাসীর।

ইরাক সেনার অভিযান চালিয়ে সেখানকার বহু আইএস ঘাঁটি গুঁড়িয়ে দিয়েছে। যদিও এই সংগঠনের স্লিপার সেল এখনও কিছুটা হলেও সক্রিয়। তবে শুক্রবারের হামলার পর ইরাক সেনার তরফ থেকে কোনও বিবৃতি দেওয়া হয়নি।

প্রথমবারের মতো ঋণখেলাপি হলো শ্রীলঙ্কা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আর্থিক সংকটে পড়া শ্রীলঙ্কা ইতিহাসে প্রথমবারের মতো ঋণখেলাপি হয়ে পড়েছে। ঋণ পরিশোধে ৩০ দিনের অতিরিক্ত সময় দেওয়া হলেও বুধবার সেই সময় পার হয়ে গেছে। অপরিশোধিত থেকেছে ৭৮ মিলিয়ন ডলারের ঋণ।

দক্ষিণ এশিয়ার দেশটির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর বলছেন তার দেশ এখন ‘প্রি-এমটিভ ডিফল্ট’ হয়ে পড়েছে। পরে বৃহস্পতিবার বিশ্বের শীর্ষ দুই ঋণ রেটিং সংস্থাও জানিয়েছে, শ্রীলঙ্কা ঋণখেলাপি হয়ে পড়েছে।

শ্রীলঙ্কা খেলাপি হয়ে পড়েছে কিনা জানতে চাইলে বৃহস্পতিবার দেশটির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর পি নন্দলাল বীরসিংহে বলেন, ‘আমাদের অবস্থান স্পষ্ট, আমরা বলেছি যতক্ষণ তারা (ঋণ) পুনর্গঠনের আওতায় আসবে না, ততক্ষণ আমরা পরিশোধ করতে সক্ষম হবো না। সে কারণে যেটা হচ্ছে সেটারেক প্রি-এমটিভ ডিফল্ট বলা যেতে পারে।’

নন্দলাল বীরসিংহে বলেন, ‘টেকনিক্যাল ব্যাখ্যাও দেওয়া যেতে পারে... তাদের দিক থেকে তারা এটাকে খেলাপি বিবেচনা করতে পারে। আমাদের অবস্থান খুবই স্পষ্ট, যতক্ষণ ঋণ পুনর্গঠন হচ্ছে না, ততক্ষণ আমরা পরিশোধ করতে পারবো না।’

;

ইন্দোনেশিয়ার পামওয়েল রফতানি নিষেধাজ্ঞা প্রত্যাহার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ইন্দোনেশিয়ার পামওয়েল রফতানি নিষেধাজ্ঞা প্রত্যাহার

ইন্দোনেশিয়ার পামওয়েল রফতানি নিষেধাজ্ঞা প্রত্যাহার

  • Font increase
  • Font Decrease

ইন্দোনেশিয়া পামওয়েল রফতানি নিষেধাজ্ঞা তুলে নেবে। সোমবার (২৩ মে) থেকে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার কার্যকর হবে। 

দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো বৃহস্পতিবার এ ঘোষণা দিয়েছেন বলে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে।

বিশ্বের শীর্ষ পামওয়েল রফতানিকারক দেশ ইন্দোনেশিয়া। দেশটির ১ কোটি ৬৪ লাখ হেক্টর জমিতে চাষ হয় এই পামওয়েল। তাদের অর্থনীতির অন্যতম চালিকাশক্তিও এই খাত।

প্রতিমাসে আড়াইশো থেকে তিনশো কোটি ডলারের পামওয়েল রফতানি করে দেশটি। তবে, সম্প্রতি স্থানীয় বাজারে ঘাটতি আর দাম কমাতে রফতানি বন্ধের ঘোষণা দেয় দেশটির সরকার। এর পরপরই ইন্দোনেশিয়ার বাজারে পামওয়েল ও এর কাঁচামালের দাম কমেছে, যা বিপাকে ফেলেছে চাষিদের।

বিশ্বজুড়ে ভোজ্যতেল হিসেবে সবচেয়ে বেশি ব্যবহার হয় পামওয়েল। আর বিশ্বের প্রায় অর্ধেক পামওয়েল যোগান দেয় ইন্দোনেশিয়া। তারা রফতানি বন্ধ করায় এর প্রভাব পড়েছে বিভিন্ন দেশে। তাই ইন্দোনেশিয়ায় কমলেও অনেক জায়গায়ই বেড়েছে ভোজ্যতেলের দাম। যার ফলে বেড়েছে অনেক খাবারের দামও।

;

নতুন আতঙ্ক মাঙ্কিপক্স, যুক্তরাষ্ট্র-ইউরোপে সতর্কতা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মহামারি করোনার পর এখন নতুন এক আতঙ্কের নাম ‘মাঙ্কিপক্স’। বিরল এই ভাইরাস বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। আক্রান্তের খবর মিলেছে যুক্তরাষ্ট্রেও। আক্রান্ত ওই ব্যক্তি সম্প্রতি কানাডা থেকে ফিরেছেন।

স্থানীয় সময় বুধবার (১৮ মে) ম্যাসাচুসেটসের স্বাস্থ্য দফতর জানিয়েছে, একজন প্রাপ্ত বয়স্কর শরীরে মাঙ্কিপক্স ভাইরাস মিলেছে।

এক বিবৃতিতে ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, এই ধরণের সংক্রমণ নিয়ে উদ্বেগের কোন কারণ নেই, আক্রান্ত ব্যক্তি আপাতত হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তার অবস্থাও স্থিতিশীল। কানাডার পাবলিক হেলথ এজেন্সি বুধবার জারি করা এক বিবৃতিতে জানিয়েছে এই ধরণের সংক্রমণ সম্পর্কে তারা সচেতন। পরিস্থিতির ওপর নিবিড় পর্যবেক্ষণ করা হচ্ছে।

মাঙ্কিপক্স সাধারণত পশ্চিম ও মধ্য আফ্রিকায় দেখা যায়, এটি মানুষের গুটিবসন্তের মতো একটি বিরল সংক্রমণ। এটি প্রথম ১৯৭০ সালে গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোতে পাওয়া গিয়েছিল। পশ্চিম আফ্রিকায় গত এক দশকে আক্রান্তের সংখ্যা বেড়েছে।

এদিকে যুক্তরাষ্ট্র ও ইউরোপ এই ভাইরাস ছড়িয়ে পড়ায় সতর্ক অবস্থানে রয়েছে কর্তৃপক্ষ।

বুধবার (১৯ মে) পর্তুগাল জানিয়েছে, দেশটিতে পাঁচজন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। এছাড়া স্পেনে ২৩ জনের দেহে এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে।

উপসর্গ সম্পর্কে সিডিএস বলেছে, মাঙ্কিপক্স আক্রান্তদের মধ্যে জ্বর, মাথাব্যথা, ফুসকুড়ি, র‍্যাশের মত উপসর্গ দেখতে পাওয়া গিয়েছে। মুখ থেকে শুরু হয়ে শরীরের বাকি অংশে ছড়িয়ে পড়বে এই র‍্যাশ। সহজে মানুষের মধ্যে এই ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা খুবই বিরল।

;

চীন-পাকিস্তান সীমান্তে এস-৪০০ মোতায়েন করবে ভারত: পেন্টাগন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাকিস্তান ও চীনের হুমকি থেকে নিজেদের রক্ষা করতে আগামী জুনে সীমান্তে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে ভারত।

মার্কিন প্রতিরক্ষা বাহিনীর সদর দফতর পেন্টাগন এ তথ্য জানিয়েছে।

পেন্টাগনের এক শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা কর্মকর্তা জানিয়েছেন, পাকিস্তান ও চীনের হুমকির পরিপ্রেক্ষিতে ভারত তার দেশকে রক্ষা করতে চলতি বছরের জুনের মধ্যে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করতে চায়।

তিনি আরও বলেন, ভারত ব্যাপক সামরিক আধুনিকীকরণে কাজ করছে। যার মধ্যে বিমান বাহিনী, সেনা ও নৌবাহিনীসহ কৌশলগত পারমাণবিক বাহিনী অন্তর্ভুক্ত রয়েছে।

মার্কিন প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার পরিচালক লেফটেন্যান্ট জেনারেল স্কট ব্যারিয়ার এ বিষয়ে মার্কিন সংসদ সদস্যদের আর্মড সার্ভিসেস কমিটির সদস্যদের অবহিত করেছেন।

তিনি বলেন, ২০২১ সালের ডিসেম্বর থেকে ভারত রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পেতে শুরু করেছে।

তিনি আরও বলেন, ২০২১ সালের অক্টোবর থেকে ভারতীয় সেনাবাহিনী স্থল ও সমুদ্র সীমান্ত রক্ষা এবং সাইবার ক্ষমতা বাড়ানোর জন্য উন্নত নজরদারি ব্যবস্থা কেনার কথা বিবেচনা করছে।

ব্যারিয়ার বলেন, ভারত গত ডিসেম্বরে রাশিয়ান এস-৪০০ মিসাইল সিস্টেমের প্রাথমিক চালান পেয়েছে এবং চলতি বছরের জুনের মধ্যে সিস্টেমটি পরিচালনা করার পরিকল্পনা করছে।

;