ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উত্তর কোরিয়া



Shutapa Bhabna Mazumder
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আমেরিকাকে চ্যালেঞ্জ করে আবারও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া। এই ঘটনায় কোরিয়ার উপদ্বীপে সংঘাতের আশঙ্কা আরও তীব্র হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। এএনআই এর প্রতিবেদনে এই তথ্য উঠে আসে।

মঙ্গলবার(২৫ জানুয়ারি) সিওলের রাডারে ধরা পড়েছে যে, পূর্ব সাগরে (সি অফ জাপান) দুটি ক্রুজ মিসাইল ছোঁড়ে কোরিয়ান সেনাবাহিনী।

উত্তর কোরিয়ার এক নায়ক কিম জং উনকে বশে চেষ্টা করছে আমেরিকা। কিন্তু কিমের পাশে দাঁড়িয়ে সেই সমস্ত চেষ্টা ব্যর্থ করে দিচ্ছে চীন ও রাশিয়া। সম্প্রতি মিসাইল উৎক্ষেপণ নিয়ে জাতিসংঘে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে নিষেধাজ্ঞার প্রস্তাব আনে আমেরিকা। কিন্তু মস্কো ও বেজিংয়ের আপত্তিতে চাপে রয়েছে সেই প্রস্তাব।

চলতি মাসেই একের পর এক ব্যালিস্টিক মিসাইল ছুঁড়ে শক্তি প্রদর্শন করে কিমের সৈন্য। পিয়ংইয়ংয়ের ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণের খবর নিশ্চিত করে দক্ষিণ কোরিয়া ও জাপান। উত্তর কোরিয়ার এই পদক্ষেপে উদ্বেগ প্রকাশ করে দুই প্রতিবেশী দেশ। তারপরই বিষয়টি নিয়ে আবার গোপন বৈঠকে বসতে চলেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

বৃহস্পতিবার বৈঠকের আগে উত্তর কোরিয়ার এমন আগ্রাসী পদক্ষেপের নিন্দা করার দাবি জানান জাতিসংঘের আমেরিকার দূত লিন্ডা থমাস। তিনি জানান যে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও জাপান-সহ একাধিক দেশ কিমের এই ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণের নিন্দা করেছে।

সূত্রের খবর, জাতিসংঘে পিয়ংইয়ংয়ের উপর আরও কড়া আর্থিক নিষেধাজ্ঞা জারি করার প্রস্তাব দেয় আমেরিকা। কিন্তু সেই প্রস্তাবে তীব্র আপত্তি জানিয়েছে নিরাপত্তা পরিষদের দুই স্থায়ী সদস্য চীন এবং রাশিয়া।

উল্লেখ্য যে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব অনুযায়ী উত্তর কোরিয়ার ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণের উপর নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু ক্রুজ মিসাইলের পরীক্ষার ক্ষেত্রে তেমন কোনও বিধিনিষেধ নেই। ফলে এক্ষেত্রে পিয়ংইয়ং জাতিসংঘের নিয়মকে অমান্য করেছে  তা বলা যায় না।

ভারতে পেট্রল ও ডিজেলের দাম কমল



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ডিজেল ও পেট্রলের ওপর থেকে শুল্ক কমানোর ঘোষণা দিয়েছে ভারত সরকার। এতে প্রতি লিটারে ডিজেলের দাম ৭ রুপি ও পেট্রলের দাম সাড়ে ৯ রুপি কমবে। খবর এনডিটিভির

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন টুইটে তিনি লিখেন, প্রতি লিটার ডিজেলে ৬ রুপি ও পেট্রলে ৮ রুপি শুল্ক কমানো হচ্ছে। এতে প্রতিবছর সরকারের ১ লাখ কোটি রুপি বাড়তি খরচ হবে।

রোববার থেকেই নতুন দামে ডিজেল ও পেট্রল পাওয়া যাবে। রাজধানী নয়াদিল্লিতে আজ প্রতি লিটার পেট্রল ১০৫ রুপি ৪১ পয়সা ও ডিজেল ৯৬ রুপি ৬৭ পয়সায় বিক্রি হচ্ছে। শুল্ক কমানোর ফলে কাল থেকে পেট্রল ৯৫ রুপি ৯১ পয়সা ও ডিজেল ৮৯ রুপি ৬৭ পয়সায় পাওয়া যাবে।

;

অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন আলবেনিজ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন আলবেনিজ

অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন আলবেনিজ

  • Font increase
  • Font Decrease

অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন লেবার পার্টির নেতা অ্যান্থনি আলবেনিজ। শনিবার অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে।

স্থানীয় সময় শনিবার সকালে অস্ট্রেলিয়ার পার্লামেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয় এই ভোটে দেশটির বর্তমান ও লিবারেল-ন্যাশনাল জোটের নেতা স্কট মরিসনের সঙ্গে লেবার পার্টির নেতা অ্যান্থনি আলবেনিজের প্রতিদ্বন্দ্বিতা করছেন। বিভিন্ন জনমত জরিপে দেখা গেছে, এবার সামান্য ব্যবধানে জয় পাবে লেবার পার্টি।

এদিকে প্রধানমন্ত্রী স্কট মরিসন লেবার অ্যান্থনি আলবেনিজের কাছে পরাজয় স্বীকার করে নিয়েছেন।

আলবেনিজকে অভিনন্দন জানিয়ে তিনি বলেন, এটি অনেক অস্থির সময় ছিল। এখন জাতির সেই ক্ষত নিরাময়ের সময়।

অস্ট্রেলিয়ার রাজনীতিক ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে রাজনীতি করা ব্যক্তিত্ব আলবেনিজ। তিনি আধুনিক আস্ট্রেলিয়া নির্মাণ করতে চান।

শেষ খবর পাওয়া পর্যন্ত লেবার পার্টি পার্লামেন্টের ১৫১ আসনের মধ্যে পেয়েছে ৬৯টি আসন। সরকার গঠনের জন্য দলটির ৭১ আসন প্রয়োজন। বর্তমানে ক্ষমতাসীন লিবারেল-ন্যাশনাল জোট পেয়েছে ৪৯ আসন।

;

কূটনৈতিক সমাধানেই পারে ‘ইউক্রেন যুদ্ধের’ অবসান ঘটাতে



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

  • Font increase
  • Font Decrease

দুই পক্ষের মধ্যে আলোচনায় বর্তমান অচলাবস্থা সত্ত্বেও ইউক্রেনের যুদ্ধ একমাত্র কূটনীতির মাধ্যমে শেষ হতে পারে বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

ইউক্রেনের একটি টেলিভিশনে বক্তৃতাকালে তিনি পরামর্শ দিয়ে বলেন, তার দেশ যুদ্ধক্ষেত্রে বিজয়ী হতে পারে - তবে কিছু বিষয় কেবলমাত্র ‘আলোচনার টেবিলে’ চূড়ান্ত হতে পারে।

তিনি বলেন, যুদ্ধে মানুষ রক্তাক্ত হবে, কিন্তু কূটনীতির মাধ্যমে নিশ্চিতভাবে এর সমাধান হবে।

তবে তিনি এটাও ইঙ্গিত দিয়েছেন, কাজটি সহজ হবে না কারণ উভয় পক্ষই ছাড় চায় না।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, রাশিয়া ব্যাপকভাবে ইউক্রেনের অবকাঠামো ধ্বংসের চেষ্টা করছে। কিন্তু মিত্র দেশগুলোর সঙ্গে চুক্তি করার ফলে যারা ধ্বংসাত্মক কর্মকাণ্ড করবে তাদেরকে এর জন্য মূল্য পরিশোধ করতে হবে।

এর আগে মঙ্গলবার কিয়েভের প্রধান আলোচক মিখাইলো পোদোলিয়াক বলেছেন, আলোচনা স্থগিত রয়েছে। পরের দিন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ কিয়েভ কর্তৃপক্ষের বিরুদ্ধে শত্রুতা শেষ করার জন্য আলোচনা চালিয়ে যেতে চায় না বলে অভিযুক্ত করেন।

রাশিয়ান সংবাদ সংস্থাগুলি বলছে, ইউক্রেন-রাশিয়ার মধ্যে শেষ বৈঠকটি হয়েছিল প্রায় এক মাস আগে, ২২ এপ্রিল।

;

আজভস্টল প্ল্যান্ট নিয়ন্ত্রণে নিল রাশিয়া

  রুশ-ইউক্রেন সংঘাত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউক্রেনের বন্দর শহর মারিউপোলের আজভস্টল প্ল্যান্টে দীর্ঘ লড়াই শেষে সম্পূর্ণ ‍নিয়ন্ত্রণে নিয়েছে রাশিয়া।

মস্কোর কর্মকর্তারা জানিয়েছেন, আজভস্টল স্টিল প্ল্যান্ট রক্ষা করতে সবশেষ পর্যন্ত লড়াই করে যাওয়া ইউক্রেনের সেনারা আত্মসমর্পণ করেছে।

শনিবার (২১ মে) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রায় মাসখানেক ধরে ওই কারখানায় ইউক্রেনের সেনারা আটকে ছিল।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, সর্বশেষ ৫৩১ ইউক্রেনীয় সেনার আত্মসমর্পণের মাধ্যমে বন্দরনগর ও ইস্পাত কারখানা এখন ‘সম্পূর্ণ মুক্ত’।

শুক্রবারের এ সেনা অপসারণ কার্যক্রমের মাধ্যমে মাসব্যাপী ধ্বংসাত্মক লড়াইয়ের অবসান হলো।

বিবৃতিতে বলা হয়, ওই ইস্পাত কারখানার আন্ডারগ্রাউন্ড এখন রাশিয়ার সশস্ত্র বাহিনীর পূর্ণ নিয়ন্ত্রণে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, সর্বশেষ যারা ওই প্ল্যান্টে আটকে ছিলেন তাদের আত্মসমর্পণের অনুমতি দেওয়া হয়েছে।

শুক্রবার তিনি বলেন, আজ আমাদের ছেলেরা সেনা কমান্ড থেকে স্পষ্ট বার্তা পেয়েছে, তা হলো- তারা বের হতে পারবে এবং জীবন রক্ষা করতে পারবে।

;