পদ্মভূষণ প্রত্যাখ্যান করলেন বুদ্ধদেব ভট্টাচার্য



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মোদি সরকারের দেওয়া পদ্মভূষণ সম্মান প্রত্যাখ্যান করলেন বর্ষীয়ান সিপিআইএম নেতা ও পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য।

বুদ্ধদেব ভট্টাচার্যের পরিবার বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস এ তথ্য জানিয়েছে।

প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে মঙ্গলবার (২৫ জানুয়ারি) সন্ধ্যায় পদ্ম পুরস্কারের তালিকা প্রকাশ করে মোদি সরকার। সেই তালিকাতেই নাম রয়েছে বুদ্ধদেব ভট্টাচার্যের। কিন্তু তাঁর সম্মান গ্রহণ নিয়ে শুরু থেকেই কৌতহল ছিল। শেষ পর্যন্ত প্রবীণ বাম নেতার পরিবাস সূত্রে জানা যায় যে, বুদ্ধদেববাবু পদ্মভূষণ সম্মান গ্রহণ করেছেন না।

এক বিবৃতিতে তিনি বলেন, আমি পদ্মভূষণ পুরস্কার সম্পর্কে কিছুই জানি না, কেউ আমাকে এ বিষয়ে বলেনি। আমাকে যদি পদ্মভূষণ দেওয়া হতো, তাহলে আমি তা প্রত্যাখ্যান করতাম।

প্রকাশিত তালিকায় উল্লেখ ছিল সামাজিক ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে পদ্ম সম্মানে সম্মানিত করা হবে প্রবীণ এই বাম নেতাকে।

শারীরিক অসুস্থতার কারণে বিগত কয়েক বছর সক্রিয় রাজনীতি থেকে দূরে রয়েছেন প্রবীণ এই সিপিআইএম নেতা। তবুও একুশের নির্বাচনের আগে বাম-কংগ্রেসের ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক জোটকে ভোট দেওয়ার আহ্বান জানিয়ে বুদ্ধবাবুর কণ্ঠে একটি অডিও প্রকাশিত হয়েছিল।

ভারতীয় কমিউনিস্ট পার্টির (মার্কসবাদী) পলিটব্যুরোর সাবেক সদস্য বুদ্ধদেব ভট্টাচার্য, ২০০২ থেকে ২০১১ সাল পর্যন্ত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ছিলেন।

২২ মিলিয়ন টন খাদ্যশস্য রফতানি আটকে দিয়েছে রাশিয়া: জেলেনস্কি

  রুশ-ইউক্রেন সংঘাত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউক্রেনের ২২ মিলিয়ন টন খাদ্যশস্য রফতানি আটকে দিয়েছে রাশিয়া বলে অভিযোগ করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

শুক্রবার (২৭ মে) ইউক্রেনের প্রেসিডেন্ট এ অভিযোগ করেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

ইউক্রেনের প্রায় অর্ধেক শস্য রফতানি সরবরাহ বর্তমানে বন্ধ রয়েছে, কারণ রাশিয়া কৃষ্ণ সাগর ও আজভ সাগরের মধ্য দিয়ে দেশের প্রধান রফতানি রুটটি অবরোধ করে রেখেছে। এমন পরিস্থিতিকে বৈশ্বিক খাদ্য নিরাপত্তার জন্য সম্ভাব্য ‘বিপর্যয়’ হিসেবে অভিহিত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

জেলেনস্কি বলেন, সাইলোতে ২২ মিলিয়ন টন শস্য রাখা হয়েছে। আমরা সেগুলো আন্তর্জাতিক বাজারে সরবরাহ করতে পারছি না। অথচ যেখানে এই সময়ে বিশ্ব বাজারে এসব খাদ্যশস্যের খুবই প্রয়োজন।

ইউক্রেনের প্রেসিডেন্ট আরও বলেন, জাতিসংঘের অনুমান দুর্ভিক্ষে চলতি বছর অতিরিক্ত ৫০ মিলিয়ন মানুষকে প্রভাবিত করতে পারে। যা একটি অনুমান, তবে এ সংখ্যা আরও বেশি হবে।

এর আগে মস্কোর এক বিবৃতিতে বলা হয়েছে, ভ্লাদিমির পুতিন জোর দিয়ে বলেছেন রাশিয়ান ফেডারেশন শস্য ও সার রফতানির মাধ্যমে খাদ্য সংকট কাটিয়ে উঠতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে প্রস্তুত। তবে শর্ত থাকে যে পশ্চিমাদের আরোপ করা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত নিষেধাজ্ঞা তুলে নিতে হবে।

রাশিয়ার অবস্থানকে ‘ব্ল্যাকমেইল’ হিসেবে আখ্যা দিয়েছে ইউক্রেন।

;

পুতিনের অর্জন শূন্য: পেন্টাগন

  রুশ-ইউক্রেন সংঘাত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউক্রেনের পূর্বাঞ্চলে যুদ্ধ তীব্র হওয়া সত্ত্বেও দেশটিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অর্জন শূন্য বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন।

শনিবার (২৮ মে) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, ইউক্রেনে পুতিনের যেসব উদ্দেশ্য ছিল সেখানে তার অর্জন ‘ঠিক শূন্য’।

তিনি বলেন, আমাদের মূল্যায়ন হল, ডনবাসে রাশিয়ারা ক্রমবর্ধমান কিছু অর্জন অব্যাহত রয়েছে। তবে, তা খুব বড় মাত্রায় নয়। ইউক্রেনীয়দের জোরালো প্রতিরোধের মুখে পড়তে হচ্ছে তাদের।

পেন্টাগনের মুখপাত্র বলেন, আমরা প্রায় ১০০ দিন পার করেছি এবং কৌশলগত লক্ষ্যগুলোতে পুতিনের অর্জন আসলে শূন্য।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে ইউক্রেনের সংস্কৃতি ও পরিচয়কে মুছে ফেলার জন্য অভিযুক্ত করেছেন।

তিনি বলেন, পুতিন শুধু ইউক্রেন দখল করার চেষ্টাই করছেন না, তিনি আক্ষরিক অর্থে ইউক্রেনের জনগণের সংস্কৃতি এবং পরিচয় মুছে ফেলার চেষ্টা করছেন।

তিনি আরও বলেন, রুশ সেনা বাহিনী ইউক্রেনের স্কুল, হাসপাতাল, জাদুঘরে আক্রমণ করছে। যা দেশটির সংস্কৃতি নির্মূল করা ছাড়া অন্য কোন উদ্দেশ্য নয়। 

;

‘ইউক্রেনের আগে যুক্তরাষ্ট্রের উচিত নিজেদের নিরাপত্তা নিশ্চিত করা’



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ইউক্রেনকে সহায়তার আগে যুক্তরাষ্ট্রের উচিত নিজেদের নিরাপত্তা নিশ্চিত করা। বিশেষ করে, দেশের স্কুলগুলোর নিরাপত্তার জন্য তহবিল বাড়ানো অগ্রাধিকার দেওয়া প্রয়োজন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের টেক্সাসে স্কুলে বন্দুক হামলায় ১৯ শিক্ষার্থী নিহতের ঘটনার বিষয়টি উল্লেখ্য করে ডোনাল্ড ট্রাম্প বলেন, ইউক্রেনে বিলিয়ন বিলিয়ন ডলার পাঠাতে পারলে, আমাদের বাচ্চাদের নিরাপদ রাখতে যা যা করা দরকার তা করতেও যুক্তরাষ্ট্রের সক্ষম হওয়া উচিত।’

শুক্রবার (২৭ মে) হিউস্টনে চলমান ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশনের (এনআরএ) সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমরা ইরাক ও আফগানিস্তানে ট্রিলিয়ন ডলার খরচ করেছি। এর বিনিময়ে আমরা কিছুই পাইনি। তাই বাকি বিশ্বের ‘জাতি-গঠন করার’ আগে নিজেদের দেশের সন্তানদের জন্য নিরাপদ স্কুল তৈরি করা প্রয়োজন।

চলতি মাসের শুরুর দিকে মার্কিন কংগ্রেস ইউক্রেনে প্রায় ৪০ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা পাঠানোর পক্ষে ভোট দেয়। গত ফেব্রুয়ারিতে রাশিয়ার আগ্রাসনের পর থেকে এ পর্যন্ত ইউক্রেনে প্রায় ৫৪ বিলিয়ন ডলারের সহায়তা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।

বন্দুক হামলায় ১৯ শিক্ষার্থী নিহতের ঘটনায় শোক প্রকাশ করলেও ট্রাম্প যুক্তরাষ্ট্রে অস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোর করার আহ্বান প্রত্যাখ্যান করে বলেন, ভদ্র আমেরিকানদের আত্মরক্ষায় আগ্নেয়াস্ত্র ব্যবহারের অনুমতি দেওয়া উচিত।

প্রসঙ্গত, গত মঙ্গলবার (২৪ মে) টেক্সাসের ইউভালদে শহরের রব এলিমেন্টারি স্কুলে বন্দুকধারীর গুলিতে ১৯ শিক্ষার্থী ও দুই শিক্ষক নিহত হয়। খবর পেয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে যান। পরে পুলিশের গুলিতে হামলাকারী নিহত হন, যিনি ওই স্কুলেরই সাবেক শিক্ষার্থী। 

;

নদীতে পড়ল গাড়ি, ৭ ভারতীয় সেনার মৃত্যু



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
নদীতে পড়ল গাড়ি, ৭ ভারতীয় সেনা সদস্যের মৃত্যু

নদীতে পড়ল গাড়ি, ৭ ভারতীয় সেনা সদস্যের মৃত্যু

  • Font increase
  • Font Decrease

ভারতের লাদাখের তুরতুখ সেক্টরে ভয়াবহ গাড়ি দুর্ঘটনায় দেশটির সেনাবাহিনীর অন্তত ৭ সদস্য নিহত হয়েছেন। আরো অনেক সেনা সদস্য গুরুতর আহত হয়েছেন।

হিন্দুস্থান টাইমসের এক খবরে বলা হয়, আহতদের হেলিকপ্টারে করে চিকিৎসার জন্য নিয়ে নিতে হবে। এজন্য ভারতীয় বিমানবাহিনীর হেলিকপ্টার পাঠাতে বলা হয়েছে। আহতদের ওয়েস্টার্ন কমান্ডে স্থানান্তরিত করার জন্য তৎপরতা শুরু হয়েছে।

লাদাখের তুরতুখ সেক্টরে সেনাদের বহরকারী একটি গাড়ি রাস্তা থেকে ছিটকে শিয়ক নদীতে পড়ে যায়। এতে অন্তত ৭ জন নিহত হয় এবং অনেকে আহত হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, গাড়িটি অন্তত ৫০-৬০ ফিট গভীরে পড়ে যায়। 

এদিকে সংবাদ সংস্থা এএনআই জানায়, আপাতত সাতজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বাকিরা গুরুতর জখম হয়েছেন। তাঁদের সর্বোত্তম চিকিৎসা দেওয়ার চেষ্টা চলছে। কীভাবে এই দুর্ঘটনা হয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে।

;