স্পার্ম ডোনেশনে ১২৯ সন্তানের জনক ক্লাইভ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ক্লাইভ জোন্স

ক্লাইভ জোন্স

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্যের একজন অবসরপ্রাপ্ত গণিত শিক্ষক ক্লাইভ জোন্স নিজেকে "বিশ্বের সবচেয়ে সফল শুক্রাণু দাতা" দাবি করে জানিয়েছেন যে তিনি ১২৯টি সন্তানের জনক। আরও নয়টি সন্তান খুব শিঘ্রই পৃথিবীতে আসবে।

এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, ৬৬ বছর বয়সী জোন্স প্রায় এক দশক ধরে ফেসবুক ব্যবহার করে শুক্রাণু দান করে আসছেন। আর এরই জের ধরে এ পর্যন্ত ১২৯ সন্তানের জৈবিক পিতা হয়েছেন এবং শীঘ্রই আরও ৯ সন্তানের জন্ম হতে চলেছে, যার ফলে তিনি মোট ১৩৮ সন্তানের পিতা হবেন।

ক্লাইভ বলেছেন যে ১৫০ সন্তানের জনক হওয়ার পর তিনি এই কাজ আর করবেন না।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, ক্লাইভ আইনগতভাবে শুক্রাণু দাতা হতে পারেন না, কারণ আমেরিকায় শুক্রাণু দাতা হওয়ার সর্বোচ্চ বয়স ৪৫ বছর। এ কারণে যারা স্পার্ম গ্রহণ করতে চান তারা সরাসরি ফেসবুকের মাধ্যমে ক্লাইভের সঙ্গে যোগাযোগ করেন এবং তাদের চাহিদা পূরণ করার কথা জানান।

ক্লাইভের এই কাণ্ড সামনে আসার পর সতর্কতা জারি করেছে হিউম্যান ফার্টিলাইজেশন অ্যান্ড এমব্রায়োলজি অথরিটি। প্রকৃতপক্ষে, ক্লাইভ তার ভ্যান থেকে শুক্রাণু দানের কাজ চালান কিন্তু প্রশাসনের কঠোর নির্দেশ রয়েছে যে, যারাই শুক্রাণু দানের কাজ করবেন তারা শুধুমাত্র আমেরিকায় লাইসেন্সপ্রাপ্ত ক্লিনিকের মাধ্যমে তা বিক্রি বা ক্রয় করতে পারবেন। সন্তানের জন্ম দেবেন। 

অবাক করা হলেও সত্য এর জন্য কোন টাকা নেন না ক্লাইভ।

তিনি জানান, কারো সংসার গুছিয়ে তিনি মানসিক শান্তি পান। ১০ বছর আগে সংবাদপত্রে একটি প্রতিবেদন থেকে তিনি এই ধারণাটি পেয়েছিলেন। সেখানে  তিনি দেখেছিলেন সন্তানহীনতার কারণে মানুষকে কত মানসিক যন্ত্রণা ভোগ করতে হয়।

তবে কাজটি যে মোটেও সহজ নয় সেটাও স্বীকার করেছেন ব্রিটিশ এই গণিতের শিক্ষক।

ফিনল্যান্ডে রুশ গ্যাস সরবরাহ বন্ধ করছে রাশিয়া



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ফিনল্যান্ডে রুশ গ্যাস সরবরাহ বন্ধ করছে রাশিয়া

ফিনল্যান্ডে রুশ গ্যাস সরবরাহ বন্ধ করছে রাশিয়া

  • Font increase
  • Font Decrease

ফিনল্যান্ডে রুশ গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হবে বলে তাদের জানিয়েছে রাশিয়ার জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম।

ফিনল্যান্ডের রাষ্ট্রমালিকানাধীন জ্বালানি প্রতিষ্ঠান গাসুম জানিয়েছে, শনিবার (২১ মে) স্থানীয় সময় সকাল থেকে গ্যাস সরবরাহ বন্ধ করবে রাশিয়া।

শুক্রবার রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলা হয়, ফিনল্যান্ড রুশ মুদ্রা রুবলে গ্যাসের অর্থ পরিশোধ করতে রাজি না হওয়ায় এ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

তবে এ ঘোষণা এমন সময় এল, যখন ন্যাটো জোটের সদস্যপদের জন্য আবেদন করে রাশিয়ার তোপের মুখে আছে ফিনল্যান্ড। ফিনল্যান্ডে ব্যবহৃত বেশিরভাগ গ্যাস রাশিয়া থেকে আসে। 

গাসুমের প্রধান নির্বাহী মিকা উইলজানেন এক বিবৃতিতে বলেছেন, এটি অত্যন্ত দুঃখজনক যে, আমাদের সরবরাহ চুক্তির অধীনে প্রাকৃতিক গ্যাস সরবরাহ বন্ধ করা হবে। তবে, আমরা এই পরিস্থিতির জন্য সতর্কতার সঙ্গে প্রস্তুতি নিচ্ছিলাম এবং গ্যাস ট্রান্সমিশন নেটওয়ার্কে কোনো বিঘ্ন ঘটবে না। আমরা সামনের মাসগুলোতে আমাদের সব গ্রাহককে গ্যাস সরবরাহ করতে পারব।

;

রাশিয়া-ইউক্রেনের কৃষিপণ্য ফের সরবরাহের আহ্বান জাতিসংঘ মহাসচিবের



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
রাশিয়া-ইউক্রেনের কৃষি পণ্য বিশ্ব বাজারে ফের সরবরাহের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

রাশিয়া-ইউক্রেনের কৃষি পণ্য বিশ্ব বাজারে ফের সরবরাহের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

  • Font increase
  • Font Decrease

জাতিসংঘ মহাসচিব আ্যান্তোনিও গুতেরেস বৃহস্পতিবার রাশিয়া ও ইউক্রেনের কৃষি পণ্য বিশ্ব বাজারে ফের সরবরাহে প্রচেষ্টা চালানোর আহ্বান জানিয়েছেন। খবর সিনহুয়ার।

সংঘাত ও খাদ্য নিরাপত্তা বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে জাতিসংঘ প্রধান বলেন, বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তার অনিশ্চয়তায় যুদ্ধ চলা সত্ত্বেও ইউক্রেনের কৃষি পণ্য  এবং রাশিয়া ও বেলারুশের খাদ্য পণ্য ও সার বিশ্ব বাজারে ফের সরবরাহ করা জরুরি হয়ে দাঁড়িয়েছে।

গুতেরেস বলেন, এতে ‘সংশ্লিষ্ট সকল দেশের সুনাম’ হবে।

নাইজার, মালি, শাদ ও বুরকিনা ফাসোতে জরুরি খাদ্য নিরাপত্তা ও পুষ্টি চাহিদা মেটাতে মহাসচিব সেন্ট্রাল ইমার্জেন্সি রেজপন্স  ফান্ড (সিইআরএফ) থেকে তিন কোটি মার্কিন ডলার ছাড়ের ঘোষণা দিয়েছেন।

তিনি বলেন, ‘এনিয়ে চলতি বছরের শুরু থকে সাহিল অঞ্চলে সিইআরএফের মাধ্যমে প্রায় সাড়ে ৯ কোটি ডলার অর্থায়ন করা হলো।’

মহাসচিব বলেন, বিশ্বের বিভিন্ন সংঘাতের রাজনৈতিক সমাধানের মাধ্যমে  টেকসই শান্তি প্রতিষ্ঠা হচ্ছে খাদ্য নিরাপত্তার অনিশ্চয়তা মোকাবেলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।

;

প্রথমবারের মতো ঋণখেলাপি হলো শ্রীলঙ্কা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আর্থিক সংকটে পড়া শ্রীলঙ্কা ইতিহাসে প্রথমবারের মতো ঋণখেলাপি হয়ে পড়েছে। ঋণ পরিশোধে ৩০ দিনের অতিরিক্ত সময় দেওয়া হলেও বুধবার সেই সময় পার হয়ে গেছে। অপরিশোধিত থেকেছে ৭৮ মিলিয়ন ডলারের ঋণ।

দক্ষিণ এশিয়ার দেশটির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর বলছেন তার দেশ এখন ‘প্রি-এমটিভ ডিফল্ট’ হয়ে পড়েছে। পরে বৃহস্পতিবার বিশ্বের শীর্ষ দুই ঋণ রেটিং সংস্থাও জানিয়েছে, শ্রীলঙ্কা ঋণখেলাপি হয়ে পড়েছে।

শ্রীলঙ্কা খেলাপি হয়ে পড়েছে কিনা জানতে চাইলে বৃহস্পতিবার দেশটির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর পি নন্দলাল বীরসিংহে বলেন, ‘আমাদের অবস্থান স্পষ্ট, আমরা বলেছি যতক্ষণ তারা (ঋণ) পুনর্গঠনের আওতায় আসবে না, ততক্ষণ আমরা পরিশোধ করতে সক্ষম হবো না। সে কারণে যেটা হচ্ছে সেটারেক প্রি-এমটিভ ডিফল্ট বলা যেতে পারে।’

নন্দলাল বীরসিংহে বলেন, ‘টেকনিক্যাল ব্যাখ্যাও দেওয়া যেতে পারে... তাদের দিক থেকে তারা এটাকে খেলাপি বিবেচনা করতে পারে। আমাদের অবস্থান খুবই স্পষ্ট, যতক্ষণ ঋণ পুনর্গঠন হচ্ছে না, ততক্ষণ আমরা পরিশোধ করতে পারবো না।’

;

ইন্দোনেশিয়ার পামওয়েল রফতানি নিষেধাজ্ঞা প্রত্যাহার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ইন্দোনেশিয়ার পামওয়েল রফতানি নিষেধাজ্ঞা প্রত্যাহার

ইন্দোনেশিয়ার পামওয়েল রফতানি নিষেধাজ্ঞা প্রত্যাহার

  • Font increase
  • Font Decrease

ইন্দোনেশিয়া পামওয়েল রফতানি নিষেধাজ্ঞা তুলে নেবে। সোমবার (২৩ মে) থেকে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার কার্যকর হবে। 

দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো বৃহস্পতিবার এ ঘোষণা দিয়েছেন বলে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে।

বিশ্বের শীর্ষ পামওয়েল রফতানিকারক দেশ ইন্দোনেশিয়া। দেশটির ১ কোটি ৬৪ লাখ হেক্টর জমিতে চাষ হয় এই পামওয়েল। তাদের অর্থনীতির অন্যতম চালিকাশক্তিও এই খাত।

প্রতিমাসে আড়াইশো থেকে তিনশো কোটি ডলারের পামওয়েল রফতানি করে দেশটি। তবে, সম্প্রতি স্থানীয় বাজারে ঘাটতি আর দাম কমাতে রফতানি বন্ধের ঘোষণা দেয় দেশটির সরকার। এর পরপরই ইন্দোনেশিয়ার বাজারে পামওয়েল ও এর কাঁচামালের দাম কমেছে, যা বিপাকে ফেলেছে চাষিদের।

বিশ্বজুড়ে ভোজ্যতেল হিসেবে সবচেয়ে বেশি ব্যবহার হয় পামওয়েল। আর বিশ্বের প্রায় অর্ধেক পামওয়েল যোগান দেয় ইন্দোনেশিয়া। তারা রফতানি বন্ধ করায় এর প্রভাব পড়েছে বিভিন্ন দেশে। তাই ইন্দোনেশিয়ায় কমলেও অনেক জায়গায়ই বেড়েছে ভোজ্যতেলের দাম। যার ফলে বেড়েছে অনেক খাবারের দামও।

;