শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন দেশটির ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) নেতা রনিল বিক্রমাসিংহে।

বৃহস্পতিবার (১২ মে) স্থানীয় সময় সন্ধ্যা সাতটার দিকে নিজ কার্যালয়ে তাকে শপথবাক্য পাঠ করান লঙ্কান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে।

দলীয় সূত্রের বরাত দিয়ে শ্রীলঙ্কার ডেইলি মিরর এসব কথা জানিয়েছে।

এর আগে, বুধবার (১১ মে) সন্ধ্যায় প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন রনিল বিক্রমাসিংহে। সহিংস বিক্ষোভের মুখে সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে গত সোমবার পদত্যাগ করার পর তার স্থলাভিষিক্ত হলেন তিনি।

মাহিন্দা রাজাপক্ষের পদত্যাগে স্বয়ংক্রিয়ভাবে মন্ত্রিসভা ভেঙে যায়। যার ফলে একটি প্রশাসনিক শূন্যতা সৃষ্টি হয়।

বিক্রমাসিংহে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় অর্থনৈতিক সঙ্কটের কারণে সৃষ্ট সহিংসতার অবসান এবং আন্তর্জাতিক বিশ্বাসযোগ্যতা পুনরুদ্ধার হবে বলে আশা করা হচ্ছে। কারণ ৭৩ বছর বয়সী এই ইউএনপি নেতা ৪৫ বছর ধরে সংসদে আছেন। তার ব্যাপক আন্তর্জাতিক সংযোগ আছে এবং তাকে একজন দক্ষ আলোচক হিসেবে বিবেচনা করা হয়।

এদিকে দ্রুত রাজনৈতিক শৃঙ্খলা ফিরিয়ে আনা না হলে পদত্যাগের হুমকি দিয়েছেন দেশটির কেন্দ্রীয় ব্যাংকের প্রধানও।

আইনজীবী বিক্রমাসিংহে ১৯৭৭ সালে প্রথম আইন প্রণেতা হিসেবে নির্বাচিত হন। তিনি বেশ কয়েকটি সরকারে মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং ১৯৯০ সালে প্রথম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

হিমাচলে খাদে বাস, স্কুলছাত্রসহ নিহত ১৬



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের হিমাচল প্রদেশের কুল্লুতে একটি বাস খাদে পড়ে স্কুলছাত্রসহ ১৬ জনের মৃত্যু হয়েছে।

সোমবার (৪ জুলাই) সকাল সাড়ে ৮টার দিকে এ ঘটনা ঘটে। খাদে পড়ে যাওয়া বাসটির সামনের দিকটা পুরোপুরি দুমড়েমুচড়ে গিয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানা গেছে।

কুল্লুর ডেপুটি কমিশনার আশুতোষ গর্গ জানান, সকাল সাড়ে ৮টার দিকে সাঁজগামী বাসটি জংলা গ্রামের কাছে খাদে পড়ে যায়। উদ্ধারকারী দল ঘটনাস্থলে পৌঁছেছে। তিনি জানান, আহতদের দ্রুত নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, দুর্ঘটনার সময় বাসে ৪০ জন স্কুল পড়ুয়া ছাত্র ছিল।

হিমাচল প্রদেশের কুল্লুতে বাস দুর্ঘটনাকে হৃদয় বিদারক বলে টুইট করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই দুঃসময়ে শোকসন্তপ্ত পরিবারের প্রতি আমি সমবেদনা জানাই। আশা করি আহতরা দ্রুত সুস্থ হয়ে উঠবেন। স্থানীয় প্রশাসন ক্ষতিগ্রস্তদের সব ধরনের সহায়তা দিচ্ছে বলে জানান মোদি।

হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর টুইট করে লেখেন, পুরো প্রশাসন ঘটনাস্থলে রয়েছে। আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। যারা মারা গেছেন ঈশ্বর তাদের আত্মাকে শান্তি প্রদান করুন এবং ক্ষতিগ্রস্ত পরিবারকে শক্তি দিন।

;

‘মিস ইন্ডিয়া’ খেতাব জিতলেন সিনি শেঠি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এবছরের মিস ইন্ডিয়া খেতাব জিতলেন কর্নাটকের সিনি শেঠি। ফাইনালে তিনি ৩১ জনকে হারিয়ে এই স্থান অর্জন করেছেন। রাজস্থানের রুবাল শেখাওয়াত প্রথম রানার আপ হয়েছেন। অন্যদিকে উত্তর প্রদেশের শিন্তা চৌহান দ্বিতীয় রানার আপ হয়েছেন।

রোববার (০৩ জুলাই) জিআইও ওয়ার্ল্ড কনভেনশন সেন্টারে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অভিনেত্রী নেহা ধুপিয়া, ডিনো মোরিয়া, মালাইকা অরোরা, ডিজাইনার রোহিত গান্ধী, রাহুল খান্না, কোরিওগ্রাফার শিয়ামক দাভার ও সাবেক ক্রিকেটার মিতালি রাজ জুরি প্যানেলে ছিলেন।

বিচারকদের প্যানেলে ছিলেন নেহা ধুপিয়া, মালাইকা অরোরা, ডিনো মোরিয়া, ডিজাইনার রোহিত গান্ধী, রাহুল খান্না, কোরিওগ্রাফার শিয়ামক দাভার ও সাবেক ক্রিকেটার মিতালি রাজের মতো তারকারা। দেশের নানা প্রান্ত থেকে ৩১ জন প্রতিযোগীকে বেছে নেওয়া হয়েছিল। সবাইকে পেছনে ফেলে সেরার শিরোপা জিতে নেন ২১ বছরের সিনি।

অনুষ্ঠানে সব প্রতিযোগী তাদের সৌন্দর্যের পাশাপাশি অন স্পট প্রতিক্রিয়া শৈলী দিয়ে বিচারক ও মানুষদের মন জয় করেন। তবে স্বাভাবিক ভাবেই এগিয়ে ছিলেন সিনি শেঠি। যে কারণে তিনি মিস ইন্ডিয়ার খেতাব পেয়েছেন।

সিনি শেঠি চাটার্ড ফিনান্সিয়াল অ্যানালিস্টের কোর্স করেছেন। তিনি শিখেছেন ভারতনাট্যম। চার বছর বয়সে তিনি নাচ শুরু করেন। ১৪ বছর বয়স পর্যন্ত তিনি মঞ্চেও অভিনয় করেছেন। তিনি বর্তমানে কর্নাটকের বাসিন্দা হলেও, তার জন্ম মুম্বইতে।

;

ব্রিটিশ আর্মির ইউটিউব ও টুইটার অ্যাকাউন্ট হ্যাক



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্যের সেনাবাহিনী বলেছে, তাদের ইউটিউব ও টুইটার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। ইতিমধ্যে ঘটনাটির তদন্ত শুরু হয়েছে।

সোমবার (০৪ জুলাই) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

বিলিয়নেয়ার ইলন মাস্কের ছবি ব্যবহার করে ক্রিপ্টোকারেন্সির ভিডিও ইউটিউব চ্যানেলে প্রচার করেছে হ্যাকাররা। টুইটার ফিড এনএফটি-এর সঙ্গে সম্পর্কিত বেশ কয়েকটি পোস্ট রিটুইট করতে দেখা গেছে। বিনিয়োগের জন্য এক ধরনের ইলেকট্রনিক আর্টওয়ার্ক এটি।

দেশটির সেনাবাহিনী অ্যকাউন্ট হ্যাক হওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেছে, তারা তথ্য সুরক্ষাকে অত্যন্ত গুরুত্ব সহকারে নিয়েছে এবং সমস্যাটির সমাধান করছে। দুটি অ্যাকাউন্টই পুনরুদ্ধার করা হয়েছে বলে জানানো হয়েছে।

সেনাবাহিনীর একজন মুখপাত্র বলেন, যদিও আমরা এখন সমস্যাটির সমাধান করেছি, তদন্ত চলছে এবং ঘটনাটি স্পষ্ট না হওয়া পর্যন্ত মন্তব্য করা অনুচিত হবে।

হ্যাকিংয়ের ঘটনার পিছনে কারা রয়েছে তা পরিষ্কার নয়। অ্যাকাউন্টগুলোরও নাম পরিবর্তন করা হয়েছে। টুইটার অ্যাকাউন্টের নাম পরিবর্তন করে Bapesclan করা হয়।

এদিকে, কনজারভেটিভ সংসদ সদস্য ও কমন্স ডিফেন্স সিলেক্ট কমিটির চেয়ারম্যান টোবিয়াস এলউড বলেছেন, যা ঘটেছে তা ‘গুরুতর বলে মনে হচ্ছে’।আমি আশা করি ঘটনার সঠিক তদন্ত ও ব্যবস্থা নেওয়া হবে।

গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের টুইটার অ্যাকাউন্ট হ্যাক এটি প্রথমবার নয়। ২০২০ সালের জুলাই মাসে বিটকয়েন কেলেঙ্কারিতে হ্যাকারদের হাতে চলে গিয়েছিল যুক্তরাষ্ট্রের প্রধান টুইটার অ্যাকাউন্টগুলো।

;

ইউক্রেনের শস্য বহনকারী রুশ জাহাজ আটক করল তুরস্ক



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউক্রেনের শস্য বহনকারী একটি রুশ কার্গো জাহাজ আটক করেছে তুরস্কের কাস্টমস কর্তৃপক্ষ।

স্থানীয় সময় রোববার (০৩ জুলাই) তুরস্কে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত ভাসিল বদনার এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসি ও রয়টার্সের।

ভাসিল বদনার বলেন, রাশিয়ার ওই জাহাজটির নাম ‘ঝিবেক ঝোলি’। সেটি ইউক্রেনের বেরদিয়ানস্ক বন্দর ছেড়ে এসেছিল। কৃষ্ণসাগরে তুরস্কের কারাসু বন্দরে পৌঁছালে জাহাজটি আটক করা হয়।

এই মুহূর্তে জাহাজটি কারাসু বন্দরের বাইরে সমুদ্র উপকূল থেকে ১ কিলোমিটার দূরে রাখা হয়েছে বলে জানিয়েছেন ঘটনাস্থলে থাকা রয়টার্সের প্রতিবেদকরা। শেষ খবর পাওয়া পর্যন্ত জাহাজটিকে সেখান থেকে সরানো হয়নি।

জাহাজে থাকা খাদ্যশস্য কোথা থেকে সংগ্রহ করা হয়েছে তা জানা যায়নি। তবে ইউক্রেনে নিজেদের নিয়ন্ত্রণে থাকা অঞ্চলগুলো থেকে শস্য চুরির অভিযোগ রয়েছে রাশিয়ার বিরুদ্ধে। এসব অভিযোগ অবশ্য নাকচ করে এসেছে মস্কো।

;