নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় ৩০ সেনা নিহত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সশস্ত্র সন্ত্রাসীদের অতর্কিত হামলায় নাইজেরিয়ায় কমপক্ষে ৩০ সেনা সদস্য নিহত হয়েছেন। দেশটির নাইজার প্রদেশের শিরোরো এলাকায় একটি খনিতে বন্দুকধারীরা এ হামলা চালায়।

সূত্রের বরাত দিয়ে রোববার (৩ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বুধবার নাইজেরিয়ার নাইজার প্রদেশের শিরোরো এলাকার ওই খনিতে হামলার পর অপহরণের শিকার শ্রমিকদের খোঁজে সেখানে সেনা মোতায়েন করা হয়েছিল। নিখোঁজদের মধ্যে চারজন চীনা নাগরিকও ছিলেন। পরে সেখানেই সেনাসদস্যদের ওপর হামলার ঘটনা ঘটে।

উত্তর-পশ্চিম নাইজারের রাষ্ট্রীয় নিরাপত্তা কমিশনার ইমানুয়েল উমর বলেছেন, আজতা আবোকি গ্রামের ওই খনিতে হামলার ঘটনায় অজ্ঞাত সংখ্যক লোক নিহত হয়েছেন।

শনিবার নাইজার প্রদেশের রাজধানী শিরোরো এবং মিন্নাতের দু’টি সেনা সূত্র জানিয়েছে, পরে নিরাপত্তা বাহিনী আক্রমণের জবাবে সেখানে গেলে, বন্দুকধারীরা তাদের ওপর অতর্কিত হামলা চালায় এবং গুলিবর্ষণ করে। এছাড়া অ্যামবুশ হামলায় তিনটি ট্রাকে থাকা ৩০ জন সৈন্যকে হত্যা করে তারা।

শিরোরোর একজন স্থানীয় নেতা রয়টার্সকে বলেছেন, বন্দুকধারীরা গুলি চালানোর আগে মোটরবাইক ও একটি ট্রাকে খনিতে এসেছিলেন। এসময় খনি পাহারায় থাকা সাত পুলিশ সদস্য নিহত হন।

নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি বলেছেন, বন্দুকধারীরা ছিল ‘স্যাডিস্ট’ যাদের খুঁজে বের করে শাস্তি দেওয়া হবে। শনিবার এক টুইটার পোস্টে তিনি বলেন, শিরোর ন্যায়বিচার দেখতে পাবে।

   

ভারতীয় বাহিনীর অভিযানে দুই জঙ্গি নিহত



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ভারতীয় বাহিনীর তল্লাশি অভিযানের চিত্র। ছবি : সংগৃহীত

ভারতীয় বাহিনীর তল্লাশি অভিযানের চিত্র। ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের জম্মু ও কাশ্মীরে জঙ্গি দমন অভিযানে ফের সাফল্য পেল দেশটির নিরাপত্তা বাহিনী।

জম্মু ও কাশ্মীরের কুলগাম জেলায় পুলিশ এবং সেনাবাহিনীর সঙ্গে বুধবার (৪ অক্টোবর) সংঘর্ষে দুই জঙ্গি নিহত হয়েছে বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

পাহাড় ঘেরা ওই এলাকায় আরও জঙ্গি লুকিয়ে রয়েছে ধারণা করে সেখানে তল্লাশি অভিযান শুরু করেছে ভারতীয় পুলিশ ও সেনাবাহিনী।

পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, গোপন সূত্রে জঙ্গিদের গতিবিধির কথা জানতে পেরে বুধবার ভোর থেকে কুজ্জর এলাকায় চিরুনি তল্লাশি অভিযান শুরু করা হয়। আর সেই সময়ই সংঘর্ষ শুরু হয়।

জঙ্গিরা স্বয়ংক্রিয় অস্ত্র থেকে গুলি চালালে তার জবাব দেয় নিরাপত্তা বাহিনী। ওই সময় ওই দুই জঙ্গি নিহত হয়।

পুলিশ জানিয়েছে, নিহত দুই জঙ্গির পরিচয় এখনও জানা যায়নি। তবে অনুমান করা হচ্ছে তারা পাকিস্তান অধিকৃত কাশ্মীর থেকে নিয়ন্ত্রণ রেখা (এলওসি) পেরিয়ে কাশ্মীর উপত্যকায় অনুপ্রবেশ করেছিল।

সেনাবাহিনী সূত্রের খবর, শীতের তুষারপাত শুরু হওয়ার আগে পাকিস্তান অধিকৃত কাশ্মীরের প্রশিক্ষণ শিবিরগুলো থেকে অনুপ্রবেশের উদ্দেশ্যে বেশ কিছু জঙ্গির জমায়েত ঘটেছে।

পাকিস্তান সেনাবাহিনীর গোলাবর্ষণকে ঢাল হিসাবে ব্যবহার করে উপত্যকায় ঢুকে সন্ত্রাসী কার্যকলাপ চালাতে চায় তারা।

;

মদের আবগারি দুর্নীতি মামলায় এএপি নেতা গ্রেফতার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের আম আদমি পার্টির (এএপি) নেতা রাজ্যসভার সদস্য সঞ্জয় সিংকে  আজ বুধবার (৪ অক্টোবর) গ্রেপ্তার করেছে পুলিশ। দিল্লিতে মদ বিক্রি নিয়ে রাজ্য সরকারের আবগারি নীতিতে দুর্নীতি ও অর্থ পাচারের অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি ।

এর আগে একই অভিযোগে দিল্লির উপমুখ্যমন্ত্রী ও অরবিন্দ কেজরিওয়ালের ঘনিষ্ঠ মণীশ সিসোদিয়াকেও গ্রেপ্তার করা হয়েছে। এবার গ্রেফতার হলো এএপি নেতা।

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) বলছে, ওই মামলার আসামি ব্যবসায়ী দিনেশ অরোরাকে জিজ্ঞাসাবাদে সঞ্জয় সিংয়ের নাম প্রকাশ পেয়েছে। অরোরার জবানবন্দির ভিত্তিতেই সঞ্জয়কে গ্রেপ্তার করার সিদ্ধান্ত নেয় পুলিশ।

 

;

ভারতের পাইলটদের সুগন্ধি ব্যবহারে নিষেধাজ্ঞার প্রস্তাব



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের বেসামরিক বিমান চলাচলের মহাপরিচালকের কার্যালয়ের (ডিজিসিএ) প্রস্তাবিত নতুন নিয়মে সুগন্ধি ব্যবহারে নিষেধাজ্ঞা আনা হয়েছে। বিধি অনুযায়ী, মদ পানের মতো সুগন্ধি ব্যবহার করলেও পাইলট ও ক্রুদের শাস্তির আওতায় আনা হতে পারে। জনসাধারণের মতামতের ভিত্তিতে বিধি পাস হলেই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

আজ বুধবার (৪ অক্টোবর) ভারতের সম্প্রতি অ্যালকোহল সেবনসংক্রান্ত উপবিধিতে সুগন্ধি ব্যবহার নিষেধের প্রস্তাব করেছে বলে সিএনএনের এক প্রতিবেদনে প্রকাশিত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইতিমধ্যেই নির্দেশিকায় মাউথওয়াশ ব্যবহারের ক্ষেত্রে নিষেধাজ্ঞার কথা বলা হয়েছে। শ্বাস পরীক্ষার সময় যেন অ্যালকোহল পজিটিভ না আসে সে জন্য আরও কিছু সেকশনে নিষেধাজ্ঞা দিতে চলেছে ভারত। এর মধ্যে রয়েছে সুগন্ধি ব্যবহার বন্ধের প্রস্তাবও। পারফিউম ছাড়াও যেসব ওষুধ ও মাউথওয়াশে অ্যালকোহল রয়েছে সেগুলো নিষিদ্ধ করতেই এই উদ্যোগ নিয়েছে ডিজিসিএ।

বিধি নির্দেশিকায় লেখা আছে, ‘বিমানের পাইলট বা ক্রু কোনো ধরনের ওষুধ সেবন করতে পারবেন না।মাউথওয়াশ, টুথ জেল, সুগন্ধি সহ যেসব পণ্যে অ্যালকোহলযুক্ত উপাদান আছে সেগুলোও ব্যবহার করবেন না। যেসব ক্রু এ ধরনের ওষুধ নিচ্ছেন তারা বিমানে আরোহণের আগে কোম্পানির চিকিৎসকের পরামর্শ নিবেন।’

উল্লেখ্য সুগন্ধিতে খুবই সামান্য পরিমাণে অ্যালকোহল ব্যবহার করা হয়। তাই সুগন্ধি ব্যবহারে শ্বাস পরীক্ষার ফলাফল পজিটিভ আসার সম্ভাবনা নেই বললেই চলে।এই বিষয়ে কোনো নিশ্চয়তাও দিচ্ছে না প্রতিষ্ঠানটি।

বিমান চলাচলের জন্য ডিজিসিএর প্রয়োজনীয় নিরাপত্তাব্যবস্থার প্রস্তাবিত সংযোজনটি জনসাধারণের মন্তব্য গ্রহণের জন্য বৃহস্পতিবার (৫ অক্টোবর) পর্যন্ত রেখে দেওয়া হবে বলে জানায় কর্তৃপক্ষ। জনসমর্থন পেলেই ভারতে কার্যকর হতে চলেছে এই নিয়ম।

;

মাদক সরবরাহ বন্ধে চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রাণঘাতী মাদক ফেন্টানিল সরবরাহ বন্ধে চীনের ৮ প্রতিষ্ঠান ও ২৮ ব্যক্তির বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা জারি করেছে।

গতকাল মঙ্গলবার (৩ অক্টোবর) কতিপয় ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর আইনি পদক্ষেপ ঘোষণা করেছে দেশটি। মাদক ফেন্টানিলের পাচার বন্ধে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের নেওয়া পদক্ষেপের অংশ হিসেবে এ ঘোষণা দেওয়া হয়েছে। সংবাদমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশিত হয়।

যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড এক বিবৃতিতে বলেন, ‘আমরা জানি, যুক্তরাষ্ট্রের নাগরিকদের কাছে ফেন্টানিলের মতো বিষাক্ত মাদক কারা ছড়িয়ে দিচ্ছে। এই মাদকের আন্তর্জাতিক সরবরাহ শৃঙ্খলের শুরুটা চীনের রাসায়নিক কোম্পানিগুলোর মাধ্যমে হয়ে থাকে বলে আমরা নিশ্চিত হয়েছি। যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে আমরা তাদের সতর্ক করে দিতে চাই।’

ফেন্টানিল যুক্তরাষ্ট্রের অনেক জনগণের প্রাণ কেড়ে নিয়েছে বলে দাবি করেন তিনি।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ এক বিবৃতিতে জানায়, তারা ২৮ ব্যক্তি ও ৮ প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এর মধ্যে চীনভিত্তিক বড় একটি নেটওয়ার্কও আছে। বিশ্বজুড়ে অবৈধ মাদক ছড়িয়ে পড়ার সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

তবে এখন পর্যন্ত কোনো অভিযুক্ত ব্যক্তিকে গ্রেপ্তার করা যায়নি বলে জানিয়েছে মেরিক গারল্যান্ড। এ তদন্তপ্রক্রিয়ায় চীনা কর্তৃপক্ষ মার্কিন কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছে না বলেও জানান তিনি।

ওয়াশিংটনে নিযুক্ত চীনা রাষ্ট্রদূতের মুখপাত্র লিউ পেনগিয়ু বলেন, যুক্তরাষ্ট্র-ঘোষিত পদক্ষেপের বিরুদ্ধে কঠোর নিন্দা জানিয়েছে চীন। দেশটির দাবি, চীন সরকার মাদকের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিয়ে থাকে।

এদিকে গারল্যান্ডের মেক্সিকো সফরের আগে আগেই চীনের বিরুদ্ধে পদক্ষেপ ঘোষণা করা হলো। গ্যারল্যান্ডের মেক্সিকো সফরের সময় নির্ধারিত আলোচনায় ফেন্টানিল পাচারের বিষয়টি গুরুত্ব পাবে বলে মনে করা হচ্ছে।

;