নরওয়েতে রাশিয়ান গুপ্তচর তিমি ‘হাভালদিমির’ রহস্যজনক মৃত্যু

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাশিয়ান গুপ্তচর তিমি ‘হাভালদিমির’কে নরওয়ের দক্ষিণ-পশ্চিমে মৃত অবস্থায় পাওয়া গেছে। নরওয়েজিয়ান পাবলিক ব্রডকাস্টার এনআরকে জানিয়েছে, শনিবার নরওয়ের দক্ষিণাঞ্চলের রিসাভিকা উপসাগরে তিমিটির মৃতদেহ ভাসতে দেখা গেছে। 

সোমবার (২ সেপ্টেম্বর) আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, বেলুগা প্রজাতির হলদিমির নামের এই তিমিটি প্রথমে প্রকাশ্যে এসেছিল ২০১৯ সালে। ওই সময় থেকে ধারণা করা হয়, এটি রুশ নৌবাহিনীর একটি গুপ্তচর তিমি। সে সময় এটির সাথে একটি গোপ্রো ক্যামেরা লাগানো ছিল, যেটির গায়ে ‘সেন্ট পিটার্সবার্গের যন্ত্র’ লেখা ছিল।

রাশিয়া এ ব্যাপারে কোনো মন্তব্য না করায় রহস্য আরও ঘনিভূত হয়েছে। এটি গুপ্তচর তিমি নাকি সাধারণ তিমি, তা নিয়ে ব্যাপক জল্পনা ছিল।

এদিকে হাভালদিমিরকে মৃত অবস্থায় পাওয়ার পর, তার মৃতদেহ একটি ক্রেনের সাহায্যে তুলে পরীক্ষার জন্য নিকটবর্তী বন্দরে নিয়ে যাওয়া হয়।

বেলুগা প্রজাতির তিমিটি লম্বায় প্রায় ১৪ ফুট, ওজন ১১২৫ কেজি ও এর বয়স ১৪-১৫ বছর বলে ধারণা করা হচ্ছে। গত পাঁচ বছরে তিমিটিকে বেশ কয়েকটি নরওয়েজিয়ান উপকূলীয় শহরে দেখা গেছে এবং এটি মানুষের খুব কাছাকাছি আসতো। তবে নরওয়ে প্রশাসন নাগরিকদের অনুরোধ করেছিল, হলদিমিরের কাছাকাছি তারা যেন না যান। নরওয়ের মৎস্য দফতরের কর্মকর্তাদের সন্দেহ, যেহেতু অসলো ফিয়র্ডে মানুষের যাতায়াত চলে, তাই কেউ বা কারা হলদিমির কোনো ক্ষতি করে থাকতে পারেন। যদিও বিষয়টি স্পষ্ট নয়। হঠাৎ করে তার মৃত্যুতে রহস্যের গন্ধ পাচ্ছেন অনেকেই।

নরওয়ের মেরিন মাইন্ডের প্রতিষ্ঠাতা সেবাস্তিয়ান স্ট্যান্ড বলেন, হলদিমির মৃত্যু হৃদয়বিদারক। সে নরওয়েরর হাজার হাজার মানুষের হৃদয় স্পর্শ করেছে।