যুদ্ধবিরতিতে তেমন ইচ্ছুক নন নেতানিয়াহু: বাইডেন

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অবশেষে মার্কিন প্রেসিডেন্টে জো বাইডেন জানালেন, হামাসের সঙ্গে যুদ্ধবিরতিতে পৌঁছাতে তেমন একটা ইচ্ছুক নন ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু। এছাড়া জিম্মি মুক্তির ব্যাপারেও তিনি তেমন একটা আগ্রহ দেখাননি।

রোববার সন্ধ্যায় ইসরায়েলের রাজধানী তেল আবিবে ৩ লাখের বেশি মানুষ এবং দেশটির অন্যান্য শহরে আরো ২ লাখের বেশি নেতানিয়াহুর বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে বিক্ষোভ করেন।

বিজ্ঞাপন

বিক্ষোভকারীদের অভিযোগ, গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী সংগঠন হামাসের সঙ্গে যুদ্ধবিরতিতে পৌঁছাতে বিলম্ব করেছেন নেতানিয়াহু। সে কারণে ইসরায়েলের ৫ জিম্মি এবং একজন ইসরায়েল-মার্কিন নাগরিক হত্যার শিকার হয়েছেন। বিক্ষোভে তারা দাবি জানাতে থাকেন, ‘এখনি…এখনি’! তারা আর অযথা দেরি না করে অবিলম্বে হামাসের সঙ্গে যুদ্ধবিরতির দাবি জানান।

এরই প্রেক্ষিতে সোমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু হামাসের সঙ্গে যুদ্ধবিরতি এবং জিম্মি মুক্তির ব্যাপারে তেমন একটা ইচ্ছুক নন।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) বিবিসি এ খবর জানিয়ে এক খবরে বলেছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে বৈঠক করেছেন।

এরপর জো বাইডেন জানান, তিনি মিশর এবং কাতারের প্রতিনিধিদের নিয়ে নতুন করে যুদ্ধবিরতির একটি প্রস্তাবনা তৈরি করবেন। সেটিই হবে হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধবিরতি বিষয়ক শেষ প্রস্তাবনা।

বৈঠকে উপস্থিত অন্যান্য কর্মকর্তাদের এক প্রশ্নের উত্তরে বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র হাল ছাড়ছে না। তবে যুদ্ধবিরতিতে পৌঁছাতে যতকিছু করা সম্ভব, তা করা হবে।

এ বিষয়ে দ্য ওয়াশিংটন পোস্ট জানায়, এরপরের প্রস্তাবনাটি হবে- ‘হয় গ্রহণ করো, নয়ত একেবারে বাদ’ দাও ভিত্তিতে।