কঙ্গোর কারাগারে আগুন ও গুলিতে নিহত ১২৯

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মধ্য আফ্রিকার দেশ ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর (ডিআরসি) বৃহত্তম কারাগারে আগুন লেগে দম বন্ধ হয়ে ১শ ২ জন মারা গেছেন। এছাড়া সতর্কতা উপেক্ষা করে কারাগার থেকে পালানোর চেষ্টা করলে কারারক্ষীদের গুলিতে আরও ২৪ জন নিহত হয়েছেন। কঙ্গোর রাজধানী কিনসাসায় সোমবার এ মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটে।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী শাবানি লুকোর বরাত দিয়ে কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আলজাজিরা এ খবর জানায়।

বিজ্ঞাপন

স্বরাষ্ট্রমন্ত্রী শাবানি জানান, ১শ ২৯ জনের মধ্যে গুলিতে ২৪ জন বাকিরা শ্বাস নিতে না পারার জন্য মারা গেছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী শাবানির বরাত দিয়ে খবরে বলা হয়, সোমবার কঙ্গোর রাজধানী কিনসাসায় অবস্থিত বৃহত্তম মাকালা কারাগারের প্রশাসনিক ভবনে আগুন লাগে।
এসময় সেখানে অবস্থান করা ১শ ২ জন বন্দি শ্বাস নিতে না পেরে দম বন্ধ হয়ে মারা যান এবং সতর্কতা উপেক্ষা করে কারাগার থেকে পালানোর চেষ্টা করলে কারারক্ষীদের গুলিতে আরও ২৪ জন নিহত হয়েছেন।

লুকো মঙ্গলবার মাইক্রোব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে জানান, এ ঘটনায় ৫৯ জন আহত হয়েছেন। এ ঘটনায় অনেক ক্ষয়ক্ষতি হয়েছে।
মঙ্গলবার তিনি প্রতিরক্ষা বাহিনী এবং নিরাপত্তা সার্ভিসের সঙ্গে বৈঠক করবেন।

জানা যায়, মাকালা কারাগারের মোট ধারণ ক্ষমতা ১ হাজার ৫শ বন্দির। সেখানে বর্তমানে আটক রয়েছেন ১৪ হাজার থেকে ১৫ হাজার বন্দি। এদের বেশির ভাগই হাজতি, যাদের মামলা তদন্তাধীন।

এর আগে ২০১৭ সালে সশস্ত্র ব্যক্তিরা এই কারাগারে হামলা করলে তখন ৪ হাজার বন্দি সেখান থেকে পালিয়ে যান। বর্তমানে দেশটির প্রেসিডেন্ট ফেলিক্স টিশিসেকেডি চীন সফরে রয়েছেন। তবে তিনি এ বিষয়ে কোনো মন্তব্য করেননি।