বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানের শিক্ষাক্রম পর্যালোচনার উদ্যোগ আফগানিস্তানের

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্ববিদ্যালয়ের প্রাকৃতিক বিজ্ঞানের শিক্ষাক্রম নতুন করে পর্যালোচনা করার সিদ্ধান্ত নিয়েছে আফগানিস্তান। বিষয়গুলোর মধ্যে রয়েছে, গণিত, পদার্থবিদ্যা, রসায়ন এবং জীববিজ্ঞান।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) আফগানভিত্তিক সংবাদমাধ্যম আমু টিভি এ খবর জানায়।

বিজ্ঞাপন

খবরে বলা হয়, আফগানিস্তানের উচ্চশিক্ষা মন্ত্রণালয় বিশ্ববিদ্যালয়ের প্রাকৃতিক বিজ্ঞানের শিক্ষাক্রম পর্যালোচনা করার উদ্যোগ নিয়েছে। এর মধ্যে গণিত, পদার্থবিদ্যা, রসায়ন এবং জীববিজ্ঞানের মতো বিষয় রয়েছে।

তালেবান নিয়ন্ত্রিত আফগানিস্তানের বার্তাসংস্থা বখতিয়ার নিউজ এজেন্সির বরাত দিয়ে আমু টিভি জানায়, বিশ্ববিদ্যালয়ের প্রাকৃতিক বিজ্ঞানের শিক্ষাক্রম নতুন করে পর্যালোচনা করার জন্য সোমবার উচ্চশিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে একটি বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকের আলোচ্য বিষয় সম্পর্কে জানানো হয়, বিশ্বের অগ্রগতি এবং নতুন অভিজ্ঞতার ভিত্তিতে ইসলামিক পঠন-পাঠন পদ্ধতির সঙ্গে সমন্বয় করে প্রাকৃতিক বিজ্ঞানের শিক্ষাক্রম (গণিত, পদার্থবিদ্যা, রসায়ন এবং জীববিজ্ঞান) পর্যালোচনা করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এই পর্যালোচনার কাজ আগামী ৫ দিন ধরে চলবে।

এ বিষয়ে উচ্চশিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষাক্রম উন্নয়নের প্রধান আবদুল রউফ ফারাহি বলেন, এ জন্য সোমবার (২ সেপ্টেম্বর) একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

এতে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, এডুকেশন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, জাতীয় শিক্ষাক্রম কমিশনের সদস্য এবং বিভিন্ন বিষয়ের বিষয়বিশেষজ্ঞরা অংশগ্রহণ করেন। নতুন শিক্ষাক্রম নিয়ে তারা ৫ দিন ধরে পর্যালোচনা করবেন।

উল্লেখ্য, তালেবান ক্ষমতায় আসার পর ইসলামিক শিক্ষাকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। তারা ৩ বছরে হাজার হাজার ধর্মভিত্তিক মাদ্রাসা প্রতিষ্ঠা করেছে।
ক্ষমতায় আসার পর তালেবান সরকার সে দেশের নারীদের বিশ্ববিদ্যালয়ে পড়ার ওপর নিষেধাজ্ঞা জারি করে। সে কারণে কোনো নারী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারেন না।