যুদ্ধবিরতি প্রস্তাব প্রত্যাখ্যান, লেবাননে ইসরায়েলের হামলা জোরদার

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্সসহ তাদের মিত্র দেশগুলো ইসরায়েলকে লেবাননে হিজবুল্লাহর সাথে যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে। ইসরায়েল বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) তাদের দেওয়া ২১ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ।

তিনি জানান, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এ প্রস্তাবে সাড়া না দিয়ে সর্বশক্তি দিয়ে লেবাননে হামলা চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন।

বিজ্ঞাপন

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক বিবৃতিতে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কার্টজ বলেছেন, উত্তরে কোনও যুদ্ধবিরতি হবে না। আমরা বিজয় এবং উত্তরের বাসিন্দাদের নিরাপদে তাদের বাড়িতে ফিরে না আসা পর্যন্ত আমাদের সমস্ত শক্তি দিয়ে হিজবুল্লাহর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাব।

বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, তার নির্দেশের পর ইসরায়েলি যুদ্ধবিমান লেবাননে বোমাবর্ষণ করেছে। তার মধ্যে বৈরুতের দক্ষিণ উপকণ্ঠে হামলা রাজধানীকে কাঁপিয়ে দিয়েছে। এছাড়া ইসরায়েলের সীমান্তের দিকে সেনাবাহিনী স্থল আক্রমণের প্রস্তুতি হিসেবে একটি মহড়া দিয়েছে।

একটি নিরাপত্তা সূত্র রয়টার্সকে জানিয়েছে, হামলাটি হিজবুল্লাহর একজন সিনিয়র নেতাকে লক্ষ্য করে করা হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে তার সন্ধান জানা যায়নি।

হামলাটি দক্ষিণ উপকণ্ঠের একটি অংশের কাছে আঘাত হানে যেখানে লেবাননের সশস্ত্র গোষ্ঠীর বেশ কয়েকটি স্থাপনা রয়েছে। এখানে অনেক বেসামরিক লোক বাস করে এবং কাজ করে। হিজবুল্লাহর আল-মানার টিভি একটি ভবনের উপরের তলার ক্ষতিগ্রস্ত ছবি সম্প্রচার করেছে।

বুধবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে জরুরি এক বৈঠকে ব্যাপক আলোচনার পর যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছিল প্রভাবশালী সাতটি দেশ ও ইউরোপীয় ইউনিয়ন।

এক যৌথ বিবৃতিতে দেশগুলো বলেছিল, অবিলম্বে এই সাময়িক যুদ্ধবিরতি অনুমোদন করতে ইসরায়েল ও লেবানন সরকারসহ সব পক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি আমরা।

লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতিও আশা করেছিলেন শিগগিরই একটি যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছা সম্ভব হবে। কিন্তু এখন ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী যে কথা বলেছেন তাতে সমস্যার আশু কোনও সমাধানের সম্ভাবনা নস্যাৎ হয়েছে।

বিশ্ব নেতারা গাজা যুদ্ধের পাশাপাশি লেবানন-হিজবুল্লাহ সংঘাত দ্রুত বাড়তে থাকা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

প্রায় ২ দশকের মধ্যে এই সময়ে ইসরায়েল এবং হিজবুল্লাহর মধ্যে প্রচণ্ড লড়াই দুই দেশের সীমান্তে ইসরায়েলের নতুন স্থল অভিযান শুরুর আশঙ্কা সৃষ্টি করেছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জাতিসংঘে ভাষণ দিতে নিউ ইয়র্কে যাচ্ছেন। তিনি এখনও লেবাননে হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধবিরতি করার প্রস্তাবে কোনও সাড়া দেননি। তবে তিনি সেনাবাহিনীকে লড়ে যাওয়ার নির্দেশ দিয়ে রেখেছেন।