ভারতে হিন্দুদের উৎসবে পানিতে ডুবে শিশুসহ ৪৩ জনের মৃত্যু

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের বিহারে হিন্দুদের উৎসব চলাকালে শিশুসহ অন্তত ৪৬ জনের মৃত্যু হয়েছে। দেশটির বিহার রাজ্যে হিন্দু ধর্মালম্বীদের উৎসব ‘জীবিতপুত্রিকা’ পালনের সময় বিভিন্ন জায়গায় এ ঘটনা ঘটেছে। নিহতদের মধ্যে ৩৭ শিশু ও সাত নারী রয়েছেন।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু’র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়েছে, গত মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) থেকে পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারের ২৫ জেলাজুড়ে ‘জীবিতপুত্রিকা’ পালনের সময় নদী ও পুকুরে স্নান করতে গিয়ে এসব ঘটনা ঘটেছে।

বিহারের এক কর্মকর্তা জানান, মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ৩৭ শিশু ও সাত নারী রয়েছেন। গত ২৪ ঘণ্টায় বিভিন্নএলাকায় পানিতে ডুবে তাদের মৃত্যু হয়েছে।

বার্তা সংস্থা এএফপিকে রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের এক কর্মকর্তা জানান, সাম্প্রতিক বন্যায় নদী ও পুকুরে পানি উপচে পড়ছে। এসব নদী-পুকুরে স্নান করতে গিয়ে ৪৬ জনের মৃত্যু হয়েছে। লোকজনকে নদী ও পুকুরের বিপজ্জক স্তরের বিষয়ে সতর্ক করা হলেও তারা স্নানের সময় তা উপেক্ষা করেছেন।

তিনি আরও জানান, এ ঘটনায় এখনও তিনজন নিখোঁজ রয়েছেন। তাদের মরদেহ উদ্ধারে কাজ করছে কর্তৃপক্ষ। রাজ্য সরকার তাদের সকলের পরিবারের ক্ষতিপূরণের ঘোষণা দিয়েছে।

উৎসব পালনের সময় এ প্রাণহানির ঘটনায় শোক জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার জিতিয়া। তিনি ভিকটিমদের প্রত্যেকের পরিবারকে সরকাররের পক্ষ থেকে চার লাখ রুপি দেওয়ার কথা জানিয়েছেন।

উল্লেখ্য, হিন্দু ধর্মাবলম্বী মায়েরা প্রতিবছর সন্তানদের মঙ্গল ও সমৃদ্ধি কামনার জন্য জিতিয়া বা জীবিতপুত্রিকা উৎসব পালন করেন। আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের সপ্তম থেকে নবম দিনের মধ্যে তিনদিনের এ উৎসব পালিত হয়। এ সময় সন্তানদের জন্য মায়েরা উপবাস করেন। পরে তাদের নিয়ে বিভিন্ন নদী-পুকুরে স্নান করেন।