জাল পাসপোর্ট দিয়ে ভারতে বসবাস, বাংলাদেশি তরুণী গ্রেফতার

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

রিয়া বার্দি। ছবি: সংগৃহীত

রিয়া বার্দি। ছবি: সংগৃহীত

বাংলাদেশি পর্ন তারকা রিয়া বার্দি নামের এক তরুণীকে ভারতে ভুয়া পাসপোর্ট ব্যবহার করে বসবাসের অভিযোগে গ্রেফতার করা হয়েছে। রিয়া বার্দি হলেও তিনি আরোহী বার্দি নামেও পরিচিত। মুম্বাই শহর থেকে ৫০ কিলোমিটার দূরে উলশানগরের হিল লাইন পুলিশ তাকে হেফাজতে নিয়েছে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

বিজ্ঞাপন

এনডিটিভি জানায়, পুলিশ একটি গোপন তথ্যের ভিত্তিতে জানতে পারে মহারাষ্ট্রের আম্বারনাথ শহরের নেভালি এলাকায় বাংলাদেশি একটি পরিবার জাল পাসপোর্ট ব্যবহার করে বসবাস করছিল। পরে ঘটনাটির তদন্তে পরিবারটির প্রতারণার খবরটি বেরিয়ে আসে।

তদন্তে জানা যায়, অমরাবতীর বাসিন্দা রিয়া এবং তার তিন সহযোগী ভারতে থাকার জন্য পাসপোর্ট জাল করেছিল। হিল লাইন পুলিশ রিয়া এবং অন্য চারজনের বিরুদ্ধে ১৯৪৬ সালের বিদেশী আইনের ১৪ (এ) ধারার পাশাপাশি ভারতীয় দণ্ডবিধির অধীনে একটি মামলা দায়ের করেছে।

এ ঘটনায় জড়িত বাকিদের খুঁজছে পুলিশ।

প্রতিবেদনে বলা হয়েছে, অভিযুক্ত ওই তরুণীর পরিবার বর্তমানে কাতারে বাস করছেন।

উল্লেখ্য, চলতি বছরের শুরুতে, জাল পাসপোর্ট ও ভিসা ব্যবহার করে পাকিস্তানে ভ্রমণের অভিযোগে মহারাষ্ট্রের থানে ২৩ বছর বয়সী এক তরুণীর বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছিল। 

নাগমা নুর মাকসুদ আলী নামে পরিচিত এই তরুণী, যিনি সানাম খান নামেও পরিচিত, তার বিরুদ্ধে নাম পরিবর্তন, একটি আধার কার্ড (ভারতের নাগরিকদের একটি অনন্য পরিচয় প্রদান করা এবং বিভিন্ন সরকারি দফতরে অ্যাক্সেসের সুবিধা দেওয়া) এবং প্যান কার্ড (একটি ১০ ডিজিটের নম্বর, যা কর প্রদান করা ভারতীয় নাগরিকদের দেওয়া হয়) সহ বিভিন্ন পরিচয় বহনের অভিযোগ রয়েছে। এসব তিনি তার পাসপোর্ট আবেদনের সঙ্গে জমা দিয়েছিলেন।

পুলিশ তার জাল নথির আলোকে অজ্ঞাতপরিচয় ব্যক্তির বিরুদ্ধে মামলাও করেছে।