আলবেনিয়ায় ৫.৬ মাত্রার ভূমিকম্প, আহত ৬৭

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আলবেনিয়ার রাজধানী তিরানা ও বন্দরনগরী দুরেসে ৫.৬ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। এ ঘটনায় ৬৭ জন আহত হয়েছে। তবে এখনও পর্যন্ত কোনো নিহতের খবর পাওয়া যায়নি। ভূমিকম্পে তিরানা ও দুরেসের বাড়িঘরের অংশবিশেষ ভেঙে পড়তে দেখা যায়।

শনিবার (২১ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, ভূমিকম্প অনুভূত হলে স্থানীয় বাসিন্দারা পার্ক এবং রাস্তায় নেমে পড়ে। পরে তাদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে দেওয়া এক বরাতে জানানো হয়, বিগত ৩০ বছরের মধ্যে আলবেনিয়ার সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প ছিল এটি।

আজিম (৬৭) নামে এক প্রত্যক্ষদর্শী জানায়, স্থানীয় বাসিন্দারা আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে। কিন্তু আল্লাহর অশেষ রহমত এটি মাত্র ২০ সেকেন্ড স্থায়ী ছিল। তবে যারা ১০ তলার উপরে ছিল তাদের জন্য এটা ছিল দুঃস্বপ্নের মতো।

দেশটির স্বাস্থ্য কর্মকর্তার দেওয়া এক বরাতে ভূমিকম্পের ঘটনায় ৬৭ জনের আহতের বিষয়টি নিশ্চিত করা হয়। তবে বেশিরভাগ মানুষ আতঙ্কে বাড়িঘর থেকে বের হওয়ার সময় আহত হয়েছে বলে উল্লেখ করা হয়।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রী অলটা এক্সাকা বলেন, ভূমিকম্পে ৪৮টি বাড়িতে ফাটল ধরেছে এবং ৪২টি বাড়ি ভেঙে পড়েছে। বহুতল ভবনগুলো বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো এ ঘটনায় কেউ নিহত হয়নি।

দেশটির আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, ১১ মিনিটের ব্যবধানে দুইবার ভূমিকম্প অনুভূত হয়। প্রথম ভূমিকম্পটি ৫.৬ ও দ্বিতীয় ভূমিকম্পটি ৫.৩ মাত্রার ছিল।

আপনার মতামত লিখুন :