ড্রোনের মাধ্যমে ১৭ বছরের পলাতক আসামি গ্রেফতার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সোং জিয়াং, বয়স ৬৩। ২০০২ সালে নারী ও শিশু পাচার মামলার দণ্ডপ্রাপ্ত পলাতক আসামি। পুলিশের হাত থেকে বাঁচতে বছরের পর বছর ধরে মানবজাতি থেকে দূরে চীনের পাহাড়ের একটি গুহায় বসবাস করছিলেন। ড্রোনের মাধ্যমে তার সন্ধান পাওয়া যায়। অবশেষে ১৭ বছর ধরে পলাতক আসামি গ্রেফতারে সক্ষম হয় পুলিশ।

চীনের গণমাধ্যম জানিয়েছে, সোং জিয়াং নদী থেকে পানীয় পান করতে প্লাস্টিকের বোতল ব্যবহার করেছিলেন এবং আগুন জ্বালানোর জন্য গাছের ডাল ব্যবহার করেছিলেন।

পুলিশ বলছে, সেপ্টেম্বরের শুরুর দিকে জিয়াংয়ের অবস্থান সম্পর্কে তার উইচ্যাটের অ্যাকাউন্টের মাধ্যমে ক্লু পেয়েছিল। ক্লুটি তাদের দক্ষিণ-পশ্চিম চীনের ইউনান প্রদেশে জিয়াংয়ের নিজের শহরের পেছনের পাহাড়ে নিয়ে যায়। নিয়মিত অনুসন্ধানে কিছু খুঁজে পেতে ব্যর্থ হলে কর্তৃপক্ষের সহায়তায় পাহাড়ে কয়েকটি ড্রোন পাঠানো হয়। ড্রোনগুলো খাড়া খিলে একটি নীল রঙের স্টিলের টালি এবং পাশের বাড়ির জঞ্জালগুলোর চিহ্ন খুঁজে পেয়েছিল। এরপর পুলিশ পায়ে হেঁটে একটি ছোট গুহায় সোং জিয়াংকে পেয়ে যায়। তাকে ফের কারাগারে পাঠানো হয়েছে।

   

প্লেনের দরজা খোলার জেরে বিশাল লোকসানে বোয়িং



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মাঝ আকাশে আলাস্কা এয়ারলাইন্সের বোয়িংয়ের উড়োজাহাজের দরজা খুলে যাওয়ার জেরে এবার বিপুল অংকের অর্থ লোকসান দিল বোয়িং। যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ৩৪৩ মিলিয়ন মার্কিন ডলার লোকসানের কথা জানিয়েছে।

গত জানুয়ারিতে পোর্টল্যান্ডের ওরিগন থেকে রওনা হওয়ার কিছুক্ষণের মধ্যে আলাস্কা এয়ারলাইন্সের বোয়িং ম্যাক্স ৯ এর একটি অব্যবহৃত দরজা ভেঙে পড়ে। এই ঘটনায় আলাস্কা এয়ারলাইন্সের বৈমানিক উড়োজাহাজটি নিরাপদে অবতরণ করাতে সক্ষম হলেও বিশ্বজুড়ে বোয়িংয়ের নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠে।

এর ফলশ্রুতিতে বোয়িং তাদের লক্ষ্যমাত্রা অনুযায়ী উড়োজাহাজ উৎপাদনের কমিয়ে দেয়। এরই ফলে এ বছরের প্রথম প্রান্তিকে বিপুল অংকের অর্থ লোকসান দিতে বাধ্য হয় বোয়িং।

আলাস্কা এয়ারলাইন্সের ঘটনার পর যুক্তরাষ্ট্রের বিমান চলাচলকারী সংস্থা ১৭১টি বোয়িং ম্যাক্স ৭৩৭ উড়োজাহাজ গ্রাউন্ডেড করার নির্দেশ দিয়েছিল। এই ঘটনার জেরে বোয়িংয়ের প্রধান তাৎক্ষণিকভাবে ভুল স্বীকার করে শতভাগ স্বচ্ছতা বজায় রেখে সমস্যাটি সমাধানের আশ্বাস দিয়েছিলেন। তবে এতেও শেষ রক্ষা হয়নি। শেষ পর্যন্ত বোয়িংয়ের প্রধান নির্বাহী পদত্যাগ করতে বাধ্য হন।

এই ঘটনার রেশ কাটতে না কাটতে সম্প্রতি বোয়িংয়ের এক সাবেক প্রকৌশলী ড্রিমলাইনার ৭৮৭ এর নির্মাণ ত্রুটি নিয়ে কথা বলেন। তিনি বিশ্বব্যাপী সব ড্রিমলাইনারের উড়োজাহাজ গ্রাউন্ডেড করার পরামর্শ দেন। এই ঘটনায় বোয়িংয়ের নিরাপত্তা নিয়ে নতুন করে প্রশ্নবিদ্ধ হলো।

;

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ সালমান



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার অংশ হিসেবে জেদ্দার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজকে।

বুধবার (২৪ এপ্রিল) দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের বারাতে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

বাদশাহ সালমানের স্বাস্থ্য পরীক্ষার জন্য কয়েক ঘণ্টা লাগতে পারে বলে জানিয়েছে বিভিন্ন গণমাধ্যম।

এর আগে, ২০২২ সালের মে মাসে শারীরিক সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ৮৮ বছর বয়সী বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ। ওই সময় তার কোলোনোস্কপি ও মেডিকেল পরীক্ষা করা হয়।

;

লোকসভা নির্বাচনে লড়বেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন সমাজবাদী পার্টির (এসপি) প্রধান তথা উত্তরপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব।

দলের রাজ্যসভার নেতা অখিলেশের চাচা রামগোপাল যাদব বুধবার (২৪ এপ্রিল) এ খবর নিশ্চিত করেছেন।

রামগোপাল বুধবার বলেন, ‘আমাদের দল সিদ্ধান্ত নিয়েছে যে, লোকসভা নির্বাচনে কনৌজ আসন থেকে লড়বেন অখিলেশ।’

২০০০ সালে উপনির্বাচনে জিতে প্রথম কনৌজ থেকেই সাংসদ হয়েছিলেন সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা প্রয়াত মুলায়ম সিং যাদবের পুত্র অখিলেশ। ২০০৪ এবং ২০০৯ সালের লোকসভা নির্বাচনেও ওই কেন্দ্র থেকে জিতেছিলেন তিনি। মুলায়মও এক সময় ওই কেন্দ্রের সাংসদ ছিলেন।

প্রসঙ্গত, লোকসভা নির্বাচনে রামগোপালের ছেলে অক্ষয় এবার ফিরোজাবাদ কেন্দ্রে এসপির প্রার্থী।

অখিলেশের স্ত্রী ডিম্পল ২০১২ সালের উপনির্বাচন এবং ২০১৪ সালের লোকসভা নির্বাচনে জিতেছিলেন কনৌজ থেকে। কিন্তু, ২০১৯ সালে তিনি বিজেপি প্রার্থী সুব্রত পাঠকের কাছে হেরে যান।

ডিম্পল এবার তার প্রয়াত শ্বশুর মুলায়মের আরেক সাবেক লোকসভা কেন্দ্র মৈনপুরী থেকে প্রার্থী হয়েছেন। আগামী ১৩ মে চতুর্থ দফায় কনৌজ লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ হবে। মনোনয়ন পেশের শেষ দিন ২৫ এপ্রিল।

;

সাহারার ধুলোঝড়ে এথেন্সের আকাশ কমলা রঙে রঙিন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাহারা মরুভূমি থেকে ধেয়ে আসা ধুলোঝড়ে গ্রিসের রাজধানী এথেন্সের আকাশে কমলা রঙের রঙিন হয়ে উঠেছে।

গ্রিসের কর্মকর্তারা বলছেন, ২০১৮ সালের পর গ্রিসে আঘাত হানা সাহারা মরুভূমির ধূলিঝড় আঘাত হানার পর এটিই সবচেয়ে ভয়াবহ।

মার্চের শেষের দিকে ও এপ্রিলের শুরুতে একইভাবে গ্রিসের আকাশ কমলা রঙের রঙিন হয়ে গিয়েছিল, যা সুইজারল্যান্ড এবং দক্ষিণ ফ্রান্সের এলাকাগুলোতেও ছড়িয়ে পড়েছিল।

স্থানীয় সময় বুধবার (২৪ এপ্রিল) আকাশ পরিষ্কার হওয়ার পূর্বাভাস দিয়েছে গ্রিসের আবহাওয়া পরিষেবা।

সাহারা থেকে ধেয়ে আসা ধূলিঝড়ের কারণে দেশটির অনেক এলাকায় বায়ুর মান খারাপ হয়েছে। আজ সকালে ধুলার কারণে এথেন্সের অন্যতম পর্যটন এলাকার ঐতিহাসিক স্থাপনা অ্যাক্রোপলিস দেখা যাচ্ছিল না। এই মেঘ এথেন্সের উত্তরে থেসালোনিকি শহর পর্যন্ত ছড়িয়ে পড়েছে।

পরিস্থিতিতে এমন যে ধুলার মেঘ পরিষ্কার না হওয়া পর্যন্ত যাদের শ্বাসযন্ত্রের সমস্যা আছে তাদের বাইরে বের হওয়া ও শারীরিক ব্যায়াম এড়াতে বলা হয়েছে। এ ছাড়া প্রতিরোধমূলক মাস্ক পরতে বলা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, সাহারা থেকে প্রতি বছর ৬০ থেকে ২০০ মিলিয়ন টন খনিজ ধূলিকণা নির্গত হয়। বেশিরভাগ ধূলিকণা দ্রুত চারদিকে ছড়িয়ে পড়ে। তবে কিছু কিছু ছোট কণা বহুদূর, কখনো কখনো ইউরোপ পর্যন্ত ছড়িয়ে পড়ে।

উচ্চ তাপমাত্রার সংমিশ্রণে এসব ধুলাবালি বিশেষ করে দক্ষিণ গ্রিসের বায়ুমণ্ডল দমবন্ধ হয়ে উঠে।

আবহাওয়াবিদ কোস্টাস লাগোভার্দোস একটি আবহাওয়া কেন্দ্র থেকে এথেন্সের দৃশ্যকে মঙ্গল গ্রহের সঙ্গে তুলনা করেছেন।

মঙ্গলবার (২৩ এপ্রিল) গ্রিসের ফায়ার সার্ভিস গত ২৪ ঘণ্টায় ২৫টি দাবানলের খবর দিয়েছে। ক্রিট দ্বীপে একটি নৌ ঘাঁটির কাছে আগুন ছড়িয়ে পড়েছে। সেখানে বর্তমানে তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের বেশি। এ কারণে বেশ কিছু বাড়ি এবং একটি কিন্ডারগার্টেন স্কুল খালি করতে হয়েছে।

;