ইরাকে সরকারবিরোধী বিক্ষোভ, নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইরাক জুড়ে চাঙ্গা হয়ে উঠেছে সরকারবিরোধী বিক্ষোভ। তিনদিন ব্যাপী চলমান এ বিক্ষোভে নিরাপত্তা বাহিনী ও বিক্ষোভকারীদের মধ্যকার সংঘর্ষে পাঁচ জন নিহত ও দুই শতাধিক আহতের ঘটনা ঘটেছে।

বুধবার (২ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য নিশ্চিত করে।

সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়, দেশটির চলমান দুর্নীতি ও অস্থিতিশীল রাজনীতির বিরুদ্ধে শত শত বিক্ষোভকারী রাস্তায় নেমে আসেন। বাগদাদ, নাসিরিয়া এবং অন্যান্য বৃহৎ শহর গুলোতে দিনব্যাপী বিক্ষোভ মিছিল অব্যাহত ছিল।

এদিকে চলমান এ বিক্ষোভকে ঘিরে দেশটির সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেওয়া হয়েছে।

নাশকতা রোধে দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর আমারা, হিলা ও নাসিরিয়াতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। এ অবস্থায় জাতিসংঘের দফতর থেকে দেশটির প্রশাসনিক কর্মকর্তাদের ফোন করে অবস্থা শিথিলের জন্য বলা হয়েছে।

ইরাকের চলমান এ সহিংসতা প্রসঙ্গে জাতিসংঘের বিশেষ প্রতিনিধি জিয়েনাইন হেনিসিস বলেন, আইনের আওতায় থেকে প্রত্যেক মানুষের স্বাধীন ভাবে কথা বলা অধিকার আছে।

দেশটির বিভিন্ন স্থানে সহিংসতায় এখনও পর্যন্ত পাঁচ জন নিহতের খবর প্রকাশ করা হয় স্থানীয় গণমাধ্যমে। পুলিশ এ বিক্ষোভ রুখতে বিক্ষোভকারীদের ওপর টিয়ার গ্যাস ও রাবার বুলেট ছোড়ে বলেও জানানো হয়।

তবে দেশটির তাহেরির স্কয়ারের বিদেশি ও সরকারি দফতরগুলোতে লক্ষ্য করে বিক্ষোভকারীরা সহিংসতা চালানোর চেষ্টা করলে পুলিশি তৎপরতায় তা ব্যর্থ হয়।

মঙ্গলবার (১ অক্টোবর) তাহেরির স্কয়ার থেকে শুরু হওয়া এ বিক্ষোভ মিছিল এখন দেশটির সর্বত্রই ছড়িয়ে পড়েছে। বিক্ষোভকারীরা এই সরকারের পতনের দাবি নিয়ে এ বিক্ষোভ শুরু করেন।

আপনার মতামত লিখুন :