কাশ্মীর সংকট: মৃত্যুর সঙ্গে লড়ে পরাজিত উপত্যকাবাসী!



আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
১৬ ঘণ্টা চেষ্টা করেও সাপে কাটা ছেলেকে বাঁচাতে পারেননি অবরুদ্ধ কাশ্মীরের দুখিনী মা সাজা বেগম/ছবি: দ্যা নিউ ইয়র্ক টাইমস

১৬ ঘণ্টা চেষ্টা করেও সাপে কাটা ছেলেকে বাঁচাতে পারেননি অবরুদ্ধ কাশ্মীরের দুখিনী মা সাজা বেগম/ছবি: দ্যা নিউ ইয়র্ক টাইমস

  • Font increase
  • Font Decrease

সাজা বেগম, ঘরে রান্না করছিলেন। হঠাৎ ভীতসন্ত্রস্ত মুখ নিয়ে তার ছেলে রান্নাঘরে ঢুকলেন। মায়ের কাছে গিয়ে বলেন, ‘মা, আমাকে সাপে কামড় দিয়েছে। আমি বোধহয় এখনই মারা যাব।’

ছেলের মুখে ‘অলক্ষুণে’ কথা শুনে আঁতকে ওঠে মায়ের মন। রান্না ফেলে মা ব্যস্ত হয়ে ওঠেন ছেলের জীবন বাঁচাতে। কিন্তু শেষ পর্যন্ত মৃত্যুর কাছে হার মানতে হয় এই মাকে।

সময়মত অ্যাম্বুলেন্স না পাওয়া, বিষের প্রতিষেধক না দিতে পারায় চিরদিনের জন্য ছেলেকে হারিয়ে ফেলেন সাজা বেগম। দুখিনী এই মা এরজন্য দায়ী করেছেন ভারত সরকার কর্তৃক কাশ্মীরে আরোপিত অবরোধকেই।

ঘটনার দিন ছিল ১৩ আগস্ট। তার ২২ বছর বয়সী ছেলে আমির ফারুক দার। কাশ্মীরে অবরোধের কারণেই তার কলেজ ছিল বন্ধ। তাই ঘরের কাজে বাবা-মাকে সাহায্য করতেন। সেদিন কাশ্মীরের বারমুল্লা শহরের কাছে তাদের পারিবারিক বাগানে ভেড়া চড়াতে গিয়েছিলেন আমির ফারুক। সেখানেই তাকে কেউটে সাপ (ক্রাইট) কামড়ে দেয়।

কেউটে খুবই বিষাক্ত সাপ। এই সাপে কাটলে প্রথম ৬ ঘণ্টার মধ্যেই ‘পপি ভ্যালেন্ট’ নামক প্রতিষেধক শরীরে নিতে হয়। কিন্তু ১৬ ঘণ্টা চেষ্টা করেও সেদিন সাজা বেগম তার ছেলেকে প্রতিষেধক দিতে পারেন নি। কারণ, সাজা বেগমের জন্য সেদিন সময় ছিল সবচেয়ে বড় শত্রু।

বিষ যাতে দ্রুত শরীরে ছড়িয়ে না পড়ে সেজন্য ছেলের পায়ে একটি ন্যাকড়া বেঁধে দিয়েছেন সাজা। সময়মত প্রতিষেধক না পেলে কী হবে দু:শ্চিন্তাও আসতে থাকে মনে। এদিকে ছেলের পা ফুলে যেতে শুরু করেছে, মুর্ছা যাচ্ছেন। দ্রুতই সিদ্ধান্ত নিতে হলো সাজা বেগমকে। ছেলেকে সাথে নিয়ে উপত্যকার বিপদসংকুল পথ, নিরাপত্তা চৌকি পেরিয়ে চলে যান গ্রামের জনস্বাস্থ্য কার্যালয়ে। সঙ্গে তার স্বামীও ছিলেন। সাধারণত গ্রামের হাসপাতালগুলোতে বিষের প্রতিষেধক পাওয়া যায়। কিন্তু সেদিন ওই কার্যালয় বন্ধ ছিল।

সময় যেতে থাকে ভেতরে ভেতরে অস্থির হয়ে ওঠেন সাজা বেগম। তখন তিনি বারামুল্লা জেলা সদর হাসপাতালে পৌঁছানোর জন্য সাহায্যের আশায় চিৎকার শুরু করেন। একপর্যায়ে কোনভাবে বারামুল্লা হাসপাতালে গেলেও সেখানেও পাওয়া যায় নি প্রতিষেধক। বারামুল্লা থেকে ডাক্তাররা একটি অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করেন। অ্যাম্বুলেন্সে করে ছেলেকে নিয়ে শ্রীনগর হাসপাতালের পথে রওনা হন সাজা বেগম ও তার স্বামী।

কিন্তু শ্রীনগরের পথ ততটা মসৃণ ছিল না। পথে পথে ভারতীয় সৈন্যরা অ্যাম্বুলেন্সটির গতিরোধ করেন।

পরিবারের সদস্যরা জানান, আমির তখন ধীরে ধীরে চোখ বন্ধ করছিল। শুধু ক্ষীণকণ্ঠে মাকে জানান, তার ডান পা তখন ছিল অনুভূতিহীন।

শ্রীনগর পৌঁছুতে তাদের ২ ঘণ্টারও বেশি সময় পেরিয়ে যায়।

প্রতিষেধকের খোঁজে পাহাড়ি পথে কয়েক ঘণ্টার দীর্ঘযাত্রা, পথে পথে নানা হয়রানি পেরিয়ে একসময় সাজা বেগম ছেলেকে নিয়ে শ্রীনগরের সোউরা হাসপাতালে পৌঁছান। কিন্তু বিধিবাম! সেখানেও মেলে দু:সংবাদ। হাসপাতালে প্রতিষেধক নেই।

এমন সময় খোঁজ আসে বারামুল্লার হাসাপতালে প্রতিষেধক ছিল কিন্তু সেখানকার স্টোররুমে তালা মারা ছিল। স্টোররুমের চাবি যার কাছে ছিল তিনি তখন আশেপাশে ছিলেন না আবার মোবাইল সেবা বন্ধ থাকায় তাকে কলও করা যায় নি।

অজানা আশঙ্কা ঘিরে ধরে মা সাজা বেগমের মনে! ছেলেকে বাঁচাতে মরিয়া হয়ে ওঠেন তিনি।

বিষের প্রতিষেধকের খোঁজে শ্রীনগরের প্রতিটা ফার্মেসি হন্যে হয়ে খুঁজতে থাকেন তারা। কিন্তু, নেই, কোথাও নেই! এমনকি খুঁজতে খুঁজতে তাঁরা একটি সেনা ক্যাম্পে পৌঁছে যান, সেনা ক্যাম্পগুলোতে সাধারণত বিষের প্রতিষেধক থাকে। আগামীকাল আসার কথা বলে তারাও সেদিন মুখ ফিরিয়ে নেন।

এদিকে আমিরের অবস্থা আরো করুণ হয়ে ওঠে। প্রতিষেধক খোঁজার সমস্ত চেষ্টা ব্যর্থ হয়ে গেলে কাতর মা সাজা বেগম স্বামীর দিকে তাকিয়ে চিৎকার করে ওঠেন, ‘তুমি সবকিছু বিক্রি করে দেও, কিন্তু আমার ছেলেকে বাঁচাও।’

এ সময় স্ত্রীকে সান্ত্বনা জানিয়ে আশ্বস্ত করতে থাকেন স্বামী। মি.দার জানান, ‘তাকে সান্ত্বনা দিচ্ছিলাম কিন্তু আমার বুকে কেউ যেন ছুরি দিয়ে হানছিল।’

পরের দিন সকাল সাড়ে ১০টা। আমিরকে সাপে কাটার ততক্ষণে ১৬ ঘণ্টা পেরিয়ে গেছে। আমির চিরদিনের জন্য ঘুমিয়ে পড়েন।

সন্তানের মৃতদেহ সঙ্গে নিয়ে ৫৫ মাইল পথ পাড়ি দিয়ে ভগ্ন হৃদয়ে অ্যাম্বুলেন্সে করে ঘরে ফিরে আসে সাজা-দার দম্পতি।

আমিরের মৃত্যুর দুইদিন পর ১৫০ মাইল দূরের একটি শহর থেকে শ্রীনগরের হাসপাতালে বিষের প্রতিষেধক পৌঁছেছিল। অন্যান্য ওষুধের সঙ্গে সেদিন ৩০ শিশি (কাচের ছোট বোতল) প্রতিষেধক আনা হয়েছিল।

কাশ্মীরে চিকিৎসা পরিস্থিরি গুরুতর অবনতি

কাশ্মীরের স্বায়ত্বশাসন তুলে নেওয়ার দুইমাস পেরিয়েছে। চলতি বছরের ৫ আগস্ট ভারত অধিকৃত কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করে অঞ্চলটিকে দুই ভাগ করে অবোরোধ চাপিয়ে দেয় ভারতের কেন্দ্রিয় সরকার। ওই দিন সকাল থেকে কার্যত অচলাবস্থার মধ্যে নিমজ্জিত হয় ভূস্বর্গখ্যাত কাশ্মীর উপত্যকা। আর এই সময়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছেন অসুস্থ রোগীরা।

উপত্যকার ডাক্তারদের মত, যথাযথ চিকিৎসা না পাওয়ায় বহু মানুষের জীবন চলে গেছে দুই মাসে। যারা জীবিত আছেন তারাও দুর্বিষহ জীবন পার করছেন। তার একটাই কারণ যোগাযোগবিচ্ছিন্নতা। উপত্যকার ইন্টারনেট পর্যন্ত বিচ্ছিন্ন করা হয়েছে।

যার কারণে ক্যান্সার আক্রান্ত রোগী, যিনি হয়ত অনলাইন থেকে ওষুধ ক্রয় করতেন, তিনিও সেটা পারছেন না।

মোবাইল সেবা বন্ধ থাকায় ডাক্তাররাও নিজেদের মধ্যে যোগযোগ করতে পারছেনা, জীবণমরণ সন্ধি:ক্ষণে থাকা রোগীর জন্য বিশেষজ্ঞ ডাক্তারদের সঙ্গে পরামর্শ করাও সম্ভব হচ্ছে না। অন্যদিকে বেশিরভাগ কাশ্মীরিও যেহেতু ল্যান্ডলাইন ফোন ব্যবহার করেন না তারাও অনেকটা একে অন্যের সঙ্গে যোগাযোগবিচ্ছিন্ন।

কাশ্মীর হাসপাতালের চিকিৎসক সাদাত। ভয়ের সংস্কৃতি থেকে হোক কিংবা অন্যকারণে নিজের পুরা নাম তিনি প্রকাশ করতে চান না। নিউইয়র্ক টাইমকে তিনি বলেন, সময় মত অ্যাম্বুলেন্স না ডাকতে পারার জন্য কয়েক ডজন রোগী মারা গেছেন এই কয়দিনে, যাদের বেশিরভাগই হৃদরোগে আক্রান্ত ছিল।

তবে ডাক্তারদের অভিযোগ অস্বীকার করেছে ভারতীয় কর্মকর্তারা। তারা বলছেন, হাসপাতালগুলোতে স্বাভাবিক কার্যক্রম চলছে। এমনকি এই অবরোধের সময়ও কোন অসুবিধা নাই উপত্যকায়। নিরাপত্তা চৌকিগুলো পার হতে স্বাস্থ্যকর্মী ও গুরুতর রোগীদের পাসের ব্যবস্থা করা হয়েছে।

এমনি মানবেতর পরিস্থিতিতে মানবিক দিক বিবেচনা করে কাশ্মীরের কারফিউ তুলে নিতে ভারত সরকারকে চিঠি দিয়েছে ভারতীয় এক দল চিকিৎসক। তাদের একজন রামানি আতকুড়ি। তিনি বলেন, ‘মানুষ মারা যাচ্ছে শুধুমাত্র মোবাইল সেবা না থাকার কারণে। মোবাইল নেটওয়ার্ক না থাকায় অনেকে অ্যাম্বুলেন্সও ডাকতে পারছেন না।’

`সেভ হার্ট ইনিশিয়েটিভ’ হৃদরোগের ডাক্তার নিয়ে গড়ে ওঠা একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ। ইতোমধ্যে তারা ১৩ হাজার হৃদরোগীর জরুরি চিকিৎসাসেবা দিয়ে অনন্য নজির রেখেছে। সেই গ্রুপে কাশ্মীরের ডাক্তার যেমন আছে তেমনি আছে আমেরিকান হৃদরোগ বিশেষজ্ঞরাও। গ্রুপেই ডাক্তাররা কোন রোগীর ইলেকট্রোকার্ডিওগ্রাম শেয়ার করে কিংবা জরুরি তথ্য বিনিময় করে জটিল রোগের চিকিৎসায় নিজেদের মধ্যে শলাপরামর্শ করে থাকেন। যা অনেকসময় রোগীর জীবন বাঁচিয়ে দিয়েছে।

কিন্তু এই মুহূর্তে কাশ্মীর উপত্যকায় ইন্টারনেট সেবা বন্ধ থাকায় ডাক্তাররা সেটিও ব্যবহার করতে পারছেন না।

কাশ্মীরের অন্যতম বড় শহর শ্রীনগরের শ্রী মহারাজা হরি সিং হাসপাতালের চিকিৎসকরা জানান, গত দুই মাসের অবরোধ সেই সাথে ওষুধের স্বল্পতার জন্য হাসপাতালে অস্ত্রপোচার প্রায় ৫০ শতাংশ হ্রাস পেয়েছে।

চিকিৎসকদের মতে, অবরোধের কারণে শিশু রোগের চিকিৎসা ও মাতৃত্বকালীন সেবা দেওয়াটা সবচেয়ে বেশি দু:সাধ্য হয়ে দাঁড়িয়েছে।

গতমাসে রাজিয়া খান নামের এক নারীর গর্ভকালীন জটিলতা দেখা দেয়। কিন্তু তার বাড়ি থেকে নিকটবর্তী হাসপাতালের দুরত্ব ছিল ৭ মাইল। মোবাইল সেবা না থাকায় সেদিন তিনি অ্যাম্বুলেন্স ডাকতে পারেন নি। পরে বাধ্য হয়ে তারা কয়েকঘণ্টায় সাত মাইল হেঁটে হাসপাতালে পৌছান। কিন্তু সে হাসপাতালে কোন চিকিৎসা না পেয়ে তাদের শ্রীনগরে পাঠানো হয়। কিন্তু ততক্ষণে অনেক দেরি হয়ে যায়। গর্ভের সন্তান নষ্ট হয় রাজিয়ার।

রাজিয়ার স্বামী বিলাল মান্ডু বলেন, যদি সেদিন মোবাইল সেবা চালু থাকত তাহলে হয়ত সঠিক সময়ে একটা অ্যাম্বুলেন্স আমরা ডাকতে পারতাম।

   

সব হিন্দু শরণার্থী নাগরিকত্ব পাবে: নির্বাচনী প্রচারণায় অমিত শাহ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। এবার সবার নজরে দ্বিতীয় দফার ভোট। আর তাই মঙ্গলবার (২৩ এপ্রিল) প্রচার প্রচারণার জন্য ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপি নেতা অমিত শাহ এসেছিলেন পশ্চিম বঙ্গে।

এ সময় ভাষণে অমিত শাহ বলেন, মমতা বন্দ্যোপাধ্যায় বাংলাদেশ থেকে আসা শরণার্থীদের আশ্রয় দিতে চাইছেন না। হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন শরণার্থীদের নাগরিকত্ব দিতে চাইছেন না। আমি কথা দিচ্ছি সব হিন্দু শরণার্থী নাগরিকত্ব পাবে।

এ বিষয়ে তৃণমূল কংগ্রেস নেতা মমতা বন্দ্যোপাধ্যায়ের কড়া সমালোচনা করে তিনি বলেন, এবার আমরা এই বাংলা থেকে কাটমানির কালচার বন্ধ করে দুর্নীতিমুক্ত বাংলা গড়বো। সিএএ কার্যকর হবে। সিএএ ও এনআরসি বন্ধ করতে পারবে না মমতাদি।’

রাজ্যের মানুষ কেন কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা ভোগ করতে পারছে না, তা নিয়েও প্রশ্ন তোলেন তিনি। বলেন, মোদিজি গরিব মানুষের জন্য কাজ করেছেন। ১২ কোটির বেশি শৌচালয় বানানো হয়েছে। ৪ কোটির বেশি মানুষ নিজের বাড়ি পেয়েছেন। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রীয় প্রকল্প এখানে আসতে দেন না।

এছাড়াও তিনি আরও বলেন, তৃণমূলের এক মন্ত্রীর বাড়ি থেকে ৫১ কোটি টাকা পাওয়া গেছে। তৃণমূলের যে নেতারা দশ বছর আগে ঝুপড়ি থাকত, সাইকেলে ঘুরত, তাদের এখন চারতলা বাড়ি।

এ সময় ভোটের টার্গেটের কথাও শোনান তিনি। পশ্চিম বঙ্গে বিজেপির লক্ষ্যমাত্রা ৪২টি সিটের মধ্যে তিরিশটির বেশি আসন জয়। শেষে বাংলার মানুষের কাছে চান ভোটের প্রতিশ্রুতি।

 

;

চলমান যুদ্ধের মধ্যেই রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী আটক



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঘুষ নেয়ার অভিযোগে রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী তৈমুর ইভানভ কে আটক করা হয়েছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার একজন উপ-প্রতিরক্ষামন্ত্রীকে ঘুষ নেওয়ার সন্দেহে আটক করা হয়েছে বলে জানিয়েছে দেশটির শীর্ষ তদন্তকারী সংস্থা। তদন্ত কমিটি মঙ্গলবার বলেছে, তৈমুর ইভানভকে আটক করা হচ্ছে এবং তার বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ, রুশ সংবাদ সংস্থার বরাত দিয়ে বলেছেন, ইভানভকে আটকের বিষয়ে একটি প্রতিবেদন রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের কাছে উপস্থাপন করা হয়েছে। এছাড়া তাকে আটকের বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রীকে আগেই জানানো হয়েছে।

দেশটির সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে, অভিযোগ প্রমাণিত হলে ৪৮ বছর বয়সী ইভানভের ১৫ বছর পর্যন্ত জেল হতে পারে।

বিবিসি বলছে, ২০১৬ সালে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ে নিযুক্ত হওয়া ৪৭ বছর বয়সী তৈমুর ইভানভ দেশটির সামরিক অবকাঠামো প্রকল্পের দায়িত্বে ছিলেন। মূলত অ্যাক্টিভিস্টরা দীর্ঘদিন ধরে রাশিয়ায় কথিত ব্যাপক মাত্রার দুর্নীতির সমালোচনা করে আসছেন।

তৈমুর ইভানভ পূর্বে মস্কো অঞ্চলের উপ-প্রধানমন্ত্রী ছিলেন। আর এখানেই বর্তমান প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু সংক্ষিপ্ত সময়ের জন্য গভর্নর হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি শোইগুর ঘনিষ্ঠ সহযোগী ছিলেন বলে জানা যায়।

উল্লেখ্য, ইভানভের ওপর যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা রয়েছে এবং ইউরোপীয় ইউনিয়ন তার বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা আরাপের পাশাপাশি তার সম্পদও জব্দ করেছে।

;

জিবুতিতে নৌকাডুবি, ৩৫ অভিবাসীর মৃত্যু



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: বিবিসি

ছবি: বিবিসি

  • Font increase
  • Font Decrease

লোহিত সাগরের জিবুতি উপকূলে অভিবাসী বহনকারী একটি নৌকা ডুবে অন্তত ৩৫ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যুর খবর পাওয়া গেছে। মৃত এসব অভিবাসীর মধ্যে শিশুও রয়েছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, উত্তর আফ্রিকার দেশ তিউনিশিয়ায় ১৯ অভিসানপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। অন্যদিকে জিবুতি উপকূলে একটি নৌকাডুবে ১৬ জনের মৃত্যু হয়েছে এবং নিখোঁজ রয়েছেন আরও ২৮ জন।

তিউনিসিয়ার কোস্টগার্ড জানিয়েছে, এরই মধ্যে ১৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। তারা ইউরোপের দেশ ইতালি যাওয়ার চেষ্টা করছিলেন।

উদ্ধারের পর জিবুতির উপকূলে গডোরিয়া শহরে নিয়ে আসা জীবিতদের চেহারায় বিপর্যয় এবং ভয় স্পষ্ট ছিল। পরে সেখানে চিকিৎসার জন্য তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা আইওএম তাদের ইথিওপিয়ায় প্রত্যাবাসন করে।

জিবুতি কোস্টগার্ডের সিনিয়র কর্মকর্তা ইস ইইয়াহ বলেছেন, যারা ডুবে যাওয়া নৌকায় ছিলেন তারা ইয়েমেন ছেড়ে চলে যেতে চেয়েছিলেন। কারণ তাদের নিজের দেশের তুলনায় সেখানে জীবন আরও বেশি সংগ্রামের ছিল।

এ ঘটনায় জিবুতিতে নিযুক্ত ইথিওপিয়ার রাষ্ট্রদূত বারহানু সেগায়ে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে অভিবাসীদের মৃত্যুর জন্য শোক প্রকাশ করেছেন। তিনি বলেছেন, ‘জিবুতি থেকে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে অবৈধপন্থায় ভ্রমণ অত্যন্ত বিপজ্জনক এবং এতে করে ক্রমাগত আমাদের নাগরিকরা তাদের জীবন হারাচ্ছেন।’

প্রসঙ্গত, যুদ্ধ, প্রাকৃতিক দুর্যোগ ও উন্নত জীবনের আশায় প্রতি বছর হাজার হাজার আফ্রিকান অভিবাসনপ্রাত্যাশী লোহিত সাগরের ওপারে সৌদি আরবে যাওয়ার চেষ্টা করেন। নৌকাডুবে মারা যান অনেকে।

;

ফের বৃষ্টির শঙ্কা দুবাইয়ে



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সংযুক্ত আরব আমিরাতের আমিরশাহির আবহাওয়া অফিস ‘দ্য ন্যাশনাল সেন্টার অব মেটেরিয়োলজি’ (এনসিএম) দুবাইয়ে ফের বৃষ্টির সতর্কবার্তা দিয়েছে।

তবে সংস্থাটি জানিয়েছে, ফের বৃষ্টি হলেও তা গত সপ্তাহের মতো ভয়াবহ অবস্থা হবে না। বুধবার (২৪ এপ্রিল) নাগাদ পরিস্থিতি স্বাভাবিক হবে। তবে তাপমাত্রা ৫-৭ ডিগ্রি কমতে পারে।

গত সপ্তাহে এক দিনে ৭৫ বছরের মধ্যে রেকর্ড পরিমাণ বৃষ্টি হয়েছে দেশটিতে। রেকর্ড গড়া বৃষ্টিতে চার দিন ধরে পানিতে ডুবে ছিল দুবাই বিমানবন্দর। আবু ধাবি, শারজার অবস্থাও শোচনীয় হয়েছিল।

এনসিএম-এর জলবায়ু বিশেষজ্ঞ আহমেদ হাবিব বলেন, ‘‘চিন্তার কিছু নেই। বর্তমান পরিস্থিতিতে আর যাই হোক, ভারী বৃষ্টি হবে না। গত সপ্তাহের সঙ্গে তুলনার প্রশ্নই নেই। মাঝারি বৃষ্টি হবে। মেঘ পশ্চিম উপকূল থেকে সংযুক্ত আরব আমিরশাহিতে ঢুকছে।’’

জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রায় গোটা পৃথিবী জুড়েই স্পষ্ট। মরুভূমির দেশের বৃষ্টি হচ্ছে, মেরু অঞ্চলে হিমবাহ গলছে। সম্প্রতি ওমানে প্রবল ঝড় হয়। ২০ জনের মৃত্যু হয় সে দেশে। তার পরে সেই ঝড়-বৃষ্টি ধেয়ে যায় সংযুক্ত আরব আমিরশাহিতে।

;