অশ্বারোহী কিম জং উন

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
দুরন্ত গতিতে ছুটেছেন কিম-জং-উন, ছবি: সংগৃহীত

দুরন্ত গতিতে ছুটেছেন কিম-জং-উন, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নৈসর্গিক সৌন্দর্যের দেশ উত্তর কোরিয়া। বিশ্বের অন্যতম আলোচিত নেতা উত্তর কোরিয়ার একনায়ক কিম-জং-উন। সম্প্রতি সেখানকার বহুল পরিচিত পায়েক্তু পর্বত শৃঙ্গে উঠেছিলেন কিম জং উন।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ-র বরাত দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম খবর প্রকাশ করেছে।

পায়েক্তু ভ্রমণের কিছু ছবিও প্রকাশ করেছে কেসিএনএ। ছবিগুলোতে দেখা যায়, বরফে ঢাকা পায়েক্তু পর্বতে একটি সাদা রংয়ের ঘোড়ায় চড়ে বসে আছেন কিম। কখনো বা দুরন্ত গতিতে ছুটে চলছেন কিম।

২৭৫০ মিটার উচ্চতার পর্বতশৃঙ্গে যে তিনি এই প্রথম উঠেছেন সেটা নয় বরং বিশ্লেষকরা বলছেন, বড় কোন ঘোষণার আগে সাধারণত কিমের কাছে থেকে এ ধরনের সংকেত দেখা যায়।

প্রসঙ্গত, জাতির উদ্দেশে দেওয়া বাৎসরিক ভাষণের কয়েক সপ্তাহ আগে ২০১৭ সালেও এই পর্বত পরিদর্শনে গিয়েছিলেন কিম। ওই ভাষণে কিম দক্ষিণ কোরিয়ার সঙ্গে কূটনৈতিক যোগাযোগ স্থাপনের ইঙ্গিত দিয়েছিলেন।

উত্তর কোরিয়োর পরিচিতিতে পায়েক্তু পর্বত একটি বিশেষ জায়গা দখল করে আছে। ভয়ঙ্কর সৌন্দর্যে ভরপুর পায়েক্তু কিম সাম্রাজ্যের জন্য বিখ্যাত। কিম জং উনের পিতার জন্মভূমিও এখানে। নিয়মিতই বিভিন্ন উৎসবের আয়োজন করা হয় এই পবর্ত এলাকায়।

বুধবার কেসিএনএ-তে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ঘোড়ার পিঠে চড়ে কিমের পায়েক্তু পর্বতে ছুটে চলা কোরিয়ান বিপ্লবের ইতিহাস স্মরণকে বিশেষ গুরুত্বারোপ করেছে।

'ঘোড়ায় করে পায়েক্তুর চড়ার মধ্য দিয়ে কিম দেশকে গড়ে তোলার কঠোর সংগ্রামের পথকে গভীর আবেগের সাথে স্মরণ করেন। কেননা পায়েক্তু পর্বতের মতই পরাশক্তি হিসেবে উত্তর কোরিয়াকে গড়ে তোলার সংগ্রামে লিপ্ত ছিলেন কিম।'

আপনার মতামত লিখুন :