রাশিয়ায় ৩ মার্কিন কূটনীতিক আটক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: বিবিসি

ছবি: বিবিসি

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার উত্তরে অবস্থিত একটি সামরিক পরীক্ষণ ঘাটির কাছাকাছি এলাকা থেকে তিন মার্কিন কূটনীতিকে আটক করা হয়েছে। সোমবার (১৪ অক্টোবর) আর্কটিক শহরমুখী একটি ট্রেন থেকে তাদের আটক করা হয়।

জানা গেছে, তিন কূটনীতিককে সেভেরোডভিন্সক বন্দরে আটক রাখা হয়েছে। বিদেশীদের জন্য এলাকাটা নিয়ন্ত্রিত।

সেভেরোডভিন্সক বন্দরে একটি জাহাজ নির্মাণ কারখানা আছে। এর খুব কাছাকাছিই রয়েছে একটি রকেট উৎক্ষেপণের স্থান। গত আগস্টে রকেট উৎক্ষেপণ স্থানে এক ভয়াবহ বিস্ফোরণ ঘটে। যে কারণে ওই এলাকায় তেজস্ক্রিয়তা বিকিরণের মাত্রাও বৃদ্ধি পায়।

আটকদের বিষয়ে রাশিয়ার কর্তৃপক্ষ বলেছেন, আটক তিনজনই জানিয়েছেন তারা আরখানগেলস্কে যাবে। আরখানগেলস্ক শহর আঞ্চলিক রাজধানী। যা ঘটনাস্থল থেকে ৩০ কিলোমিটার দূরে।

রাশিয়ান পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে বলা হয়, মার্কিন কূটনীতিকরা সরকারি সফরে ছিলেন এবং তারা তাদের পরিকল্পনার ব্যাপারে রাশিয়ার প্রতিরক্ষা দফতরকে আগেই অবহিত করেছিলেন।

ছবি: বিবিসি

 

বিবৃতিতে বলা হয়, 'তবে মার্কিন কূটনীতিকরা বলেছিলেন তারা শুধুমাত্র আরখানগেলস্ক শহরে যেতে চায় অথচ তাদেরকে পাওয়া যায় সেভেরোডভিন্সকেতে। তারা হয়ত পথ ভুলে গিয়েছিলেন। মার্কিন দূতাবাসকে আমরা রাশিয়ার একটি স্থানীয় মানচিত্র দেওয়ার জন্য তৈরি আছি।'

ওয়াশিংটনে ইউএস স্টেট ডিপার্টমেন্টের এক মুখপাত্র বলেন, 'মার্কিন কূটনীতিকরা সরকারি সফরে ছিলেন। তাদের ভ্রমণের ব্যাপারেও রাশিয়ার যথাযথ কর্তৃপক্ষকে পূর্বেই জানিয়ে দেওয়া হয়েছিলো।'

রাশিয়ার রাষ্ট্রীয় আণবিক সংস্থা রোসাটম থেকে জানানো হয়েছে, ৮ আগস্ট সেভেরোডভিন্সকে শহরের নাইয়োনোকসা গ্রামে পারমানবিক শক্তিসম্পন্ন রকেটের ইঞ্জিন পরীক্ষাকালীন সময়ে এক ভয়াবহ বিস্ফোরণে তাদের পাঁচজন কর্মী নিহত হয়।

বিস্ফোরণের পর সেখানকার বাতাসে তেজস্ক্রিয়তার মাত্রা স্বাভাবিকের চেয়ে ১৬ গুণ বৃদ্ধি পায় বলে রাশিয়ার আবহাওয়া দফতর থেকে জানানো হয়। আণবিক বিশেষজ্ঞদের মতে, তেজস্ক্রিয়তার এই মাত্রা মানব শরীরের জন্য ক্ষতিকারক।

আপনার মতামত লিখুন :