যুক্তরাষ্ট্রে চীনের কূটনৈতিকদের উপর নতুন নিয়ম

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রে রাষ্ট্রীয়, স্থানীয় ও পৌর কর্মকর্তাদের পাশাপাশি শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানে যে কোনো ধরনের বৈঠক করতে হলে অগ্রিম নোটিশ দিতে হবে চীনের কূটনৈতিকদের। বুধবার (১৬ অক্টোবর) দেশটির রাষ্ট্র বিভাগীয় এক ঊর্ধ্বতন কর্মকর্তা সাংবাদিকদের এসব তথ্য দেন।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় বিভাগের ওই ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, 'চীনে অবস্থানরত মার্কিন নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার প্রতিক্রিয়া হিসেবে এই ঘোষণা দেওয়া হয়েছে।'

তবে স্বল্প সময়ের জন্য এই পদক্ষেপ কার্যকর হবে। আর এই ঘোষণায় মার্কিন ও চীনের বাণিজ্য যুদ্ধের সাথে কোন ধরনের সম্পৃক্ততা নেই বলে উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, 'চীনে আমাদের দেশের নাগরিকদের যেকোনো কাজের জন্য দেশটির সরকারকে অগ্রিম নোটিশ দিতে হয়। আর এর প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র সরকার এই ঘোষণা দিয়েছে।'

এই ঘোষণার প্রেক্ষিতে ওয়াশিংটনে অবস্থিত চীনা দূতাবাস থেকে এক টুইট বার্তায় জানানো হয়, সর্বশেষ এই নিষেধাজ্ঞাগুলো কূটনৈতিক সম্পর্কের ১৯৬১ সালের ভিয়েনা কনভেনশনকে লঙ্ঘন করে। আর চীনের অবস্থিত মার্কিন কূটনৈতিকদের এরকম বাধ্যবাধকতা নেই বলে পোস্টে জানানো হয়।

তবে বিশ্লেষকরা বলছেন, পারষ্পারিক নিষেধাজ্ঞার এই ঘোষণার ফলে বিশ্বের বৃহৎ দুটি দেশের মধ্যে সম্পর্ক আরও খারাপ হবে বলে ধারণা করা যাচ্ছে।

উল্লেখ্য, এর আগে চলতি বছরের ৮ অক্টোবর চীনের জিনজিয়াং প্রদেশের উইঘুর মুসলিম সংখ্যালঘুদের আটক ও নির্যাতনের জন্য দায়ী চীনা সরকারি কর্মকর্তা এবং কমিউনিস্ট পার্টির নেতাকর্মীদের ভিসা দেওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করে মার্কিন যুক্তরাষ্ট্র। এছাড়া চীনের ২৮ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র।

আপনার মতামত লিখুন :