অবশেষে ব্রেক্সিট চুক্তিতে ইইউ'র সম্মতি: জনসন

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি সমঝোতা দল অবশেষে ব্রেক্সিট চুক্তিতে সম্মত হয়েছেন বলে জানিয়েছেন বরিস জনসন।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়, ব্রেক্সিট ইস্যু নিয়ে ব্রাসেলসে আয়োজিত এক বৈঠকের আগেই ইইউ'র সমঝোতা দল ব্রেক্সিট চুক্তিতে সম্মতি জানিয়েছেন।

এ নিয়ে প্রেসিডেন্ট বরিস জনসন এক টুইট বার্তায় 'আমরা দুর্দান্ত চুক্তি করেছি যা ব্রেক্সিটের নিয়ন্ত্রণকে ফিরিয়ে আনবে' বলে টুইট করেন।

তিনি আরও জানান, ব্রেক্সিট ইস্যুতে সমঝোতাকারী দুইটি দলই এর মূল আইনি প্রক্রিয়া নিয়ে কাজ করছে। তবে এ নিয়ে এখনও ইউকে ও ইউরোপিয়ান সংসদের অনুমোদনের প্রয়োজন ।

তবে ডেমোক্র্যাটিক ইউনিয়নের নেতারা সন্দেহ প্রকাশ করে বলেন, এখনও পর্যন্ত ব্রেক্সিট চুক্তিতে আমরা সম্মতি প্রকাশ করিনি।

উত্তরাঞ্চলীয় আইরিশ পার্টির নেতারা বলেন, চুক্তিগুলো এমন ছিলো যা ফিরিয়ে দেবার মতো নয়।

এদিকে, এটি একটি সুষ্ঠু ও ভারসাম্যপূর্ণ চুক্তি বলে মন্তব্য করেছেন ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট জেন-ক্লাউডি জাঙ্কার। ইউরোপীয় ইউনিয়নের ২৭ সদস্য রাষ্ট্রকে এই চুক্তিতে অনুমোদন দিতে বলবেন বলেও জানান তিনি।  

এর আগে যুক্তরাজ্যের নবনিযুক্ত এই প্রেসিডেন্ট তার নির্বাচনী প্রচারণায় ব্রেক্সিটকে বাস্তবায়ন করতে নো-ডিল চুক্তির কথা বলেন। যেখানে কোনো চুক্তি ছাড়াই যুক্তরাজ্যে ইউরোপীয় ইউনিয়ন থেকে বিদায় নেবে বলে জানান তিনি। যার ধারাবাহিকতায় জনসন গত সেপ্টেম্বর মাসে পার্লামেন্ট মুলতবি রাখার জন্য আবেদন করেন রানি দ্বিতীয় এলিজাবেথের কাছে। রানি আবেদন মঞ্জুর করে ৯ সেপ্টেম্বর থেকে ১৪ অক্টোবর পর্যন্ত পার্লামেন্টের অধিবেশন মুলতবি রাখার অনুমোদন দেন। পার্লামেন্ট বন্ধের ঘোষণায় যুক্তরাজ্যে শুরু হয় বিক্ষোভ। জনসনের পার্লামেন্ট বন্ধ রাখার সিদ্ধান্তকে 'অগণতান্ত্রিক' বলে ব্যাখ্যা দেন বিক্ষোভকারীরা।

ব্রেক্সিটের নো-ডিল চুক্তির মধ্যে দিয়ে গেলে যুক্তরাজ্যকে অনেক চ্যালেঞ্জের মুখে পড়তে হবে বলে জনসনের এ সিদ্ধান্তে রাজি হন নি সংসদীয় নেতারা। ব্রেক্সিট নিয়ে টানাপোড়নের মুখে এক পর্যায়ে জনসনের পদত্যাগের প্রশ্ন তোলেন নেতারা। ব্রেক্সিট চুক্তি বাস্তবায়নে যখন যুক্তরাজ্যের নেতারা হাল ছেড়ে দিয়েছেন, ঠিক এমন সময়ই ব্রাসেলসের বৈঠকে এ চুক্তিকে আরও একধাপ এগিয়ে নিলেন জনসন।  

আরও পড়ুন: ব্রেক্সিট ইস্যু: বরিস জনসনের কার্যালয় ঘিরে বিক্ষোভ

ব্রেক্সিট ইস্যু: যুক্তরাজ্যের পার্লামেন্ট মুলতবি ঘোষণা 

ব্রেক্সিট ইস্যু: বিক্ষোভকারীদের তোপের মুখে প্রশাসন

আপনার মতামত লিখুন :