আফগানিস্তানে মসজিদে বোমা হামলায় নিহত ৬২

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আফগানিস্তানে পূর্ব নানগাহার প্রদেশের এক মসজিদে বোমা হামলায় ৬২ জন নিহত হয়েছেন। এ ঘটনায় ৩৬ জন আহত হয়েছেন।

শুক্রবার (১৮ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য নিশ্চিত করে।

প্রতিবেদনে জানানো হয়, দেশটির পূর্ব প্রদেশের রাজধানী জালালাবাদ থেকে ৩০ মাইল দূরে হাসকা মিনা জেলায় অবস্থিত এক মসজিদে এ ঘটনা ঘটে। মসজিদে নামাজরত অবস্থায় মুসল্লিদের ওপর এ হামলা চালানো হয়।  

প্রত্যক্ষদর্শীরা জানায়, মসজিদে নামাজ পড়তে আসা মুসলিমদের ওপর এ বোমা হামলা চালানো হয়। এতে মসজিদের ছাদ ধসে পড়ে। 

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) জাতিসংঘ কর্তৃক একটি  প্রতিবেদনে জানানো হয়, চলতি বছরের জুলাই থকে সেপ্টেম্বর এ তিন মাসেই ১ হাজার ১৭৪ জন বেসামরিক আফগান নাগরিক নিহত হয়েছে। 

জাতিসংঘের এই প্রতিবেদন প্রকাশিত হওয়ার ঠিক একদিন পরেই মারাত্মক এই বোমা হামলা চালানো হলো। তালেবান জঙ্গি গোষ্ঠী এখনও এ হামিলায় দায় স্বীকার করেনি। 

এদিকে দেশটির জাতীয় নির্বাচনেও সহিংসতা চালায় তালেবান জঙ্গি গোষ্ঠী। এতে ৮৫ জন নিহত হওয়ার ঘটনা ঘটে। 

জাতিসংঘের দেওয়া অপর এক পরিসংখ্যানে চলতি বছরের আগস্ট মাসেই আফগানিস্তানে ৬১১টি সামরিক হামলায় ২ হাজার ৩০৭ জনের মৃত্যু হয়। এসব বিচ্ছিন্ন হামলায় ১ হাজার ৯৪৮ জন আহত হয়। পরিসংখ্যান অনুযায়ী শুধুমাত্র আগস্ট মাসেই প্রতিদিন গড়ে ৭৪ জনের মৃত্যু হয়েছে বলে জানানো হয়।

আফগানিস্তানের চলমান এ সংকট মোকাবিলায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানের সঙ্গে শান্তি চুক্তিতে যাওয়ার প্রস্তাব রাখেন। কিন্তু শান্তি চুক্তির জন্য ৮ সেপ্টেম্বর আফগানিস্তানের রাষ্ট্রপতি আশরাফ গণি ও তালেবান নেতাদের সঙ্গে ম্যারিল্যান্ডের ডেভিড শিবিরের বৈঠকে স্থগিত করেন ট্রাম্প। তার কারণ হিসেবে ট্রাম্প এক টুইট বার্তায় বলেন, আফগানিস্তান এ চুক্তি করার যোগ্যতা রাখে না।

শান্তি আলোচনার ঠিক দুইদিন আগে কাবুলে এক বোমা হামলায় ১২ জন নিহত হয়। এরই জের ধরে ট্রাম্প বলেন, এই গুরুত্বপূর্ণ শান্তি আলোচনার আগেও যদি তারা যুদ্ধ বিরতিতে রাজি না হয়ে নিরপরাধ ১২ জন মানুষকে হত্যা করতে পারে, তবে তারা এ অর্থবহ শান্তি আলোচনা করার মতো কোনো যোগ্যতা রাখে না।

আপনার মতামত লিখুন :