‘এক্সপো-২০২০ দুবাই’ দিন গণনা শুরু

খুররম জামান, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তটোয়েন্টিফোর.কম
দুবাই-এ অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্বের সর্বশ্রেষ্ঠ এক্সপো-২০২০, ছবি: সংগৃহীত

দুবাই-এ অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্বের সর্বশ্রেষ্ঠ এক্সপো-২০২০, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

‘কানেক্টিং মাইন্ডস, ভবিষ্যত তৈরি কর’ এ থিম নিয়ে আজ থেকে ঠিক এক বছর পর দুবাই-এ অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্বের সর্বশ্রেষ্ঠ এক্সপো-২০২০।

বিশ্বের সকল মানুষের উজ্জ্বল উপস্থিতি ও তার পণ্য পরিদর্শন উদযাপনের জন্য প্রস্তুত হচ্ছে এক্সপো-২০২০ দুবাই। বিশ্বের বিভিন্ন কোণ থেকে মানুষের সংযোগ স্থাপন, শিল্প, সংস্কৃতি, ভূগোল, বিজ্ঞান, প্রযুক্তি, উদ্ভাবন এবং উদ্ভাবনের সর্বোত্তম অভিজ্ঞতা অর্জন করতে নতুন চিন্তাভাবনা, ধারণা বিনিময়ের লক্ষে এটি একটি সুযোগ হয়ে উঠবে।

ইতিমধ্যে সংযুক্ত আরব আমিরাত তার অসাধারণ বিকাশের মাধ্যমে কী সম্ভব তা বিশ্বকে দেখিয়েছে। এক্সপো ২০২০ দুবাইয়ের সঙ্গে পরবর্তী প্রজন্মকে উদ্ভাবনে উৎসাহিত করার পদক্ষেপে আরও এক ধাপ এগিয়ে যাবে যা পরবর্তী ৫০ বছরের মানব অগ্রগতির স্মারক হয়ে থাকবে বলে আশা প্রকাশ করা হচ্ছে।

এক্সপো-২০২০ দুবাইয়ের থিমটি হ'ল ‘কানেক্টিং মাইন্ডস, ভবিষ্যত তৈরি কর’

এক্সপো-২০২০ দুবাই সংযুক্ত আরব আমিরাতের দৃষ্টিভঙ্গি প্রসারিত করবে। সংযুক্ত আরব আমিরাতের পর্যটন বৃদ্ধি, উদ্ভাবনী ব্যবসায়ের বিকাশকে উৎসাহিত করে এবং ব্যবসায়ের স্থান হিসাবে আন্তর্জাতিক খ্যাতি বাড়িয়ে এক সংযুক্ত আরব আমিরাত ভিশন- ২০২০ উদযাপন করবে।

এক্সপো-২০২০ দুবাই সংযুক্ত আরব আমিরাতের জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসাবে চিহ্নিত, ২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতের ৫০ তম প্রতিষ্ঠা বার্ষিকীর সঙ্গে একাকার হয়ে যায়। কারণ বিশ্ব বাণিজ্যের অন্যতম মাধ্যম ‘এক্সপো’ প্রতি পাঁচ বছর পরপর অনুষ্ঠিত হয়। আসন্ন দুবাই এক্সপো ২০২০ সালের অক্টোবর থেকে শুরু হয়ে ২০২১ সালের এপ্রিল পর্যন্ত চলবে।

এক্সপো ২০২০ দুবাই এবং আপনি কীভাবে কোনও ভূমিকা রাখতে পারবেন সে সম্পর্কে যা জানতে চান তা এখানে রয়েছে।

এক্সপো ২০২০ দুবাই কি?

এক্সপো ২০২০ দুবাই একটি বিশ্ব এক্সপো যা সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে আয়োজিত হতে চলেছে। বিশ্ব বাণিজ্য মেলা বা ওয়ার্ল্ড এক্সপো, যা আকার, স্কেল এবং সময়কাল এবং দর্শনার্থীর সংখ্যার ক্ষেত্রে একটি মেগা আন্তর্জাতিক ইভেন্ট হতে যাচ্ছে। এটি একটি উৎসব এবং একটি প্ল্যাটফর্ম যেখানে সারা বিশ্বের মানুষ একত্রিত হয় এবং একে অপরের সাথে সংযুক্ত হয়, শিখতে এবং উদ্ভাবন করতে ধারণা-চিন্তাভাবনা ভাগ করে নেয়। এটি এমন জায়গা যা যেখানে আপনি এসে মজা করতে পারেন। ‘এক্সপো-২০২০ দুবাই’ মধ্যপ্রাচ্য, আফ্রিকা এবং দক্ষিণ এশিয়া অঞ্চলে অনুষ্ঠিত প্রথম বিশ্ব এক্সপো। এটি আরব দেশগুলোর মধ্যেও প্রথম আয়োজন।

গাড়িতে করে ডাউনটাউন দুবাই থেকে এক্সপো সাইটে পৌঁছাতে ৪০ মিনিট সময় লাগবে

এক্সপো-২০২০ দুবাই সাইটটি কোথায়?

এক্সপো-২০২০ সাইটটি ৪.৩৮ বর্গকিলোমিটার বিস্তৃত এবং দুবাই-এর দক্ষিণে অবস্থিত, আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দরের নিকটে এবং দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর, আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দর এবং দুবাই এবং আবুধাবি ক্রুজ টার্মিনালগুলো থেকে সহজেই সহজেই পৌঁছনো যায়।

কীভাবে সাইটে পৌঁছতে পারবেন?

গাড়িতে করে ডাউনটাউন দুবাই থেকে এক্সপো সাইটে পৌঁছাতে আপনার ৪০ মিনিট সময় লাগবে। আপনি দুবাই মেট্রোও ব্যবহার করতে পারেন। এক্সপো-২০২০ এর জন্য বিশেষ ট্রেন দুবাই মেট্রো স্টেশনে থাকবে, প্রতি ঘন্টায় ৪০ হাজার যাত্রী পরিবহন করতে সক্ষম লাগাতার যাত্রীসেবা পাওয়া যাবে।

তারিখ এবং সময়:

খোলার দিন: ২০ অক্টোবর ২০২০
সমাপ্তির দিন: ১০ এপ্রিল ২০২১

সাইট খোলার সময়:

প্রতিদিন: সকাল ৯ থেকে রাত ১টা পর্যন্ত
সাপ্তাহিক ছুটি ও বিশেষ দিন: সকাল ১০টা থেকে রাত ২টা পর্যন্ত

প্রথম ওয়ার্ল্ড এক্সপো কি ছিল?

প্রথম ওয়ার্ল্ড এক্সপো হয়েছিল লন্ডনে ১৮৫১ সালে। দুর্দান্ত প্রদর্শনী, তখন থেকে বিশ্বের অনেক দেশেই ওয়ার্ল্ড এক্সপো অনুষ্ঠিত হয়ে আসছে। একটি থিমকে চিন্তা করে শিল্পকলা, সংস্কৃতি, বিজ্ঞান এবং প্রযুক্তি নিয়ে জ্ঞানকে উন্নত করার চেষ্টা করা হয় এসব মেলায়।

‘এক্সপো-২০২০ দুবাই’-এ  কয়েক লাখ দর্শনার্থী আশা করা হচ্ছে

ওয়ার্ল্ড এক্সপো কত ঘন ঘন অনুষ্ঠিত হয়?

ওয়ার্ল্ড এক্সপো প্রতি পাঁচ বছরে সংগঠিত হয় এবং ছয় মাস ধরে স্থায়ী হয়।

ওয়ার্ল্ড এক্সপোর জন্য কি কোনও সংস্থা আছে?

ব্যুরো ইন্টারন্যাশনাল ডেস এক্সপোজিশনস (বিআইই) হল আন্তর্জাতিক সংস্থা যা বিশ্ব এক্সপোসের নিয়ন্ত্রণ ও তদারকি করে। এর ১৭০টি সদস্য রাষ্ট্রের পক্ষে শিক্ষা, উদ্ভাবন এবং সহযোগিতার মূল মূল্যবোধ সংরক্ষণ করে। এটি ১৯২৮ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

সর্বশেষ এক্সপো কোথায় হয়েছিল?

সর্বশেষ এক্সপো হয়েছিল ২০১৫ সালে মিলানে। এর থিম ছিল ‘গ্রহকে লালন কর, জীবনের জন্য শক্তি পাও’। এটি পুষ্টি এবং খাবারের উপর দৃষ্টি নিবন্ধ করে। মিলান দ্বিতীয়বারের মত ওয়ার্ল্ড এক্সপো আয়োজন করেছিল, প্রথমটি হয়েছিল ১৯০৬ সালে।

দুবাই কখন এক্সপো জিতেছে?

২০১৩ সালে ২৭ নভেম্বর সংযুক্ত আরব আমিরাত ব্যুরো ইন্টারন্যাশনাল ডেস এক্সপোজিশনের (বিআইই) ১৫৪ তম সাধারণ সম্মেলনে ওয়ার্ল্ড এক্সপো ২০২০ এর আয়োজক দেশ হিসাবে নির্বাচিত হয়েছিল। এটি ছিল ১৬৮ জন সদস্যের ভোটের ফলাফল। দুবাই ১১৬ ভোটের বিশাল সংখ্যাগরিষ্ঠতায় জিতেছে। রাশিয়ার প্রতিযোগী শহর ইয়েকাতেরিনবার্গ কেবল ৪৭টি ভোট পায়।

অতীতে ওয়ার্ল্ড এক্সপো কী দিয়েছে?

প্যারিসের আইফেল টাওয়ার, সিয়াটেল স্পেস সুই, টাইপরাইটার, টেলিভিশন এমনকি হেইঞ্জ টমেটো কেচআপ এমন কিছু জিনিস যা ওয়ার্ল্ড এক্সপোর মাধ্যমে প্রথম পরিদর্শন বা স্থাপিত হয়েছে।

১৮৮৯ সালে প্যারিসে অনুষ্ঠিত

ওয়ার্ল্ড এক্সপো বিশ্ববাসীর কাছে তুলে ধরার জন্যই মূলত আইফেল টাওয়ার নির্মাণ করা হয়।

এক্সপো-২০২০ দুবাই কি থিম ?

এক্সপো-২০২০ দুবাইয়ের থিমটি হ'ল ‘কানেক্টিং মাইন্ডস, ভবিষ্যত তৈরি কর’।

এক্সপো-২০২০ দুবাই এর লোগোটি কী?

২০১৬ সালের এক্সপো ২০২০ দুবাই তার নতুন লোগোটি প্রকাশ করেছিল, যা সরোগ আল হাদেদ প্রত্নতাত্ত্বিক সাইটে পাওয়া একটি রিং দ্বারা অনুপ্রাণিত হয়েছিল।

এক্সপোতে অংশ নেবে?

ছয় মাসেরও বেশি সময় ধরে ১৯২টি দেশের ২০০ বেশি অংশগ্রহণকারী এক্সপো-২০২০ দুবাই উদযাপন করতে একত্রিত হবে। দর্শনার্থী কয়েক লাখ আশা করা হচ্ছে।

এক্সপো সাইটের চেহারা কেমন হবে? এর মূল সম্পদ কী হবে?

এক্সপো ২০২০ সাইটের কেন্দ্রবিন্দুতে থাকবে আল ওয়াসল প্লাজা। সুযোগ, গতিশীলতা এবং স্থায়িত্বের সাব-টাইটেলের ভিত্তিতে এক্সপো সাইটে তিনটি থিম্যাটিক অঞ্চল থাকবে। প্রতিটি থিম্যাটিক অঞ্চল সাবটাইটেমের উপর ভিত্তি করে একটি থিম্যাটিক প্যাভিলিয়ন দ্বারা স্থাপিত করা হবে।

‘এক্সপো-২০২০ দুবাই’ সংযুক্ত আরব আমিরাতের দৃষ্টিভঙ্গি প্রসারিত করবে

এক্সপো-২০২০ দুবাই সাইটের কাজ কখন শুরু হয়েছে?

এক্সপো-২০২০ দুবাই সাইটে সাইটের কাজ শুরু হয়েছিল ২০১৬ সালের মার্চে।

আপনার মতামত লিখুন :