ব্রেক্সিটের সময় বাড়াল ইইউ

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ব্রেক্সিট ইস্যুতে বিপরীতমুখী অবস্থানে ব্রিটেন-ইইউ, ছবি: সংগৃৃহীত

ব্রেক্সিট ইস্যুতে বিপরীতমুখী অবস্থানে ব্রিটেন-ইইউ, ছবি: সংগৃৃহীত

  • Font increase
  • Font Decrease

ব্রিটেনের বহুল আলোচিত ব্রেক্সিট চুক্তির সময় বাড়াতে রাজি হয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। নতুন করে ২০২০ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত সময় বেঁধে দিয়েছে ইইউ কর্তৃপক্ষ। এতে ব্রিটেনের পার্লামেন্টে যদি এ সংক্রান্ত চুক্তি পাস হয় তাহলে নির্দিষ্ট সময়ের আগেই ইইউ থেকে বের হতে পারবে দেশটি।

রোববার (২৭ অক্টোবর) ইইউ কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক এক টুইট বার্তায় ব্রিটেনের ইইউ থেকে বিচ্ছেদের সময় বৃদ্ধির বিষয়টি নিশ্চিত করেন।

ডোনাল্ড টাস্ক বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন ব্লক তথা 'ফ্লেক্সটেনশন'র অনুমোদন দিয়েছে। এর মাধ্যমে ব্রিটেনের পার্লামেন্টে যদি একটি চুক্তি পাস হয় তাহলে নির্দিষ্ট সময়ের আগেই ইইউ থেকে বিচ্ছেদ ঘটাতে পারবে।

যুক্তরাজ্য সরকার চাইছে ইইউ থেকে বের হয়ে যেতে। এ বিচ্ছেদের জন্য বৃহস্পতিবার (৩১ অক্টোবর) পর্যন্ত সময় বেধে দিয়েছিল ইইউ। তবে বরিস জনসন পার্লামেন্টে এ সম্পর্কিত বিল পাসে ব্যর্থ হলে সেটি ভেস্তে যায়। এরপর বরিস জনসন ঘোষণা দেন, চুক্তি ছাড়া আইনের মাধ্যমে ইইউ থেকে সরে যাবে যুক্তরাজ্য। সেজন্য তিনি সময় বাড়ানোর জন্য ইইউ'র প্রতি আহ্বান জানান।

এদিকে ব্রেক্সিট ইস্যুতে ব্রিটেনের রাজনীতিতে টালমাটাল অবস্থা তৈরি হয়েছে। এর আগে এ চুক্তি কার্যকরে ব্যর্থ হওয়ার পর চলতি বছরের জুনে দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে পদত্যাগ করেন। এরপর নতুন করে প্রধানমন্ত্রীর দায়িত্ব আসেন বরিস জনসন।

পূর্বসূরীদের মতো বরিস জনসনও ব্রেক্সিট কার্যকরে বারবার হোঁচট খাচ্ছেন। চলতি মাসের শুরুর দিকে ব্রেক্সিট চুক্তি নিয়ে বরিসের একটি পরিকল্পনা প্রস্তাব পার্লামেন্টে আটেক যায়।

এদিকে, আগামী ১২ ডিসেম্বর দেশটিতে আগাম নির্বাচনের সম্ভাব্য তারিখ নির্ধারণ করেছেন দেশটির প্রধানমন্ত্রী।

আপনার মতামত লিখুন :