১৭ বছরের তরুণী পুলিশ কমিশনার

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
একদিনের পুলিশ কমিশনার রামায়া, ছবি: সংগৃহীত

একদিনের পুলিশ কমিশনার রামায়া, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের তেলেঙ্গানা রাজ্যের রাচাকোন্ডা শহরের এক দিনের জন্য পুলিশ কমিশনারের দায়িত্ব পেয়েছেন রামায়া (১৭) নামের এক তরুণী। মঙ্গলবার (২৯ অক্টোবর) পুলিশ কমিশনারের দায়িত্বে তাকে নিযুক্ত করে রাচাকোন্ডা পুলিশ অধিদফতর।

জানা গেছে, ব্লাড ক্যান্সারে (লিকুমিয়ায়) আক্রান্ত রামায়া। ক্যান্সারে আক্রান্ত রামায়া জীবনের শেষ ভাগে লড়াই করে যাচ্ছে। তার শেষ ইচ্ছা পুলিশ কমিশনার হওয়ার। এই শেষ ইচ্ছা পূরণ করতেই এক দিনের জন্য তাকে পুলিশ কমিশনারের দায়িত্ব দেওয়া হয়েছে।

এই কাজটি পুরোপুরিভাবে সম্পন্ন হয়েছে 'মেক এ উইশ' ফাউন্ডেশনের মাধ্যমে। সংস্থাটি ক্যান্সারে আক্রান্ত মানুষদের জীবনের শেষ ইচ্ছা নিয়ে কাজ করে। রামায়ার শেষ ইচ্ছা নিয়ে সংস্থাটি জানতে পারলে তারা শহরটির পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করে। পরে পুলিশের পক্ষ থেকে রামায়াকে এক দিনের জন্য শহরটির পুলিশ কমিশনারের দায়িত্ব দিতে রাজি হয় পুলিশ অধিদফতর।

রামায়া মেডচাল জেলার একটি বেসরকারি কলেজের এমপিসি ইন্টারমিডিয়েটের দ্বিতীয় বর্ষের ছাত্রী। রামায়া সক্রিয়, মেধাবী ও আত্মবিশ্বাসী বলে জানায় তার কলেজের শিক্ষকগণ। ক্যান্সারে আক্রান্ত রামায়া বর্তমানে নিমস পুঞ্জাগুত্ত হায়দ্রাবাদ থেকে চিকিৎসা নিচ্ছেন।

পুলিশ কমিশনারের দায়িত্ব নেওয়ার পর রামায়া বলেন, এই দায়িত্ব পালন করতে পেরে সত্যিই আমি খুব আনন্দিত। আমি আইন শৃঙ্খলতাজনিত সমস্যা নিয়ন্ত্রণ এবং পুলিশ-জনগণের মধ্যে একটি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরির কাজ করতে চাই। এছাড়া শহরে নারীদের নিরাপত্তা আরো জোরদার এবং রাচাকোন্ডা পুলিশের খ্যাতি ওপরের দিকে উঠাবেন বলে আশাব্যক্ত করেন তিনি।

এ সময় মহেশ ভাগবত আইপিএস সিপি রাচাকোন্ডা এবং সুধীর বাবু আইপিএস অ্যাডেল পুলিশ কমিশনার রামায়ার দ্রুত সুস্থতা কামনা করেন। এবং তার চিকিৎসার জন্য একটি ছোট আর্থিক সহায়তা প্রদান করেন।

উল্লেখ্য, রামায়া প্রথম নন, এর আগে ২০১৭ সালে এহসান নামক এক ছেলের সর্বশেষ ইচ্ছা পূরণ করতে তাকে রাজ্যটির পুলিশ কমিশনার বানায় রাজ্য পুলিশ।

আপনার মতামত লিখুন :