৬০ শতাংশ ইউরেনিয়াম বৃদ্ধির ক্ষমতা রয়েছে ইরানের

আন্তর্জাতিক ডেস্ক বার্তাটোয়েন্টিফোর.কম
ইরানের পারমাণবিক প্ল্যান্ট, ছবি: সংগৃহীত

ইরানের পারমাণবিক প্ল্যান্ট, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইরান ৬০ শতাংশ পর্যন্ত ইউরেনিয়াম সমৃদ্ধ করার ক্ষমতা রাখে বলে জানিয়েছেন দেশটির পরমাণু শক্তি সংস্থার মুখপাত্র বেহরুজ কমলভান্দি। শনিবার (৯ নভেম্বর) দেশটির ফোর্ডো পারমাণবিক প্লান্টের আন্ডারগ্রাউন্ডে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

সংবাদ সম্মেলনে কমলভান্দি বলেন, আমাদের চাহিদা ও আদেশের ওপর ভিত্তি করে আমরা ইউরেনিয়াম সমৃদ্ধ করছি। আর বর্তমানে পাঁচ শতাংশ করে ইউরেনিয়াম সমৃদ্ধ করছি। কিন্তু আমাদের ৫-৬০ অথবা তার বেশি ইউরেনিয়াম সমৃদ্ধ করার ক্ষমতা রয়েছে।

এছাড়া তিনি আরও বলেন, রোববার (১০ নভেম্বর) আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ) এর পরিদর্শকরা ফোর্ডো পারমাণবিক প্ল্যান্ট সফর করবেন।

আর গত সপ্তাহের বৃহস্পতিবার ইরান থেকে বলা হয়, তারা ২০১৫ সালের চুক্তি ভেঙে ফোর্ডোতে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ আবার শুরু করেছে।

এর আগে গত মাসে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেন, ইসলামিক প্রজাতন্ত্র কখনো পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না। কারণ ধর্ম এ কাজ করতে নিষেধ করে।

উল্লেখ্য, চলতি বছরের মে মাস থেকে ইউরেনিয়াম সমৃদ্ধকরণে কাজ করছে ইরান। কিন্তু ২০১৫ সালের চুক্তি অনুযায়ী ইরান ৩.৬৭ শতাংশ ইউরেনিয়াম সমৃদ্ধ করার কথা ছিল। কিন্তু চুক্তি থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের বের হওয়ার পর থেকে তারা ইরানের ওপর বিভিন্ন ধরণের অবরোধ আরোপ করে। যার ফলে নিজেদের ইউরেনিয়াম সমৃদ্ধ করছে ইরান।

আপনার মতামত লিখুন :