ভয়াবহ বন্যায় প্লাবিত ভেনিস

আন্তর্জাতিক ডেস্ক বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: বিবিসি

ছবি: বিবিসি

  • Font increase
  • Font Decrease

ভারী বৃষ্টিপাত ও জোয়ারের পানি বৃদ্ধি পেয়ে ভয়াবহ বন্যায় প্লাবিত হয়ে গেছে ভেনিস। সর্বশেষ ৫০ বছরের মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ বন্যা বলে জানা যায়। আর এই বন্যার জন্য জলবায়ু পরিবর্তনকে দায়ী করছে ভেনিসের মেয়র লুইজি ব্রুঙ্গনারো।

তিনি এক টুইটে বার্তায় বলেন, '৫০ বছরের মধ্যে পানি স্তরের পরিমাণ সবচেয়ে বেশি। এখন সরকারকে অবশ্যই আমাদের কথা শুনতে হবে। এগুলো জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং এর জন্য প্রচুর ক্ষয়ক্ষতি হবে।'

এছাড়া তিনি আরও বলেন বন্যায় শহরটির অধিকাংশ স্থান ডুবে গেছে।

ঐতিহাসিক স্থাপনায় বন্যার পানি/ ছবি: বিবিসি

ভেনিস জোয়ার পর্যবেক্ষণ কেন্দ্র সূত্রে জানা যায়, ভেনিসের জলের পরিমাণ ১.৮৭ মিটার বৃদ্ধি পেয়েছে। আর ১৯৬৬ সালে ১.৯৪ মিটার পানি বৃদ্ধি পেয়েছিল।

বন্যায় প্রদেশটিতে জরুরি অবস্থা জারি ও বুধবার (১৩ নভেম্বর) সকল ধরণের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার জন্য কেন্দ্রীয় সরকারকে অনুরোধ করেছে প্রদেশ সরকার। এ পর্যন্ত বন্যায় দুই জন মারা গেছে বলে জানা যায়।

বন্যার ফলে শহরটির বিদ্যুৎ ব্যবস্থায়ও ব্যাঘাত ঘটেছে। প্রচন্ড বাতাস ও জোয়ারের পানিতে পরিপূর্ণ শহরটি। পানিতে তলিয়ে গেছে শহরটির ঐতিহাসিক স্থাপনাগুলো। এমনকি বাড়িঘর ও ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোও পানিতে তলিয়ে গেছে।


ব্যবসায়িক প্রতিষ্ঠানে বন্যার পানি/ ছবি: বিবিসি

মঙ্গলবার (১২ নভেম্বর) নাগরিক সুরক্ষার জোয়ার পূর্বাভাস ও প্রতিবেদন কেন্দ্র জানিয়েছে, শহরটির ৪৫ শতাংশ অঞ্চল বন্যায় প্লাবিত হয়েছে। আর ৩০ জন উদ্ধারকর্মীকে মোতায়েন করা হয়েছে।

এ দিকে শহরটির গভর্নর বান্যায় আক্রান্তদের উদ্দেশ্যে বলেন, যে সকল নাগরিকদের সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে তার যেন ক্ষয়ক্ষতির প্রমাণ সংগ্রহ করে রাখে। যাতে আমরা কেন্দ্রীয় সরকারের নিকট ক্ষতিপূরণের জন্য আবেদন করতে পারে।

আপনার মতামত লিখুন :