পানিতে তলিয়ে গেল ভেনিসের পার্লামেন্ট

আন্তর্জাতিক ডেস্ক বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: বিবিসি

ছবি: বিবিসি

  • Font increase
  • Font Decrease

ভাসমান শহর ভেনিস। ভারী বৃষ্টিপাত ও জোয়ারের পানি বৃদ্ধি পেয়ে ভয়াবহ বন্যায় প্লাবিত হয়ে গেছে ভেনিস। মঙ্গলবার (১২ নভেম্বর) থেকে পানি বৃদ্ধি পাচ্ছে শহরটিতে। পানিতে তলিয়ে গেছে শহরটির অধিকাংশ এলাকা। ব্যবসা প্রতিষ্ঠান থেকে শুরু করে ঐতিহ্যবাহী সব স্থাপনায় ঢুকেছে পানি। আর এর জন্য জলবায়ুকে দোষারোপ করছে শহরটির মেয়র।

এ দিকে শুক্রবার দেশটির পার্লামেন্ট ভবনে ঢুকে যায় পানি। এর আগে ভেনেতো রিজিওনাল কাউন্সিল পার্লামেন্ট ভবনে জলবায়ু পরিবর্তন নিয়ে আলোচনা হচ্ছিল। আর জলবায়ু পরিবর্তন মোকাবেলার প্রস্তাব প্রত্যাখ্যান করার মিনিট খানেক পরই সেখানে পানি ঢুকে যায়। যার ফলে বন্ধ হয়ে যায় আলোচনা। শহরটির এক কাউন্সিলরের এক ভিডিও বার্তায় এই তা দেখা যায়।


পার্লামেন্ট ভবনে পানি, ছবি: সংগৃহীত

শহরটির মেয়র লুইজি ব্রুঙ্গনারো এক টুইট বার্তায় বলেন, '৫০ বছরের মধ্যে পানির উচ্চতা সর্বোচ্চ পর্যায়ে উঠেছে। এখন সরকারকে অবশ্যই আমাদের কথা শুনতে হবে। এগুলো জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং এর জন্য প্রচুর ক্ষয়ক্ষতি হবে।'

নগরীর ৮০ শতাংশই পানিতে তলিয়ে গেছে। ১৯৬৬ সালের পর এবার পানির উচ্চতাও সর্বোচ্চে পৌঁছেছে। জোয়ার পর্যবেক্ষণ কেন্দ্রের হিসাবমতে, ভেনিসে এবার পানি সর্বোচ্চ ১ দশমিক ৮৭ মিটার (৬ ফুট) উচ্চতায় উঠেছে।

ঐতিহাসিক স্থাপনায় বন্যার পানি,  ছবি: বিবিসি

এ দিকে বন্যায় শহরটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। শহরটির বিদ্যুৎ ব্যবস্থায়ও ব্যাঘাত ঘটেছে। শহরটির সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে।

বন্যায় এখন পর্যন্ত দুইজনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে।

ব্যবসায়িক প্রতিষ্ঠানে বন্যার পানি/ ছবি: বিবিসি

এ দিকে শহরটির গভর্নর বন্যায় আক্রান্তদের উদ্দেশ্যে বলেন, যে সকল নাগরিকদের সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে তারা যেন ক্ষয়ক্ষতির প্রমাণ সংগ্রহ করে রাখে। যাতে কেন্দ্রীয় সরকারের নিকট ক্ষতিপূরণের জন্য আবেদন করতে পারে।

আপনার মতামত লিখুন :