দেড়শ বছরের মধ্যে সবচেয়ে খারাপ অবস্থায় ভেনিস

আন্তর্জাতিক ডেস্ক বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: সিএনবিসি

ছবি: সিএনবিসি

  • Font increase
  • Font Decrease

গত সপ্তাহ থেকে জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় প্লাবিত হয়ে রয়েছে ইতালির ভাসমান শহর ভেনিস। ভারী বৃষ্টিপাত ও জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় ভেনিসের ৮০ শতাংশ অংশ পানির নিচে তলিয়ে যায়।

এদিকে চলতি সপ্তাহের রোববার (১৭ নভেম্বর) আরেকটি জোয়ারে মুখোমুখি হয়েছে ভেনিস। আর যা ১৫০ সেন্টিমিটার (৪.৯ ফুট) পর্যন্ত উঁচুতে পৌঁছেছিল। এর আগে জোয়ারের পানি ১৬০ সেন্টিমিটার পর্যন্ত বাড়তে পারে দেশটির সরকারি জোয়ার পরিসংখ্যান থেকে সতর্ক করা হয়।

দেশটির সরকারি জোয়ার পরিসংখ্যান তৈরি হওয়ার পর থেকে এ সপ্তাহকে সবচেয়ে খারাপ বলে অবহিত করা হয়েছে।

রোববারের জোয়ারের ফলে সেন্ট মার্ক্স স্কয়ারে পানি প্রবেশ করে। আর এই পরিস্থিতি মোকাবেলায় কাজ করছে প্রায় একশর মত স্বেচ্ছাসেবী।

ভেনিস শহরটি খাল, ঐতিহাসিক স্থাপত্য ও শিল্পকলার জন্য প্রসিদ্ধ। এছাড়া বিশ্বের বৃহত্তম ভাসমান বাজার ভেনিসেই অবস্থিত। যার ফলে পর্যটকদের পদচারণায় মুখরিত থাকে শহরটি। সেখানে আটকা পড়েছে অনেক পর্যটক। এদিকে জোয়ারের পানিতে সৃষ্ট বন্যায় স্থবির হয়ে গেছে ভেনিস। সাধারণ পরিস্থিতিতে ভেনিসে ৮০-৯০ সে.মি. উচ্চতার জোয়ার হয়ে থাকে।

গত সপ্তাহের মঙ্গলবার ভেনিসে ১৮৭ সেন্টিমিটার (৬ ফুট) উচ্চতার জোয়ার বয়ে যায়। যা ছিল ১৯৬৬ সালের পর সর্বোচ্চ।

এদিকে জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় জরুরি অবস্থা জারি করেছে ভেনিসের মেয়র লুইজি ব্রুজনো। জোয়ার সৃষ্ট এ বন্যায় প্রায় এক বিলিয়ন ইউরোর ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানান তিনি। আর জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ার ঘটনার জন্য জলবায়ু পরিবর্তনকে দায়ী করছেন ব্রুজনো।

আপনার মতামত লিখুন :