অস্থির হংকংয়ে ডিস্ট্রিক্ট কাউন্সিল নির্বাচন



আন্তর্জাতিক ডেস্ক বার্তাটোয়েন্টিফোর.কম
ভোট কেন্দ্রে সারিবদ্ধ ভাবে ভোট দিতে যাচ্ছেন ভোটাররা, ছবি: সংগৃহীত

ভোট কেন্দ্রে সারিবদ্ধ ভাবে ভোট দিতে যাচ্ছেন ভোটাররা, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নানা উদ্বেগ আর উৎকণ্ঠার মধ্য দিয়ে চলছে হংকংয়ের ডিস্ট্রিক্ট কাউন্সিল নির্বাচন। চলমান আন্দোলনের মধ্যে কেমন হবে নির্বাচন, তা নিয়ে জল্পনা কল্পনার শেষ নেই। আন্তর্জাতিক মহলের সবাই তাকিয়ে রয়েছেন নির্বাচনের দিকে।

রোববার (২৪ নভেম্বর) স্থানীয় সময় সকাল ৭টা ৩০মিনিট থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। নির্বাচনে ভোট দিতে পারবে প্রায় ৪১ লাখ নাগরিক। ১৮টি ডিস্ট্রিক্টে ৪৫২টি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন রেকর্ড পরিমাণ ১১০৪জন প্রার্থী। নির্বাচনে প্রায় ৩১ হাজার নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে বলে জানা যায়। এছাড়া নির্বাচনে অংশগ্রহণকারী সবাই নতুন বলে জানায় দেশটির নির্বাচন কমিশন।

দেশটির সরকারি তথ্য মতে, ভোট গ্রহণের প্রথম তিন ঘণ্টায় বিগত নির্বাচনের ছেয়ে তিনগুণ বেশি ভোট পড়েছে।

এ দিকে গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীরা নির্বাচন ব্যাহত না করার আহ্বান জানিয়েছে। বিক্ষোভকারীরা আশাবাদী নির্বাচনে জয়ী হয়ে তারা চীনা সরকারকে একটি কঠোর বার্তা দিবে।

অন্যদিকে বেইজিংপন্থী প্রার্থীরা বিক্ষোভকারী এবং পুলিশের মধ্যে ক্রমাগত সংঘর্ষের কারণে যে উত্থান হয়েছে তাতে হতাশা প্রকাশ করার জন্য ভোটারদের তাদের সমর্থন করার আহ্বান জানাচ্ছেন।

ভোটকেন্দ্রগুলোতে কোন প্রকার ব্যাঘাত ঘটলে ভোটদান স্থগিত করার হুমকি দিয়েছে সরকারি কর্তৃপক্ষ।

বর্তমানে, বেইজিংপন্থী দলগুলো আসনের সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আছে। আর গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীরা আশা করছে তারা তাদের আসন বৃদ্ধি করতে পারবে।

নির্বাচন নিয়ে ভয় কাজ করছে দেশটির জনগণের মধ্যে। এ বিষয়ে ৪৫ বছর বয়সী ভোটদানকারী কেভিন লাই বলেন, অপ্রত্যাশিত কারণে নির্বাচন বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। তাই বিঘ্নের ভয়ে ভোট দেওয়ার জন্য তাড়াতাড়ি এসেছি।

চলতি বছরের জুন মাস থেকে হংকংয়ে সরকার বিরোধী আন্দোলন চলে আসছে। আর বিক্ষোভের পর এটি দেশটির প্রথম নির্বাচন। বর্তমান সরকারের পক্ষে কতটা সমর্থন রয়েছে তা প্রতিফলিত হবে এ নির্বাচনে।