কঙ্গোয় আবারও বিদ্রোহীদের হামলা, নিহত ১৯

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর বিরুদ্ধে স্থানীয়দের বিক্ষোভ, ছবি: সংগৃহীত

জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর বিরুদ্ধে স্থানীয়দের বিক্ষোভ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আফ্রিকার ডেমোক্র্যাটিক রিপাবলিক অব দ্য কঙ্গোতে (ডিআর কঙ্গো) আবারো বিদ্রোহীরা হামলা চালিয়েছে। এতে নিহত হয়েছে অন্তত ১৯ জন।

বুধবার (২৮ নভেম্বর) উগান্ডার সীমান্তের নিকটবর্তী বনভূমি অঞ্চল ওচা শহরের কাছে মালেকি গ্রামে এই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছেন বেনির প্রশাসক দোনাত কিবওয়ানা। বিদ্রোহী গোষ্ঠী অ্যালাইড ডেমোক্র্যাটিক ফোর্সের (এডিএফ) সশস্ত্র সদস্যরা এই হামলা করেছে বলে দাবি করেছেন তিনি।

ডোনাট কিবওয়ানা বলেন, হামলার ঘটনায় প্রাথমিকভাবে ১৯ জন নিহত হয়েছে বলে জানা গেছে। তবে ধারণা করা হচ্ছে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। এদিকে পুনরায় হামলা ঠেকাতে ওই অঞ্চলে সেনা উপস্থিতি আরো বাড়ানো হয়েছে বলে তিনি জানিয়েছেন।

সম্প্রতি দেশটির বেসামরিক নাগরিকদের সুরক্ষায় জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর ব্যর্থতা নিয়ে স্থানীয়দের ক্ষোভ বাড়তে থাকে। এরই মধ্যে নতুন করে এই হামলার ঘটনা ঘটলো।

এর আগে ২৪ নভেম্বর (রবিবার) দেশটির বেনি শহরে বিদ্রোহীরা আরেকটি আহ্মলা চালায়। ওই হামলা আটজন বেসামরিক নাগরিক নিহত হয় বলে স্থানীয় পুলিশ নিশ্চিত করে। তাদের ধহারনা এডিএফ দায়ী ওই হামলার জন্য। হামলার পরে সম্প্রতি দেশটির বেসামরিক নাগরিকদের সুরক্ষায় জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর ব্যর্থতা নিয়ে স্থানীয়দের ক্ষোভ বাড়তে থাকে। এর জের ধরে বিক্ষোভ করে স্থানীয় বাসিন্দারা। এই বিক্ষোভের মধ্যেই নতুন করে আবার হামলার ঘটনা ঘটলো।

বিক্ষোভকারীরা বলছেন, সরকার ও জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনী তাদের সুরক্ষা দিতে ব্যর্থ হয়েছে।

আপনার মতামত লিখুন :