অ-মুসলিম শরণার্থীদের নাগরিকত্ব বিল কেন্দ্রসভায় অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

  • Font increase
  • Font Decrease

ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভায় অনুমোদন পেল নাগরিকত্ব (সংশোধনী) বিল। এই বিলে নির্বাচিত ৬টি ক্ষেত্রে অবৈধ অভিবাসীদের ছাড় দেওয়ার জন্য বিদ্যমান আইনের সংশোধন করা হয়েছে বলে খবর প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) কেন্দ্রীয় অর্থমন্ত্রী রাজনাথ সিং বিজেপি সাংসদদের উদ্দেশে বলেন যে, নাগরিকত্ব (সংশোধনী) বিলটি জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা শেষ করার জন্যে ৩৭০ অনুচ্ছেদে বাতিলের বিষয়ে নেওয়া সিদ্ধান্তের মতোই গুরুত্বপূর্ণ।

প্রতিবেশী দেশ পাকিস্তান, বাংলাদেশ, আফগানিস্তান থেকে আসা অ-মুসলিম (হিন্দু, খ্রিস্টান, শিখ, জৈন, বৌদ্ধ ও পার্সী) শরণার্থীদের নাগরিকত্ব প্রদানের লক্ষ্যে আনা নাগরিকত্ব (সংশোধনী) বিলে অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। ওই বিলটি আগামী সপ্তাহে সংসদে গৃহীত হবে বলে আশা করা হচ্ছে।  

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ যখন সংসদে এই বিল উপস্থাপন করবেন সে সময় বিজেপির সমস্ত সাংসদদের সংসদে উপস্থিত থাকতে বলা হয়েছে।

লোকসভা পাস করে গেলেও রাজ্যসভাতে বিলটি পাস করা কঠিন ববে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কংগ্রেস, তৃণমূল, ডিএমকে, সমাজবাদী পার্টি, বাম এবং রাষ্ট্রীয় জনতা দল এই বিলের বিরোধিতা করেছে।  

আপনার মতামত লিখুন :