বিক্ষোভকারীদের ছেড়ে দেওয়ার আহ্বান ইরানি রাষ্ট্রপতির

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ইরানের রাষ্ট্রপতি হাসান রুহানি

ইরানের রাষ্ট্রপতি হাসান রুহানি

  • Font increase
  • Font Decrease

জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভের সময় আটক নির্দোষ ও নিরস্ত্র ব্যক্তিদের ছেড়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন ইরানের রাষ্ট্রপতি হাসান রুহানি।

বুধবার (০৪ ডিসেম্বর) রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া ভাষণে এ আহ্বান জানান তিনি।

রুহানি বলেন, পেট্রোলের দাম বাড়ার প্রতিবাদে বিক্ষোভকারী নির্দোষ ও নিরস্ত্রদের ছেড়ে দেওয়া উচিত। তাদের ধর্মীয় ও ইসলামী দৃষ্টিতে ক্ষমা করা উচিত।

ইরানের সরকারের অভিযোগ, যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও সৌদি আরবের মতো শত্রু রাষ্ট্রের সঙ্গে যোগ-সাজশ রয়েছে বিক্ষোভকারীদের।

নভেম্বরের শেষ সপ্তাহে ইরানের সামরিক বাহিনী রেভ্যুলশনারি গার্ডসের প্রধান হোসেইন সালামি বলেন, আমাদের শত্রুদের উদ্দেশ্য হচ্ছে, দাঙ্গা ছড়িয়ে দিয়ে ইসলামিক প্রজাতন্তের পতন ঘটনো। কিন্তু ইরান ও ইরানের জনগণ সম্পর্কে যুক্তরাষ্ট্র ও ইহুদি সরকারের জ্ঞানের অভাব রয়েছে।

তেলের দাম ৩শ’ শতাংশের বেশি বেড়ে যাওয়ায় নভেম্বরের মাঝামাঝি সময়ে ইরানের একশটিরও বেশি শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। তরুণ শিক্ষার্থী থেকে শুরু করে শ্রমিক শ্রেণির মানুষেরা রাস্তায় নেমে সরকারকে পদত্যাগ করার আহ্বান জানায়। জনবিক্ষোভ রূপান্তরিত হয় রাজনৈতিক বিক্ষোভে।

বিক্ষোভ দমনে কঠোর ব্যবস্থা নেয় ইরানের সরকারি প্রশাসন, চালায় ব্যাপক ধরপাকড়। পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা তাজা গুলিও ছোড়ে। তেহরানের পক্ষ থেকে নিহতের কোনো সংখ্যা না জানানো হলেও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রতিবেদনে বলা হয়েছে, দাঙ্গায় ২০৮ জন নিহত হয়েছেন। তবে তেহরান অ্যামনেস্টির প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে।

বিক্ষোভের সময় প্রায় ৭ হাজার নাগরিককে আটক করা হয়েছে বলে ইরানের এক সংসদ সদস্য দাবি করেছেন। তবে, দেশটির বিচার বিভাগ প্রত্যাখ্যান করেছে তার এই দাবি।

আপনার মতামত লিখুন :