ট্রুডো দু’মুখো মানুষ: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
জাস্টিন ট্রুডো ও ট্রাম্প (ডানে), ছবি: সংগৃহীত

জাস্টিন ট্রুডো ও ট্রাম্প (ডানে), ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে ‘দু’মুখো’ বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পকে নিয়ে ট্রুডোসহ ন্যাটো নেতাদের ঠাট্টা করার ভিডিও প্রকাশ হওয়ার পর বুধবার (৪ ডিসেম্বর) ট্রুডোকে দু’মুখো বললেন তিনি। 

সিবিসি নামে কানাডার একটি গণমাধ্যম টুইটারে ভিডিওটি প্রকাশ করে। এতে বাকিংহাম প্যালেসে রানী এলিজাবেথের মেয়ে প্রিন্সেস অ্যানি, ট্রুডো, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন, ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুত্তেসহ কয়েকজন বিশ্ব নেতা সম্মেলনের বৈঠক শুরুর আগে ট্রাম্পের একটি সংবাদ সম্মেলন নিয়ে কথা বলতে দেখা যায়। ট্রাম্পকে ঠাট্টা করে কিছু কথাও বলতে শোনা যায় ট্রুডোকে। তাদের অজান্তে রেকর্ড হয়ে যায় এ দৃশ্য। যা পরে টুইটারে প্রকাশ করা হয়। ওই ভিডিও দেখে ক্ষেপে গিয়ে ট্রুডোকে দু’মুখো মানুষ বলে কটাক্ষ করেন ট্রাম্প।

ট্রাম্প বলেন, তিনি (ট্রুডো) দুমুখো... আমি তাকে খুব ভালো লোক বলে মনে করি। তবে সত্য বলতে তিনি দুই শতাংশ (জাতীয় জিডিপির প্রতিরক্ষার জন্য] দিচ্ছেন না এবং আমার ধারণা, তিনি এনিয়ে খুশি নন। কানাডা- তাদের টাকা আছে। আমি আমেরিকার প্রতিনিধিত্ব করছি এবং ট্রুডোর উচিত যে টাকা তিনি দিচ্ছেন, তারচেয়ে বেশি দেওয়া। তিনি তা বোঝেন... আমি মনে করি, তিনি এতটা খুশি নন, তবে বিষয়টা এমনই।

ভিডিওর ব্যাপারে ট্রুডো পরে সাংবাদিকদের বলেন, আমরা ট্রাম্পের সংবাদ সম্মেলন নিয়ে হাসাহাসি করিনি। তবে পরবর্তী জি-৭ শীর্ষ সম্মেলন ক্যাম্প ডেভিডের ব্যাপারে মার্কিন প্রেসিডেন্টের দেশের পিছিয়ে পড়া নিয়ে কথা বলছিলাম।

লন্ডনে বুধবার (৪ ডিসেম্বর) পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীর সম্মেলন শুরু হয়।

আপনার মতামত লিখুন :