মামলা লড়তে হেগের উদ্দেশে সু চি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
নেপিডো আন্তর্জাতিক বিমানবন্দরে অং সান সু চি

নেপিডো আন্তর্জাতিক বিমানবন্দরে অং সান সু চি

  • Font increase
  • Font Decrease

আন্তর্জাতিক বিচারিক আদালত (আইসিজে) ও আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) মিয়ানমারের বিরুদ্ধে দায়ের করা রোহিঙ্গা গণহত্যা মামলায় নিজ দেশের পক্ষে লড়তে নেদারল্যান্ডসের হেগের উদ্দেশে রওনা দিয়েছেন মিয়ানমারের নেত্রী অং সান সু চি।

রোববার (৮ ডিসেম্বর) সকালে নেপিডো আন্তর্জাতিক বিমানবন্দর থেকে একটি বিশেষ ফ্লাইটে হেগের উদ্দেশে রওনা দেন তিনি। এ সময় বিমানবন্দরে দেশটির কেন্দ্রীয় মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা তাকে বিদায় জানান।

মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের গণহত্যার অভিযোগে দায়ের হওয়া মামলায় গত ২১ নভেম্বর নিজের সরকারের পক্ষে আইনি লড়াইয়ের ঘোষণা দেন অং সান সু চি। তিনি আন্তর্জাতিক বিচারিক আদালতে একটি আইনি দলকে নেতৃত্ব দেবেন।

পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া গত ১১ নভেম্বর আন্তর্জাতিক বিচারিক আদালতে মামলাটি দায়ের করে। সংখ্যালঘু রোহিঙ্গাদের জাতিগতভাবে নির্মূল করতে রাখাইনে গণহত্যা, গণধর্ষণসহ মিয়ানমারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ করা হয়েছে ওই মামলায়।

গাম্বিয়ার দায়ের করা মামলার শুনানির জন্য ১০ ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত তারিখ নির্ধারণ করা হয়েছে আন্তর্জাতিক বিচারিক আদালতে। প্রথম ধাপে ১০ ডিসেম্বর শুনানি করবে গাম্বিয়া, আর ১১ ডিসেম্বর শুনানি করবে মিয়ানমার।

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর