বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী ফিনল্যান্ডের সানা মারিন

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন, ছবি: সংগৃহীত

ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বের সবচেয়ে কমবয়সী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন ফিনল্যান্ডের সানা মারিন। রোববার (৮ ডিসেম্বর) তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। যার ফলে তিনি এখন বিশ্বের সবচেয়ে কমবয়সী প্রধানমন্ত্রী।

৩৪ বছর বয়সী সানা ফিনল্যান্ডের সোশ্যাল ডেমোক্র্যাট দলের সদস্যা। এর আগে তিনি দেশটির পরিবহন মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন।

ফিনল্যান্ডে রোববারে হওয়া ভোটাভুটিতে বিজয়ী হন সানা। এর আগে দেশটির সাবেক প্রধানমন্ত্রী অ্যান্তি রিনের আস্থাভোটে হেরে পদত্যাগ করেন।

প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর রোববার স্থানীয় সময় রাতে সানা সাংবাদিকদের বলেন, 'দেশের জনগণের আস্থা পুনর্নির্মাণে আমাদের অনেক কাজ করতে হবে।' নিজের বয়স সম্পর্কে তিনি বলেন, 'আমি কখনো নিজের লিঙ্গ অথবা বয়স নিয়ে চিন্তা করিনি। জনগণ বিশ্বাস করে আমাকে বিজয়ী করেছে।'

এর আগে ইউক্রেনের প্রধানমন্ত্রী ওলেসি হংচারুক ছিলেন বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী। বর্তমানে ওলেসির বয়স ৩৫ বছর।

ফিনল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী অ্যান্তি রিন চলতি বছরের জুন থেকে পাঁচ দলীয় বামদলগুলোর জোটের নেতৃত্ব দিয়ে আসছিলেন। তার আমলে দেশটিতে রাজনৈতিক অস্থিরতা বিরাজমান ছিল। এছাড়া ডাক বিভাগের কর্মীদের বেতন কমানোয় সমালোচনার মুখে পড়েন অ্যান্তি রিন।

এদিকে সানার নিয়োগের ফলে সোশ্যাল ডেমোক্র্যাট-এর নেতৃত্বাধীন প্রশাসন কর্তৃক উল্লেখযোগ্য নীতিগত পরিবর্তন হতে পারে। এবিষয়ে সারা বলেন, 'আমাদের শরিক দলগুলোর সঙ্গে আমরা সরকারি দফতরগুলো ভাগ করে নিব।'

আপনার মতামত লিখুন :