যুক্তরাজ্যে ভোটগ্রহণ শুরু



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
পুলিং বুথের দিক নিদর্শেনা দেওয়া ছবি,  ছবি: বিবিসি

পুলিং বুথের দিক নিদর্শেনা দেওয়া ছবি, ছবি: বিবিসি

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্যের ভোট গ্রহণ শুরু হয়েছে। বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) স্থানীয় সময় সকাল ৭টার দিকে ৬৫০ ভোটিং পুলে ভোটগ্রহণ শুরু হয়। স্থানীয় সময় রাত ১০টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। আর শুক্রবার স্থানীয় সময় সকালে ফলাফল ঘোষণা করা হবে।

বৃহস্পতিবারের এ নির্বাচন সর্বশেষ পাঁচ বছরের মধ্যে দেশটির তৃতীয় নির্বাচন। চলতি বছরের অক্টোবরে সংসদ সদস্যরা আগাম নির্বাচনের পক্ষে ভোট দেন। যার ফলে ডিসেম্বরে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এর আগে ২০১৫ ও ২০১৭ সালে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হলেও দুইবারই নির্বাচিত পার্লামেন্ট নিজেদের পূর্ণ মেয়াদ পার করতে পারেনি।

সাধারণত যুক্তরাজ্যে প্রতি পাঁচবছর পর পর নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু ব্রেক্সিট ইস্যুতে প্রধানমন্ত্রীর ব্যর্থতার ফলে দেশটিতে এত দ্রুত নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

দীর্ঘ ১০০ বছর পর যুক্তরাজ্যে ডিসেম্বরের শীতকালে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সর্বশেষ ১৯৭৪ সালে শীতকালে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এছাড়া এর আগে ১৯২৩ সালে ডিসেম্বরের শীতকালে নির্বাচন অনুষ্ঠিত হয়।

নির্বাচনে ৬৫০টি আসনে লড়বেন প্রার্থীরা। প্রতিটি পৃথক আসনে সর্বাধিক ভোট প্রাপ্ত প্রার্থী নির্বাচিত হবেন।

নির্বাচনে ১৮ বছর বয়সী ও তার ঊর্ধ্বের ব্রিটিশ নাগরিকরা ভোট দিতে পারবে। আর ভোট দিতে হলে রেজিস্ট্রেশন করতে হবে। আর গত মাসের ২৬ নভেম্বর রেজিস্ট্রেশন বন্ধ করে দেওয়া হয়।

দেশটির ভোটাররা কোথায় ভোট দিতে হবে সে সম্পর্কিত বিবরণ নির্বাচন কমিশনের ওয়েবসাইটে পাওয়া যাবে। এদিকে ভোট দেওয়ার জন্য কোনো পোলিং কার্ডের প্রয়োজন নেই। তবে স্থানীয় ভোটকেন্দ্রে তাদের নাম এবং ঠিকানা দেওয়া দরকার রয়েছে। তবে ভোটাররা কেবলমাত্র একজন প্রার্থীকে ভোট দিতে পারবে। একাধিক ভোটারকে ভোট দিলে ভোটারদের ভোট গণনা হবে না। এছাড়া ভোট দেওয়া শেষে পুলিং বুথের ভিতরে কোন প্রকার ছবি বা সেলফি তোলা নিষিদ্ধ করেছে দেশটির নির্বাচন কমিশন।

এদিকে ভোট শুরুর কিছু সময় বাদে উত্তর লানার্কশায়ারের একটি পুলিং বুথের নিকটে একটি সন্দেহজনক ডিভাইস পাওয়া গেছে। যার ফলে পুলিং বুথের সকল ভোটারকে আরেকটি বুথে যাওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে বৃহস্পতিবার পুরো ব্রিটেন জুড়ে প্রচণ্ড শীত থাকবে বলে জানিয়েছে আন্তর্জাতিক বার্তা সংস্থা বিবিসি।