নাগরিকত্ব আইনবিরোধীদের উত্তর কোরিয়ায় যেতে বললেন মেঘালয়ের রাজ্যপাল



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
মেঘালয় রাজ্যের রাজ্যপাল তথাগত রায়। ছবি: সংগৃহীত

মেঘালয় রাজ্যের রাজ্যপাল তথাগত রায়। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নাগরিকত্ব আইন নিয়ে প্রচণ্ড বিক্ষোভের মুখে এক বিতর্কিত মন্তব্য করলেন মেঘালয় রাজ্যের রাজ্যপাল তথাগত রায়। সরকারি সিদ্ধান্তে অসন্তুষ্ট বিক্ষোভকারীদের উত্তর কোরিয়ায় চলে যেতে বলেছেন তিনি।

শুক্রবার (১৩ ডিসেম্বর) এক টুইট বার্তায় তথাগত রায় লিখেন, ‘চলমান বিতর্কিত পরিস্থিতিতে আমাদের দুটি বিষয় ভুলে গেলে চলবে না। প্রথমত, এই দেশ একবার ধর্মের ভিত্তিতে বিভাজিত হয়েছিল। দ্বিতীয়ত, গণতন্ত্রে বিভাজন থাকবে। যারা বিভাজন চান না, তারা উত্তর কোরিয়ায় যেতে পারেন।’

কিম জং উনের নেতৃত্বাধীন উত্তর কোরিয়ায় একনায়কতান্ত্রিক শাসন চলছে। উত্তর কোরিয়ায় সাধারণ জনগণের মত প্রকাশের স্বাধীনতা ও অন্যান্য নাগরিক অধিকার সীমাবদ্ধ। সরকারবিরোধীদের বিভিন্ন ধরনের নির্যাতন-নিপীড়ন সহ্য করা থেকে শুরু করে মৃত্যুদণ্ডও পেতে হয়।

তথাগত রায়ের এমন টুইটের কয়েক ঘণ্টা পরেই বিক্ষোভকারীরা রাজ্যপালের বাসভবনের সামনে বিক্ষোভ করে। বিক্ষোভকারীরা নিরাপত্তা বেস্টনি ভেঙে ভবন চত্বরের ভেতরে প্রবেশের চেষ্টা চালালে পুলিশ লাঠিচার্জ করে ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। বিক্ষোভকারী ও পুলিশের সংঘর্ষে বেশ কয়েকজন বিক্ষোভকারী ও দুই পুলিশ সদস্য আহত হয়।

রাজ্যে প্রবেশে বহিরাগতদের জন্য বাধ্যতামূলক নিবন্ধনপত্র চালু নিয়ে প্রস্তাবিত সরকারি আদেশে রাজ্যপালের সম্মতি দাবি করেন বিক্ষোভকারীরা। একই সঙ্গে তারা কেন্দ্রীয় সরকারের প্রতি রাজ্যে ইনার লাইন পারমিট (আন্তরাজ্য প্রবেশাধিকার অনুমতিপত্র) চালু করার আহ্বান জানায়।

আরও পড়ুন: ভারতের উত্তর-পূর্বাঞ্চলে ভ্রমণে পশ্চিমা নাগরিকদের প্রতি সতর্কতা