বৈরুতে বিক্ষোভকারী-পুলিশ সংঘর্ষ, আহত অনেকে

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
বৈরুতে দাঙ্গা পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ

বৈরুতে দাঙ্গা পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ

  • Font increase
  • Font Decrease

লেবাননের রাজধানী বৈরুতে সরকারবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে দাঙ্গা পুলিশের সংঘর্ষে অনেক বিক্ষোভকারী আহত হয়েছেন।

লেবাবনের জরুরি চিকিৎসা কর্তৃপক্ষ জানায়, অন্ততপক্ষে ৫৪ জনকে চিকিৎসা দেওয়া হয়েছে। তাদের সবাই বেসামরিক ব্যক্তি কিনা তা নিশ্চিত হওয়া যায়নি।

শনিবার (১৪ ডিসেম্বর) বিক্ষোভকারীরা পার্লামেন্ট চত্বরের কাছে যাওয়ার চেষ্টা করলে সংঘর্ষ শুরু হয়।

বিক্ষোভকারীদের রুখতে পুলিশ টিয়ারশেল, রাবার বুলেট ছোড়ে। বিক্ষোকারীরাও পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়ে। এতে ২০ পুলিশ সদস্য আহত হন।

চলতি বছরের অক্টোবরে অর্থনৈতিক মন্দায় বিক্ষুব্ধ জনতা রাস্তায় নেমে এসে শান্তিপূর্ণ বিক্ষোভ শুরু করে। বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান সাদ আল-হারিরি। তবে, নতুন সরকার গঠন নিয়ে এখন অচলাবস্থার সৃষ্টি হয়েছে।

অক্টোবরে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ শুরু হওয়ার পরে অনেক সময় সহিংসতার ঘটনাও ঘটে। বিবিসি জানিয়েছে, শনিবারের বিক্ষোভ ছিল সবচেয়ে সহিংস।

বিবিসিকে এক বিক্ষোভকারী জানান, শান্তিপূর্ণভাবে বিক্ষোভ চলছিল। সবাই গান গাইছিল। হঠাৎ কিছু তরণ আমাদের ঘিরে রাখা পুলিশের বেরিকেড সরিয়ে ফেলতে শুরু করে। এর পরপরই বিপুলসংখ্যক পুলিশ চলে আসে আর আমাদের ছত্রভঙ্গ করে দেয়। তারা ধাক্কা দিতে শুরু করে। এরপর টিয়ারশেল ছুড়ে মারে। এভাবে শক্তি প্রয়োগের কোনো প্রয়োজন ছিলে না।

চলমান বিক্ষোভকে গত এক দশকের বেশি সময়ের মধ্যে সবচেয়ে বড় হিসেবে উল্লেখ করেছে বিবিসি। এই বিক্ষোভে সমাজের বিভিন্ন শ্রেণি-পেশা ও গোত্রের মানুষ যোগ দিয়েছে বলেও জানায় ব্রিটিশ এ সংবাদমাধ্যম।

আপনার মতামত লিখুন :