ভারতের নাগরিকত্ব আইনের সমালোচনায় মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মুহাম্মদ, ছবি: আলজাজিরা

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মুহাম্মদ, ছবি: আলজাজিরা

  • Font increase
  • Font Decrease

ভারতের নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) সমালোচনা করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মুহাম্মদ। এ আইনের প্রয়োজনীয়তা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। শুক্রবার (২০ ডিসেম্বর) মালয়েশিয়ার কুয়ালালামপুরে হওয়া মুসলিম সম্মেলনে তিনি একথা বলেন।

মুসলিম সম্মেলনে তিনি বলেন, ভারতীয়রা একসঙ্গে ৭০ বছর বসবাস করেছে, সেখানে সিএএ কেন? এ আইনের কারণে অহেতুক মানুষ প্রাণ হারাচ্ছে। যখন ৭০ বছর ধরে কোনো সমস্যা ছাড়াই তারা সবাই নাগরিক হিসেবে একত্রে বসবাস করেছে, তখন এই আইন করার প্রয়োজনীয়তা কী?

৯৪ বছর বয়সী এ নেতা আরও বলেন, ‘ভারতে নিজেকে ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র হিসেবে দাবি করে। আর এখন সেই দেশই কিছু মুসলিমকে নাগরিকত্ব থেকে বঞ্চিত করতে যাচ্ছে। ভারতের এই পরিবর্তন দেখে আমি দুঃখিত।’

ভারতের পরিস্থিতির ভয়াবহতা বোঝাতে গিয়ে তিনি বলেন, আমাদের নিজ দেশে একই আইন তৈরি করলে বিশৃঙ্খলা, অস্থিতিশীলতা তৈরি হবে আর সবাই বিভিন্ন সমস্যায় পরবে। ভারতে নাগরিকত্ব আইনবিরোধী বিক্ষোভে যখন তুঙ্গে, তখন মুসলিম প্রধান মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আইনটির কড়া সমালোচনা করলেন।

প্রসঙ্গত মুসলিম দেশগুলোর সমস্যা ও এর সমাধান নিয়ে ২০ দেশের অংশগ্রহণে কুয়ালালামপুরে চলছে মুসলিম সম্মেলন। সম্মেলনের আয়োজক মালয়েশিয়া।

আপনার মতামত লিখুন :