বেঁচে থাকতে বাংলায় নাগরিকত্ব আইন নয়: মমতা

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, ছবি: এনডিটিভি

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, ছবি: এনডিটিভি

  • Font increase
  • Font Decrease

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন, যতদিন জীবিত আছি, ততদিন পশ্চিমবঙ্গে নাগরিকত্ব (সংশোধনী) আইন বাস্তবায়িত হতে দিবো না। নাগরিকত্বের মতো অধিকার দেশের মানুষদের কাছ থেকে কেউ কেড়ে নিতে পারবে না।

শুক্রবার (২৭ ডিসেম্বর) পশ্চিমবঙ্গের নৈহাটিতে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এসব কথা বলেন।

ভারত জুড়ে নাগরিকত্ব আইনের প্রতিবাদে চলমান বিক্ষোভ আন্দোলনে শিক্ষার্থীদের উদ্দেশ্য মমতা ব্যানার্জি বলেন, 'কেন্দ্র নাগরিকত্ব (সংশোধনী) আইন বিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে। তাদের বিশ্ববিদ্যালয় থেকে বের করে দেওয়া হচ্ছে। ১৮ পেরনোর পর যদি কেউ ভোট দিতে পারে, তাহলে তার কেনো প্রতিবাদ করার অধিকার থাকবে ‌না। শিক্ষার্থীরা কেনো এই আইনের বিপক্ষে প্রতিবাদ করতে পারবে না।

মমতা আরো বলেন, আমি যতদিন বেঁচে আছি নাগরিকত্ব সংশোধনী আইন বাংলায় বাস্তবায়িত হবে না। কাউকে দেশ বা রাজ্য ছাড়তে হবে না। বাংলায় কোনো ডিটেনশন কেন্দ্র হবে না।

আরো পড়ুন: নাগরিকত্ব আইন: দিল্লির জামে মসজিদের সামনে বিক্ষোভ

উল্লেখ্য, এনআরসি এবং সিএএ নিয়ে দেশ জুড়ে বিক্ষোভের মুখে পড়েছে মোদি সরকার। সিএএ ও এনআরসি নিয়ে নতুন নতুন করে সহিংসতা ছড়িয়ে পড়ছে। আর সহিংসতা রুখতে বিক্ষোভকারীদের ওপর গুলি ও লাঠিচার্জ করছে পুলিশ। এপর্যন্ত বিক্ষোভে নিহত হয়েছে ২৩ জন বিক্ষোভকারী। আর এর মধ্যে উত্তর প্রদেশেই নিহত হয়েছে ১৩ জন। এদিকে আইনটি নিয়ে অনড় অবস্থানে রয়েছে মোদি সরকার। আর বিক্ষোভে রাষ্ট্রীয় সম্পদ ক্ষতি করার কারণে ক্ষতিপূরণ চেয়ে আইনি নোটিশ দিয়েছে উত্তর প্রদেশের রাজ্য সরকার।

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর